নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪

সিদ্ধিরগঞ্জের চাহিদা বেড়েছে শীতকালীন সবজির, মূল্য লাগামহীন

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০২:৫৩, ২৩ নভেম্বর ২০২২

সিদ্ধিরগঞ্জের চাহিদা বেড়েছে শীতকালীন সবজির, মূল্য লাগামহীন

ছয় ঋতুর বাংলাদেশে বছর পেড়িয়ে আবারও বইছে শীতের আমেজ। তেমনি নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জের বিভিন্ন হাট-বাজারে উঠতে শুরু করেছে শীতকালীন সবজি। তবে খুচরা বাজারের ক্রেতাদের দাবি সবজির মূল্য লাগামহীন। সোমবার (২১ নভেম্বর) সিদ্ধিরগঞ্জের বিভিন্ন বাজারে গিয়ে এমন দৃশ্যের দেখা মিলেছে। 


সরজমিন ঘুরে ঘুরে দেখা গেছে, বাজারগুলোতে ক্রেতাদের চাহিদা তুলনামূলক বেশি থাকলেও অনেকেই মূল্য বেশি হওয়ায় নিজের পছন্দের সবজি ক্রয়ে হিমশিম খাচ্ছেন। এদিকে বিক্রেতারা বলছেন তাদের বেশি দামে ক্রয় করে আনতে হওয়ায় বেশিতে বিক্রি করা লাগে।


বর্তমান বাজারে শীতকালীন যেসব সবজি দেখা গেছে তা হলো, নতুন আলু ১৪০ টাকা (কেজি) ,শিম ১১৫-১২০ টাকা  (কেজি) , শালগম ৬০ টাকা (কেজি) , কাঁচা টমেটো ৬০-৭০ টাকা ( কেজি), পেঁয়াজ পাতা ৮০ টাকা ( কেজি), গাজর ১৩০-১৩৫ টাকা (কেজি), তাল বেগুন ৬০ টাকা ( কেজি), মুলা ৩০ টাকা ( কেজি), ফুলকপি  পিছ প্রতি  ৩৫-৪০ টাকা  ও বাঁধা কপি পিছ প্রতি  ৩০ টাকা।


শুধু বাজার নয় এখানকার বিভিন্ন ফুটপাত ও সড়কের পাশে ভ্যান বসানো সবজি বিক্রেতাদের দোকানে ভিড় জমান ক্রেতারা।
বাজারে সবজি কিনতে আসা শাহিদা আক্তারের সঙ্গে কথা বলে জানা যায়, আদমজী ইপিজেড এর একটি ফ্যাক্টরিতে চাকরি করেন তিনি। কাজ শেষে প্রায়ই সন্ধ্যায় বাজার করেন। শীত আশাতে শীতকালীন সবজি ক্রয়ের আগ্রহে বাজারে আসলেও মূল্য বেশি থাকায় বেশি ক্রয় করেননি তিনি। 


রিকশাচালক নূর মোহাম্মদ জানান , বাজার সদাইয়ের যে দাম আমরা গরীব মানুষ কেমনে কিনমু? শীত আইছে নতুন নতুন সবজিও দেখলাম কিন্তু বেশি আর কিনতে পারুম না। তাই শিম আর টমাটো নিয়া যাই। কয়েকদিন গেলে দাম কমলে বেশি বেশি কিনুম।


সবজি বিক্রেতা জুয়েল হোসেন বলেন, মাত্রই তো বাজারে উঠেছে শীতকালীন সবজি। নতুন নতুন সব জিনিসরেই দাম একটু বেশি থাকে। আমরা কি করবো? আমাদের বেশি দামে ক্রয়  করে আনার কারণে বেশিতে বিক্রি করা লাগে। 


চিটাগাংরোড শিমরাইলের কাঁচা-বাজারের দোকানদার সোহেল জানান, আমরা সবসময় সবজি বিক্রি করি। যে মৌসুমে যে সবজির চাহিদা বেশি সেটাই বেশি আনা হয়। শীতকাল শুরু হয়েছে। তাই আমরা এখন শীতকালীন সব ধরনের সবজি আনতে শুরু করেছি। তুলনামূলক সব সবজির দাম একটু বেশি। তবে আমাদের আর কি করার?  ব্যবসা তো করা লাগবে। তাই বেশি দাম দিয়েই ক্রয় করে আনতে হয়।
 

সম্পর্কিত বিষয়: