নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪

শিগগিরই জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি, আলোচনায় যারা

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০১:৩৪, ২৯ জানুয়ারি ২০২৩

শিগগিরই জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি, আলোচনায় যারা

নারায়ণগঞ্জ জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের বর্তমান কমিটি মেয়াদত্তীর্ণ, শিগগিরই আসছে নতুন কমিটি। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকার বিরোধী আন্দোলন সংগ্রামকে বেগবান করতে দ্রুত মেয়াদত্তীর্ণ জেলা ও মহানগর কমিটি ভেঙ্গে নতুন কমিটি করার উদ্যাগ নিয়েছে কেন্দ্রীয় জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল। 


নেতাকর্মীদের চাঙ্গা করতে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি অতি দ্রুত ঘোষণা হতে পারে। আর এই কমিটিতে সাবেক ছাত্রনেতাদের সমন্বয়ে সিনিয়র-জুনিয়রে জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের কমিটির দেয়ার আভাস পাওয়া গেছে।


তারই ধারাবাহিকতায় গত ২৫শে জানুয়ারি নগরী পশ্চিম দেওভাগ জান্নাত কনভেনশন সেন্টারে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের কর্মী সভা অনুষ্ঠিত হয়। 


কর্মীসভায় প্রধান অতিথি হিসেবে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের  সাধারণ সম্পাদক রাজিব আহসান ও প্রধান বক্তা হিসেবে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের কর্মী সভায় উপস্থিত ছিলেন।


কর্মীসভায় রাজিব আহসান তার বক্তব্যে বলেছিলেন নেতৃত্বের সফলতার সেসময়ই হয় যে সময়ে নেতা সফলতার সহিত বিদায় নেয়। নতুন নেতৃত্ব আসবে এটা ধারাবাহিক নিয়ম। তাই আগামীতে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দল বর্তমান নেতাদের পাশাপাশি ছাত্রনেতাদের সমন্বয়ে হবে বলে তিনি ইঙ্গিত করেন।


কেন্দ্রীয় নেতারা ইতোমধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক  প্রার্থীদের তথ্য সংগ্রহ করে ফেলেছে, যাচাই-বাছাই চলছে। নারায়ণগঞ্জ জেলা ও মহানগরের মূল নেতৃত্ব কাদের হাতে তুলে দিলে স্বেচ্ছাসেবক দলের কার্যক্রম শক্তিশালী হবে তা নিয়ে চলছে চুলছেড়া বিশ্লেষণ।


সব মিলিয়ে যে কোন মুর্হুতে ঘোষণা হতে পারে নারায়ণগঞ্জ জেলা ও মহানগরের কমিটি এমনই আভাস পাওয়া গেছে দলটির কেন্দ্রীয় ও জেলার বিভিন্ন সূত্রে। এই কমিটিতে বর্তমান ও সাবেক ছাত্রদল নেতাদের মূল্যায়ন করার দাবি উঠেছে।


তবে জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আনোয়ার সাদাত সায়েম ও মহানগরের সভাপতি আবুল কায়সার আশা আসছে নতুন কমিটিতে আর থাকছেন না বলে জানা গেছে।


এদিকে, নারায়ণগঞ্জ জেলা কমিটিতে সভাপতি-সম্পাদক অথবা আহবায়ক-সদস্য সচিবসহ সুপার ফাইভ পদে কারা আসছেন তা নিয়ে চলছে তৃণমূল নেতাকর্মীদের আলোচনা। এ ছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সম্ভাব্য পদবিধারীদের নিয়ে তৃণমূল নেতাকর্মী ও অনুসারীদের ব্যাপক সরমগম উপস্থিতি লক্ষ্য করা গেছে।


অনেকেই নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের কার্যক্রমকে গতিশীল ও শক্তিশালী করতে সৎ, দক্ষ, ত্যাগী নেতাদের গুরুত্বপূর্ণ পদ দেয়ার দাবি জানান। এছাড়াও সাবেক ছাত্রদল নেতা ও স্বেচ্ছাসেবক দলের  বর্তমান নেতাকর্মীর সমন্বয়ে কমিটি করার জন্য কেন্দ্রীয় নেতবৃন্দের প্রতি আহবান জানান।


একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে বা তার মাঝামাঝি সময়ের যে কোনো দিন জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের কমিটি ঘোষণা দেওয়া হবে।  পদ প্রত্যাশীরা ঢাকায় পদ পেতে কেন্দ্রীয় নেতাদের দারস্থ হচ্ছেন। কেউ কেউ লবিং এ ব্যস্ত সময় পার করছেন। তবে কারা মুল দায়িত্ব আসছে তা এখনও পরিস্কার করে বলা যাচ্ছে না।


তবে দলের শীর্ষ পর্যায়ের একটি সূত্র জানায়, সভাপতি বা আহবায়ক পদে আলোচনার শীর্ষে আছেন নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি বা আহবায়ক পদে কেন্দ্রের তালিকায় আছেন বর্তমান কমিটির সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শাহ্ আলম ভুঁইয়া, সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন সালু ও রূপগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক রফিকুল ইসলাম রফিক, ফতুল্লা থানা কমিটির সদস্য সচিব রাসেল মাহমুদ, সোনারগাঁও থানা কমিটির সদস্য সচিব নাসির উদ্দিন, সাবেক ছাত্রনেতা জেলা ছাত্রদলের সাবেক সহ-সভাপতি রুবেল হোসাইন।


এছাড়াও মহানগর কমিটিতে মহানগর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক শাখাওয়াত ইসলাম রানা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউর রহমান জিয়া, সাংগঠনিক সম্পাদক অহিদুজ্জামান ছক্কু, মহানগর ছাত্রদলের সদ্য সাবেক সাধারণ সম্পাদক মমিনুর রহমান বাবু, মহানগর স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি কামাল উদ্দিন জনি ও মহানগর ছাত্রদলের সাবেক সহ-সভাপতি ও স্বেচ্ছাসেবক দল হামিদুর রহমান সুমন আলোচনায় রয়েছেন। তাদের জন্য কেন্দ্রীয় ও নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি’র শীর্ষনেতৃবৃন্দ সুপারিশ রয়েছে।


প্রসঙ্গত, ২০১৮সালের ২৬ জুন আনোয়ার সাদাত সায়েমকে সভাপতি ও মাহবুবুর রহমানকে সাধারণ সম্পাদক করে  নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের ৭সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয় । এর দীর্ঘ ১৭মাস পরে ২০১৯ সালের ৩ জুন নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের ১৭১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেন কেন্দ্রীয় কমিটি।


এর আগে ২০১৮ সালের ৬ জুন আবুল কাউসার আশাকে সভাপতি ও  সাখাওয়াত ইসলাম রানাকে সাধারণ সম্পাদক করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। এর দীর্ঘ ১৩ মাস পরে ২০১৯ সালের ৮ আগস্ট ১৬১ জন সদস্য বিশিষ্ট নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেন কেন্দ্রীয় কমিটি।  

 

নারায়ণগঞ্জ জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের কমিটি অনুমোদন দেন তৎকালীন কেন্দ্রীয় কমিটির সভাপতি প্রয়াত শফিউল বারী বাবু ও তৎকালীন সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল।