নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪

অবৈধ দখলদারদের উচ্ছেদ করে

কুমুদিনী ক্যান্সার হাসপাতাল দ্রুত নির্মাণের দাবিতে মানববন্ধন

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০৬:১৮, ১৩ জুন ২০২১

কুমুদিনী ক্যান্সার হাসপাতাল দ্রুত নির্মাণের দাবিতে মানববন্ধন


কুমুদিনীর র‌্যালী বাগান থেকে অবৈধ দখলদালদের দ্রুত উচ্ছেদ করে কুমুদিনী ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স অ্যান্ড ক্যান্সার রিসার্চ (কিমস কেয়ার) দ্রুত বাস্তবায়ন করতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে জেলার বিভিন্ন শ্রেনী-পেশার নারী-পুরুষ। শনিবার (১২ জুন) বিকাল ৪টায় নগরীর খানপুর হাসপাতালের সামনে নারায়ণগঞ্জ জেলার সর্বস্তরের জনগণের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।


নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি খালেদ হায়দার খান কাজলের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সংরক্ষিত আসনের সংসদ সদস্য হোসনে আরা বাবলী, বাংলাদেশ ইয়ান মার্চেন্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি সভাপতি লিটন সাহা, বিকেএমইএ’র সহ-সভাপতি মোরশেদ সারোয়ার সোহেল, বাংলাদেশ হোসিয়ারি এসোসিয়েশনের সভাপতি নাজমুল আলম সজল, বন্দর উপজেলা ভাইস চেয়ারম্যান ও জেলা জাতীয় পার্টির আহ্বায়ক সানাউল্লাহ সানু, বন্দর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজিম উদ্দিন প্রধান, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাকিরুল আলম হেলাল, চেম্বার অব কমার্সের পরিচালক ও মহানগর যুবলীগের সভাপতি শাহাদাৎ হোসেন সাজনু, চেম্বার অব কমার্সের পরিচালক এহসানুল হক নিপু, চেম্বার অব কমার্সের পরিচালক ফারুক বিন ইউসুফ পাপ্পু, বন্দর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এহসান উদ্দিন, কলাগাছিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার প্রাধান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১২নং ওয়ার্ড কাউন্সিলর শওকত হাশেম শকু, ১৪নং ওয়ার্ড কাউন্সিলর শফি প্রধান, ২৪ নং ওয়ার্ড কাউন্সিলর আফজাল আহম্মেদ প্রমুখ।


এছাড়াও বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ), নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি, বাংলাদেশ ইয়ার্ন মার্চেন্ট এসোসিয়েশন, বাংলাদেশ হোসিয়ারী এসোসিয়েশন, নারায়ণগঞ্জ দোকান মালিক সমিতি, বাংলাদেশ নিটিং ডাইং এসোসিয়েশন, বাংলাদেশ পাট আড়ৎদার সমিতি, বাংলাদেশ টেক্সটাইল ডাইস কেমিক্যাল মার্চেন্টস এসোসিয়েশন এর ব্যবসায়ীবৃন্দ মানববন্ধনে একাত্বতা প্রকাশ করে যোগদান করেন। 


এ সময় বক্তারা তাদের বক্তব্যে বলেন, জননেত্রী শেখ হাসিনা যখন সরকারিভাবে সারা বাংলাদেশের বিভিন্ন জায়গায় ক্যান্সার চিকিৎসা কেন্দ্র তৈরী করছেন তখন দানবীর রনদা প্রসাদ সাহার উত্তরসূূরী দায়িত্ব প্রাপ্ত ট্রাষ্টি রাজিব প্রসাদ সাহা নিজে ব্যক্তিগতভাবে নিজেদের কুমুদিনী ওয়েলফেয়ারের জমি দেন কুমুদিনী ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স অ্যান্ড ক্যানসার রিসার্চ (কিমস কেয়ার) নির্মানের জন্য।

 

শুধু তাই নয় রাজিব প্রসাদ সাহা সম্পূর্ন ক্যান্সার হাসপাতাল তৈরীর খরচ কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাষ্টের পক্ষ থেকে বহন করার ঘোষনা দেন। কিন্তু একটা কুচক্রি মহল কোন কারন ছাড়া এই কাজকে বাধা দিচ্ছে। আর এই অপকর্মে নেতৃত্ব দিচ্ছে এড.মাহবুবুর রহমান ইসমাইল। কেন এ ধরনের অরাজগতা তৈরী করছেন শুধু শুধু। এখানে তার কি লাভ?”


