নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪

রূপগঞ্জে অগ্নিকাণ্ডে নিহতদের ক্ষতিপূরণের দাবিতে নারায়ণগঞ্জে শ্রমিক সমাবেশ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০১:২৮, ১২ সেপ্টেম্বর ২০২১

রূপগঞ্জে অগ্নিকাণ্ডে নিহতদের ক্ষতিপূরণের দাবিতে নারায়ণগঞ্জে শ্রমিক সমাবেশ

রূপগঞ্জে অগ্নিকাণ্ডে শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী মালিকসহ সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তি, আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী নিহতদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসা, উপযুক্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিতে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

শনিবার (৯ সেপ্টেম্বর) বিকাল ৫ টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। 


শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের জেলার অন্যতম নেতা জাতীয়তাবাদী শ্রমিক দলের নারায়ণগঞ্জ মহানগর কমিটির সভাপতি আলী আসগরের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ট্রেড ইউনিয়ন কের্ন্দের কেন্দ্রীয় নেতা এডভোকেট মন্টু ঘোষ, হাফিজুল ইসলাম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, বিমল কান্তি দাস। সমাবেশে অগ্নিকাণ্ডে নিহত ও নিখোঁজ পরিবারের সদস্যদের অনেকে উপস্থিত ছিলেন।  


নেতৃবৃন্দ বলেন, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত হাসেম ফুড লিমিটেডে গত ৮ জুলাই উৎপাদনের কার্যক্রম চালু থাকা অবস্থায় অগ্নিকান্ড হয় এবং কমপক্ষে ৫৪ জন শ্রমিক মৃত্যুবরণ করে। ঘটনার পর মালিকসহ ৮ জন কারখানার কর্মকর্তা গ্রেফতার হয়। 


পরবর্তীতে মালিক ও তার সন্তানদের জামিন দেয়া হয়। নিহতদের ডিএনএ পরীক্ষার মাধ্যমে সনাক্ত কওে মাত্র ২ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া হয়েছে। এধরণের মৃত্যুর ঘটনায় এটা খুবই অপ্রতুল। এখনও অনেক শ্রমিক নিখোঁজ আছে।  


সম্প্রতি ধ্বংস স্তুপের ভিতর থেকে ৩ টি মাথার খুলি, হাড় ও চুল পাওয়া গেছে। ফায়ার বিগ্রেড ও প্রশাসন সেখানে কী উদ্ধার তৎপরতা চালালো যে ঘটনার দুই মাস পরও মৃতদেহের অংশ পাওয়া যাচ্ছে। 


নেতৃবৃন্দ বলেন, স্কপসহ শ্রমিক ফেডারেশনগুলোর দাবি ছিল আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান করা এবং এই ঘটনার জন্য দায়ী মালিকসহ সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তি। 


জেলা প্রশাসনের তদন্তেও বের হয়ে এসেছে এঘটনায় মালিক ও এর জন্য সরকারের দ্বায়িত্বপ্রাপ্ত দপ্তরের দায় আছে। নেতৃবৃন্দ এটাকে কাঠামোগত হত্যাকাণ্ড বলে দাবি করেন মামলার ফাঁকফোকড়ে যেন মালিক এবং সংশ্লিষ্টরা রক্ষা না পায় এজন্য সরকারকে যথাযথ ব্যবস্থা নিতে হবে।