নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪

দেওয়া নীট কম্পোজিট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের

কারখানা চালু, বকেয়া বেতন পরিশোধসহ ১৩ দফা দাবিতে শহরে সমাবেশ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০২:৫৭, ২৭ সেপ্টেম্বর ২০২১

কারখানা চালু, বকেয়া বেতন পরিশোধসহ ১৩ দফা দাবিতে শহরে সমাবেশ

রূপগঞ্জ থানার যাত্রামুড়ায় অবস্থিত দেওয়া নীট কম্পোজিট ইন্ডাস্ট্রিজ লিঃ কারখানা খুলে দাও, ২ মাসের বকেয়া বেতন পরিশোধসহ ১৩ দফা দাবিতে নারায়ণগঞ্জ শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৬ সেপ্টেম্বর) শহরের চাষাড়া শহীদ মিনারে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। 


কারখানার শ্রমিক লিমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট সিদ্ধিরগঞ্জ থানার সভাপতি রুহুল আমিন সোহাগ, কাঁচপুর আঞ্চলিক শাখার সহ-সভাপতি আনোয়ার খান, আরও বক্তব্য রাখেন কারখানার শ্রমিক সোহেল, মাহফুজ ও তানজিলা প্রমুখ।

 

নেতৃবৃন্দ বলেন, অবিলম্বে দেওয়া নীট কম্পোজিট ইন্ডাস্ট্রিজ লিঃ কারখানা খুলে দিতে হবে। শ্রমিকদের ২ মাসের বকেয়া বেতন ও ১৩ দফা দাবি মেনে নিতে হবে। গত ৩ বৎসর যাবৎ মালিক কর্তৃপক্ষ শ্রম আইন অমান্য করে কারখানা পরিচালনা করে আসছে। 


কখনই শ্রমিকদের শ্রম আইন অনুুযায়ী বেতন ভাতা পরিশোধ করা হয় না, বেতন পরিশোধের কথা বললেই বহিরাগত সন্ত্রাসীদের দিয়ে শ্রমিকদের হুমকি ধামকি দেওয়া হয়। গত ২ মাসের বেতন শ্রমিকরা পায় নাই। যখন শ্রমিকরা বেতনের কথা বলে আজ নয় কাল এই বলে কালক্ষেপন করে থাকে। 


ন্যুনতম মজুরি বাস্তবায়ন করেন নাই। গত ২ দিন যাবৎ বেতন পরিশোধ করবে বলে আশ্বাস দিয়ে বেতন পরিশোধ করেন নাই। কারখানা সামনে গেলে কারখানা তালাবদ্ধ করে রাখে। একটি রপ্তানীমুখী শিল্প কারখানা শ্রম আইন লঙ্ঘন করে দীর্ঘদিন যাবৎ পরিচালনা করে আসছে। 


ইন্ড্রাস্ট্রিয়াল পুলিশ এবং কলকারখানা অধিদপ্তর বিষয়টি দেখার কথা থাকলেও প্রতি মাসে অডিট করার পরও কিভাবে কারখানা পরিচালনা করে তা আমাদের বোধগম্য নয়। অবিলম্বে এই কারখানা খুলে দিয়ে শ্রমিকদের কর্মপরিবেশ বজায় রাখার জন্য আহ্বান জানান।