নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শনিবার,

২০ এপ্রিল ২০২৪

এবারের বইমেলায় লিজা কামরুন্নাহারের ছোট গল্প ‘মা’

প্রকাশিত:০২:৪৬, ১৮ ফেব্রুয়ারি ২০২২

এবারের বইমেলায় লিজা কামরুন্নাহারের ছোট গল্প ‘মা’

এবার একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে কবি, সাংবাদিক লিজা কামরুন্নাহারের ছোট গল্প ‘মা’। বইটি প্রকাশ করছে পুথিনিলয়। প্রচ্ছদ করেছেন মো. আমির হোসেন। বইটি পাওয়া যাবে বইমেলায়  পুথিনিলয় স্টলে।  


বই প্রসঙ্গে লিজা কামরুন্নাহার বলেন, সকল মানবিক, যোদ্ধা, প্রবল মনোবল, এবং সৃষ্টিশীল স্বকীয় ব্যক্তিত্বসম্পন্ন মায়ের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমার “মা” বইটিতে সকল মা কে প্রকাশ করার চেষ্টা করেছি।

 

একজন মা কীভাবে তাঁর সন্তানের জীবনের নিশ্চয়তা রক্ষার জন্য অপসংস্কৃতির নোংরা রাজনীতির কালো থাবা থেকে আগলে রাখে, কীভাবে একজন মা বীরাঙ্গনা হয়ে সন্তানের নিরাপদ জীবনের জন্য আগলে রাখার প্রচেষ্টা চালায়, কীভাবে একজন মা তার সন্তানকে রক্ষক নামক ভক্ষক এর কাছ থেকে নিজের ভালোবাসায় নিরাপত্তা দানে যুদ্ধ করে। 


কীভাবে মা তাঁর গায়ের রং এর বিবেচনায় নয়, মানুষ হিসেবে মেয়ে কে বিবেচনা করে নিজেকে প্রতিষ্ঠা করতে শেখায়,কীভাবে মা বাধ্য হয়ে পতিতা বৃত্তি করে সন্তানের জীবিকা নির্বাহ করেন,উচ্চ শিক্ষিত মায়েরা কীভাবে শিক্ষিত ও মুখোশধারী জীবন সংগীর প্রতি কঠোর পদক্ষেপ গ্রহণ করে জীবনকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে এরকম কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে মায়ের প্রতি শ্রদ্ধা জানিয়ে শক্তি ও সৃষ্টির উৎস হিসেবে মা কে নিয়ে কথা বলার চেষ্টা করেছি, সকল মা সফল শিক্ষক ও যোগ্য যোদ্ধা।


প্রসঙ্গত, ১৯৭৫ সালে ১৬ মে নারায়ণগঞ্জ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের জন্মগ্রহণ করেন লিজা কামরুন্নাহার । তাঁর পিতা মরহুম কাইয়ুম মাহ্তাব, মাতা রিজিয়া কাইয়ুম। জীবন সঙ্গী শামীম আল মামুন। ব্যক্তিগত জীবনে তিনি দুই ছেলে সন্তানের জননী। বড় ছেলে যোহেব আহনাফ তীব্র এবং ছোট আবরার আহনাফ তাহসিন।


পেশাগত জীবনে তিনি সাংবাদিকতা, শিক্ষকতা ও লেখালেখি নিয়ে ব্যস্ত। দক্ষ সংগঠক হিসেবেও তিনি সুপরিচিত। ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯৯৮ সালে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন লিজা কামরুন্নাহার।

 

তার প্রথম কাব্যগ্রন্থ অন্তর হতে অহরি বচন এবং সরলা তাঁর প্রথম উপন্যাস। এছাড়াও তার রচিত প্রবন্ধ নতুন প্রজন্মের ইন্টারনেট আসক্তি ও উপন্যাস প্রেম বেশ পাঠক প্রিয়তা অর্জন করে।