নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪

শুভ জন্মদিন, জাহাঙ্গীর ডালিম

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২২:৪৭, ২২ জুলাই ২০২২

শুভ জন্মদিন, জাহাঙ্গীর ডালিম

আজ শুক্রবার (২২ জুলাই) জাহাঙ্গীর ডা¬লিম কবি, সাংবাদিক ও সংগঠক এর জন্মদিন। ১৯৮০ সালের এইদিনে ২৬/৪ কে.বি সাহা রোড, আমলাপাড়া, নারায়ণগঞ্জে জাহাঙ্গীর ডালিমের জন্ম। তার পিতা মাইজুদ্দিন আহম্মেদ ও মাতা সুফিয়া খাতুন। 


১৯৯৬ সালে নারায়ণগঞ্জ হাইস্কুল হতে এসএসসি, সরকারী তোলারাম বিশ্ববিদ্যালয় হতে ১৯৯৮ সালে এইচএসসি ও ২০০০ সালে বিএসএস সম্পন্ন করেন। 


ব্যক্তিগত জীবনে ৩ ভাই ২ বোনের মধ্যে সবার ছোট জাহাঙ্গীর ডালিম। দৈনিক ডান্ডিবার্তার বিভাগীয় সম্পাদক হিসেবে নিয়মিত সাহিত্য পাতা সম্পাদনা করে আসছেন ২০০১ সাল থেকে। এছাড়া তিনি ছড়া, গল্প ও প্রবন্ধ লিখছেন সংবাদপত্রে নিয়মিত ভাবে। 


তার লেখায় ফুটে উঠেছে দেশ মাতৃভূমি, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, বাংলা ভাষা আন্দোলন, সমাজ-পরিবেশ, প্রেম-বিরহ, প্রকৃতি, মেঘ বৃষ্টি, বৈশাখ, নদী, সাগর, পাখি, গাছ আর মানুষ। 


বাঙালি জীবনে প্রেমের আকাশ ও সম্ভাবনা সংকীর্ণ বলে অনেক সময় কল্পনার নারীকে নিয়েও রচিত করেন অসংখ্য প্রেমের কবিতা সামনে কেউ নেই, হয়তো কখনও ছিল না তবু কবি তার রক্ত মাংস স্বপ্নের প্ররোচনায় লিখতে থাকেন কম্পমান পদাবলি। 


ইতিহাস- ঐতিহ্যের ডানায় ভর দিয়ে কবি অগ্রসর হয়েছেন মানুষের প্রত্যাশা প্রাপ্তি, বিষ্ময়, বিভ্রান্তি আর তার লেখায় স্পর্শ করেছে রহস্যময়তা আনন্দের হাতছানি। সৃষ্টি জগৎ, প্রকৃতি আর মানুষের চলাচল তার কবিতা ক্যানভাস। তার নিজের বই প্রকাশিত হয়েছে ছয়টি। 


এদের মধ্যে ২টি কবিতার বই, ১টি ছড়ার বই ও ৩টি ছোট গল্পের বই। সাহিত্য সংকলন সম্পাদনা করেছেন শূণ্যদশক, প্রতীতি, লিটল মেঘ। লেখালেখি ১৯৯৮ সন হতে স্কুল জীবন থেকেই শুরু। 


সংবাদকর্মী হিসাবে ২০০১ সাল থেকে দৈনিক ডান্ডিবার্তার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। তিনি একজন অভিজ্ঞ কলম সৈনিক। জাহাঙ্গীর ডালিম লেখালেখি ও সাংবাদিকতার ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পুরষ্কার লাভ করেন তা উল্লেখযোগ্য। 


ফুলকুড়ি সাহিত্য সংঘ সাহিত্য পুরষ্কার-২০০৬, সুহৃদ লেখক সংঘ এ্যাওয়ার্ড-২০০৭ সেরা সংগঠক, নবীন সাহিত্য সংঘ, কবি সুফিয়া কামাল, সাহিত্য পুরষ্কার-২০০৯, সমকাল পত্রিকায় গল্পলেখা ১ম পুরষ্কার-২০১১, সাপ্তাহিক এখন গল্পে ১ম পুরষ্কার-২০১১, ত্রাণবন্ধু পরিষদ, নবাব ফজলেতুন নেছা সাহিত্য পুরষ্কার-২০১২, লোকছড়া ফাউন্ডেশন-ছড়া সাহিত্যে পুরষ্কার-২০১৩, খোকাখুকির আসর- ছড়া সাহিত্যে পুরষ্কার-২০১৩, বাংলাদেশ গ্রামীন মানবাধিকার সোসাইটি, কাব্য সাহিত্য সজিব এ্যাওয়ার্ড ২০১৩, যুগান্তর ওয়াল্টন গল্প লেখা প্রতিযোগিতায় ১ম পুরষ্কার-২০১৩, কাব্যকথা সাহিত্য পুরষ্কার-২০১৬ইং সহ অসংখ্য পুরষ্কার পেয়েছেন। যে সকল 


সংগঠনের সহিত জড়িত রয়েছেন :


নারায়ণগঞ্জ যুগান্তর স্বজন সমাবেশ- সভাপতি, বিশ্ব বাংলা সাহিত্য পরিষদ- সভাপতি, নারায়ণগঞ্জ রাইটার্স ফোরাম- সভাপতি, ডান্ডিবার্তা কেন্দ্রীয় পাঠক ফোরাম- সভাপতি, নারায়ণগঞ্জ সাব-এডিটরস্ ফোরাম- সহ-সাধারণ সম্পাদক, সাংবাদিক কল্যাণ পরিষদ- প্রচার সম্পাদক, ক্রীড়ালোক কেন্দ্রীয় পাঠক ফোরাম- সাংগঠনিক সম্পাদক, ইত্তেফাক  নারায়ণগঞ্জ জেলার সভাপতি, নারায়ণগঞ্জ সাহিত্য ফোরাম এর প্রতিষ্ঠাতা সভাপতি। 


লেখালেখি : 

নিয়মিত লেখক “যুগান্তর, প্রথম আলো, ইত্তেফাক সহ জাতীয় দৈনিকে। জাহাঙ্গীর ডালিমের কবিতা লেখায় শব্দ চয়ন, বাক্য বিন্যাস, শিল্প-সৌন্দর্য ও স্বর্কীয় শিল্পরীতি স্বমহিমায় সমুজ্জ্বল। 


নারায়ণগঞ্জবাসীর তারুন্যর কবি এক বলিষ্ট কবিকন্ঠ হিসেবে তুলে ধরতে সক্ষম হয়েছেন। মিতবাক, স্বল্পভাষী, নিরুত্তাপ মেজাজের অধিকারী জাহাঙ্গীর ডালিমের কাব্যভাষা সহজ, সরল ও প্রাঞ্জল। কবি প্রতিটি ক্ষেত্রে তার বিশিষ্টতা ও দক্ষতার উজ্জ্বল স্বাক্ষর রাখছেন। 


সাহিত্য রিপোটার্স ক্লাব এর পক্ষ থেকে সভাপতি এনামুল হক প্রিন্স, সহ-সভাপতি আবু রায়হান, প্রভাষক মৃত্যুঞ্জয় দত্ত সহ তার জন্মদিনে শুভেচ্ছা জানান। তার দীর্ঘায়ু কামনা ও লেখালেখির মাধ্যমে এগিয়ে যাক এই কামনা করেন।