এ সময় বক্তারা এড.মাহবুবুর রহমান ইসমাইলকে সাবধান করে দিয়ে বলেন, নারায়নগঞ্জ ৪ ও ৫ আসনের এমপি মহোদ¦য় জনাব আলহাজ্ব শামীম ওসমান এবং আলহাজ্ব সেলিম ওসমান কেউ আপনাকে ছেড়ে দিবে না। নারায়নগঞ্জে কুমুদিনী ইনস্টিটিউট অব মেডিকেল সাইন্স এন্ড ক্যান্সার কেয়ার হাসপাতাল নিয়ে আরর কোন ষড়যন্ত্র করবেন দয়া করে। তাহলে এই নারায়নগঞ্জবাসী সহ্য করবে না।


যারা শ্রমিক, তাদেরকে শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধ করেই জায়গা খালি করানো হবে। কিন্তু যে সকল অবৈধ দখলদার কথিত শ্রমিক নেতাদের উস্কানীতে রাস্তায় নেমেছে, তাদের অচিরেই উচ্ছেদ করে কুমুদিনী হাসপাতাল বাস্তবায়ন করার অনুরোধ জানাচ্ছি। এই হাসপাতালটি নারায়ণগঞ্জবাসীর খুবই প্রয়োজন। নারায়ণগঞ্জবাসীর স্বার্থ অক্ষুন রাখতে আজকে রাস্তায় নেমেছি। প্রয়োজনে আগামীতে কঠোর আন্দোলনে নামবো। তবুও কোন চক্রান্তকারীর চক্রান্ত সফল হতে দেওয়া হবে না।


উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি কুমুদিনী ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স অ্যান্ড ক্যানসার রিসার্চ (কিমস কেয়ার) ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কুমুদিনী র‌্যালি বাগান নামে শ্রমিকদের বাসস্থানের ওই জায়গাতে নির্মিত হবে ৩ লাখ ৪৬ হাজার ২৪২ বর্গফুট আয়তনের সেই হাসপাতালটি। থাকবে ৩০০ শয্যার সাধারণ হাসপাতাল, ৫০ শয্যার ক্যানসার রোগ নির্ণয়, চিকিৎসা ব্যবস্থা, এমবিবিএস ও বিডিএস কোর্সের জন্য মেডিকেল কলেজ ও নার্সিং ইনস্টিটিউট, মেডিকেল টেকনোলজি ইনস্টিটিউট, গবেষণা কেন্দ্র, ল্যাবরেটরি, লাইব্রেরি ও হোস্টেল।


এর থেকে কুমুদিনী ওয়েলফেয়াল ট্রাস্টের অধীন বেঙ্গল বিডি লিমিটেডের পাট কোম্পানির শ্রমিকদের ব্যানারে পুনর্বাসনের দাবি তুলে ২৯ মে কাফনের কাপড় পরে প্রতিবাদ মিছিল করে। তাতে কুমুদিনী র‌্যালী বাগানে বসবাসরতদের একটি অংশ দাবী করেন, তারা কুমুদিনীর শ্রমিক।


ওই ঘটনার পর ৮ জুন দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে শ্রমিক নেতা, র‌্যালি বাগানের বাসিন্দা, পুলিশ সুপার, জেলা প্রশাসক ও স্থানীয় সংসদ সদস্যের উপস্থিতিতে এক সভা অনুষ্ঠিত হয়। যেখানে আগামী ৩০ জুনের মধ্যে শ্রম আইন অনুযায়ী, সকল বৈধ শ্রমিকের পাওনা পরিশোধ করে তাদের (বসবাসরতদের) উচ্ছেদ করার সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু ওই সভার সিদ্ধান্তে শ্রমিকনেতারা অসন্তোষ প্রকাশ করে পরবর্তিতে বিভিন্ন গণমাধ্যমে মতামত দেন।