নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শনিবার,

২০ এপ্রিল ২০২৪

২১ জুলাই ডা. শাহাদাৎ হোসেনের ২৮তম মৃত্যুবার্ষিকী 

প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশিত:০২:০০, ২১ জুলাই ২০২২

২১ জুলাই ডা. শাহাদাৎ হোসেনের ২৮তম মৃত্যুবার্ষিকী 

ভাষাসংগ্রামী, মুক্তিযুদ্ধের সংগঠক, আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সদস্য ডা. শাহাদাৎ হোসেন (২৭ জানুয়ারি ১৯২২-২১ জুলাই ১৯৯৪)।

গত শতকের আশির দশকের স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ স্বাধীনতার পূর্বে ও পরে দেশের প্রতিটি গণতান্ত্রিক সংগ্রামে সক্রিয় ছিলেন। তিনি নারায়ণগঞ্জ শহরে প্রথম দন্ত-চিকিৎসক। 


১৯২২ সালের ২৭ জানুয়ারি শাহাদাৎ হোসেন নারায়ণগঞ্জ শহরের কুঞ্জবিহারী সাহা সড়কে (কালীর বাজর) জন্মগ্রহণ করেন। পিতা আবদুল আজিজ মোল্লা। চার ভাই পাঁচ বোনের মধ্যে তিনি ছিলেন সর্বকনিষ্ঠ। তিনি এস হোসেন নামেই সর্বত্র পরিচিত ছিলেন। কলকাতা থেকে চিকিৎসা শাস্ত্রে অধ্যায়ন শেষে ১৯৪৬ সালে নারায়ণগঞ্জ শহরের সিরাজদৌল্লা সড়কে চিকিৎসাকেন্দ্র স্থাপন করে চিকিৎসা পেশা শুরু করেন। রাজনীতিতে প্রথমে মুসলিম লীগ ও পরে মুসলিম আওয়ামী লীগ বা আওয়ামী লীগ প্রতিষ্ঠায় যুক্ত হয়ে আমৃত্যু এ সংগঠনের সাথে জড়িত ছিলেন। তিনি বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে যুক্ত ছিলেন। সামাজিক ও রাজনৈতিক কর্মকাÐের মাধ্যমে তিনি সবসময় মানুষের পাশে থেকেছেন। ১৯৯৪ সালের ২১ জুলাই শাহাদাৎ হোসেন ৭২ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে স্ত্রী, দুই পুত্র, তিন কন্যা ও অসংখ্য গুণগ্রাহী রেখে মৃত্যুবরণ করেন।