নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪

রূপগঞ্জে অগ্নিকান্ড : হতাহতদের আজীবন ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০৩:১৪, ১৪ জুলাই ২০২১

রূপগঞ্জে অগ্নিকান্ড : হতাহতদের আজীবন ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন

রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় হাসেম ফুড এন্ড বেভারেজ লিমিটেড সেজান জুস কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডে নিহত প্রায় শতাধিক শ্রমিকদের আজীবন ক্ষতিপূরণ এবং আহত শ্রমিকদের পূর্ণ সু-চিকিৎসা সহ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহা পরিদর্শকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা  গ্রহনের দাবিতে মানববন্ধন কর্মসুচী পালন করেছে শ্রমিক কর্মচারী অধিকার সমন্বয় ফোরাম নারায়ণগঞ্জ জেলা কমিটি। মঙ্গলবার (১৩ জুলাই) সকাল ১১ টায় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।  


জাতীয় নিট ডাইং গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সভাপতি ও ফোরামের জেলা কমিটির সমন্বায়ক লিয়াকত হোসেন বেপারীর সভাপতিত্বে ও জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর নারায়ণঞ্জ জেলার সাধারণ সম্পাদক এবং ফোরামের জেলা কমিটির সদস্য সচিব  এইচ রবিউল চৌধুরীর পরিচালনায় অন্যন্য নেতৃবৃন্দের মাঝে উপস্থিত ছিলেন বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ নারায়ণগঞ্জ জেলার সমন্বয়কারী আবু সুফিয়ান, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সভাপতি গাজী নুরে আলম, বাংলাদেশ শ্রমিক সংহতি ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সভাপতি মোঃ সুমন মিয়া, গার্মেন্টস টেইলার্স ওয়াকর্স লীগ নারায়ণগঞ্জ জেলার সভাপতি ফরিদা ইয়াসমিন, জাতীয় গার্মেন্টস ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সভাপতি হুমায়ুন কবির, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শ্রমিক লীগ নারায়ণগঞ্জ জেলার সভাপতি সুমন হাওলাদার ও সাধারণ সম্পাদক আশরাফ হোসেনসহ আরো অনেকে।


সমাবেশে নেত্রীবৃন্দ রূপগঞ্জে অগ্নিকান্ডে নিহত ও আহত শ্রমিকদের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন। এটা অগ্নি দূর্ঘটনা নয় সরকারী সংশ্লিষ্ট কলকারখানা প্রতিষ্ঠান অধিদপ্তরের উপমহা পরিদর্শক ও অন্যান্য কর্মকার্তাদের অবহেলার কারনে হত্যাকান্ড ও দূর্ঘটনা এর দ্বায়দায়িত্ব মালিকের রয়েছে তেমনি সরকারের সংশ্লিষ্ট এর দ্বায়দায়িত্ব বহন করতে হবে। 


কারখানায় শ্রম আইন ও বিধি বিধান মানা হচ্ছে কিনা তাহা তদারকি কারার দ্বায়িত্ব কলকারখানা পরিদর্শক নারায়ণগঞ্জ আঞ্চলিক অধিদপ্তরের নিহত শ্রমিকের পরিবারকে আজীবন ক্ষতিপূরণ ও আহতদের সু-চিকিৎসার ব্যবস্থা করতে হবে। সরকার ঘটিত তদন্ত কমিটির রিপোর্ট নারায়ণগঞ্জ ক্রাইসিস কমিটির মাধ্যমে জণসম্মূখে প্রকাশ করতে হবে। 


তারা আরো বলেন, প্রতিটি শিল্প কারখানা বিল্ডিং কোড এবং কারখানার আইন মেনে চলছে কিনা তা পর্যাবেক্ষন করতে হবে। বাংলাদেশ শ্রম আইন বাস্তবায়ন করতে হবে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর ও শ্রম অধিদপ্তর শ্রম আইন বাস্তবায়ণ না করে শ্রমিকের স্বার্থ বিরোধী কর্মকান্ড করেন এবং মালিকের স্বার্থ রক্ষায় ব্যস্ত থাকেন যাহা শ্রম আইনের পরিপন্থি। 


অবিলম্বে শ্রম আইন বাস্তবায়ন করতে হবে। সকল কারখানায় ট্রেড ইউনিয়ন অধিকার বাস্তবায়ন করতে হবে। শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র সহ নূন্যতম মুজুরী বাস্তবায়ন করতে হবে। বন্ধ কলকারখানা চালু করতে হবে। নিটিং, ডাইং ও প্রিন্টিং সহ সকল শ্রমিকের ৮ ঘন্টা কর্ম দিবস, নিয়োগপত্র ও পরিচয়পত্র প্রদান করতে হবে। করোনা মহামারী চলাকালীন সময় কোন শ্রমিকের চাকুরীচ্যুত করা যাবে না। নারী শ্রমিকসহ সকল শ্রমিকদের কর্মক্ষেত্রে নিরাপত্তা প্রদান করতে হবে। 


এছাড়াও আসন্ন ঈদুল আযহা উপলক্ষ্যে ১৫ ই জুলাই এর মধ্যে সকল শ্রমিকদের ঈদ বোনাস বেতন ভাতা পরিশোধ করার দাবি তুলেন এই শ্রমিক নেতৃবৃন্দ। 


মানববন্ধন অনুষ্ঠানের শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে ফোরামের প্রতিনিধিবৃন্দ স্মারক লিপি প্রদান করবেন।