নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪

শহীদ মিনার তালাবদ্ধ করে দাবিয়ে রাখার চেষ্টা : চন্দনশীল

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০৫:৪৪, ১৭ জুন ২০২১

শহীদ মিনার তালাবদ্ধ করে দাবিয়ে রাখার চেষ্টা : চন্দনশীল

নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সহ সভাপতি চন্দন শীল বলেছেন, আমাদের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী তিনি আওয়ামী লীগ মনোনীত মেয়র। অথচ দুখের বিষয় ১৬ই জুনের বোমা হামলায় নিহত ও ক্ষতিগ্রস্থ পরিবার শহরের সর্বস্তরের মানুষ শহীদদের শ্রদ্ধা ও সম্মান জানাতে এসে দেখেন শহীদ মিনারের গেটগুলো তালা মেরে রাখা হয়েছে।

 

আমি দুঃখের সাথে বলতে চাই স্মরণ করিয়ে দিতে চাই, গত বছরও এই দিনে বেদীর পাশে একটা ডাস্টবিন বসিয়ে দেয়া হয়েছিল। আমরা দাবি জানাই সেই ডাস্টবিন সড়ানোর জন্য। আজ এ বছর শহীদ মিনার তালাবদ্ধ করে আমাদের দাবিয়ে রাখার চেষ্টা করা হলো । আমরা আজ তালা ভেঙ্গে তারপর শ্রদ্ধা জানালাম। কেন এধরনের ঘটনা ঘটবে।

 

এ ধরনের ঘটনার তীব্র নিন্দা জানাই। দয়া করে মাথা ঠিক রাখুন, ভবিষ্যতে এধরনের  ন্যাক্কারজনক ঘটনা ঘটনাবেন না, ছিনিমিনি খেলবেন না, এটা মানবিক ব্যাপার, রাজনীতি করবেন না, এটা আমার আবেদন থাকল।


২০০১ সালের ১৬ জুন চাষাড়া আওয়ামীলীগ কার্যালয়ে বোমা হামলায় নিহতদের স্মরণে চাষাড়া শহীদ মিনারের পেছনে নির্মিত স্মৃতিস্তম্বে বুধবার সকালে শ্রদ্ধা জানানো শেষে তিনি এসব কথা বলেন। 


এ সময় তিনি আরো বলেন, আজ সন্ধ্যায় যে সময়টাতে ২০ বছর আগে এখানে বোমা হামলা হয়েছিল সেই সময়টাতে এখখানে আলোকপ্রজ্জ্বলন হয় প্রতিবছর এবং দোয়া মাহফিল করা হয়। আপনারা সবাই উপস্থিত থাকবেন।

 

এখন সকালের অনুষ্ঠানে যারা উপস্থিত আছে তাদের প্রতি আমার আন্তরিক ধন্যবাদ জানাই, কৃতজ্ঞতা জানাই। আমরা যতদিন বেঁচে আছি প্রতিবছর শহীদ মিনারে এই দিনে শহীদদের শ্রদ্ধা জনাবো। 


তিনি বলেন, গতবছর আমাদের প্রিয় নেতা শামীম ওসমান বলছেন, আমরা যারা ভিক্টিম আমরা সাক্ষী দিয়েছিলাম, বয়ান দিয়েছিলাম আদালতে তদন্তকারী কর্মকর্তার কাছে, দেখা গেল কি শামীম ওসমানসহ রতনদা, আমার দেয়া বক্তব্যগুলোই পাল্টে দেয়া হয়েছে অতন্ত্য সুপরিকল্পিত ভাবে। আমরা মনে করি প্রসাশনের ভিতরেও এই মৌলবাদের প্রেত্মারা অবস্থান করছে।

 

প্রকৃত ও সত্য ঘটনা তুলে ধরতে হবে। তাদেরকে চিহ্নিত করতে হবে, যারা দোষী তাদেরকে বিচারের আওতায় আনতে হবে। এমন শাস্তি দিতে হবে যাতে ভবিষ্যতে কেউ কল্পনাও করতে না পারে এধরনের ন্যাক্কার জনক ঘটনা ঘটানোর জন্য।


নারায়নগঞ্জ আওয়ামীলীগ পরিবারের অহংকার, স্বাধীনতার পরবর্তী শক্তি, চালিকাশক্তি আলহাজ্জ¦ এ কে এম শামীম ওসমান ও তার সহকর্মীদের একত্রে হত্যার উদ্দেশ্যে এখানে বিএনপি মৌলবাদি গোষ্ঠী, জামাত গোষ্ঠী পরিকল্পিতভাবে বর্বরচিত বোমা হামলা চালায়। সেখানে ২০ জন নেতা কর্মী নিহত হন।


ওই বোমা হামলার দীর্ঘ ২০ বছর ধরে শারীরিকভাবে ক্ষতিগ্রস্থ পরিবার গুলো এবং শত শত নারায়নগঞ্জের আওয়ামীলীগ পরিবারের পক্ষ থেকে বিচারের দাবি জানিয়ে এসেছি। আমরা জানি বাংলাদেশে বিচারের একটা দীর্ঘসূত্রতা আছে। আমরা জাতির জনক বঙ্গবন্ধুর হত্যার বিচার পেয়েছি ৩০ বছর পরে তো আমরা ধৈর্য্য ধরে আছি। আমরা নিশ্চয়ই একদিন এর বিচার পাবো। 


আমরা সন্দেহ করি ওবায়দুল নামক এক ভদ্রলোক সেদিন হাউজে উপস্থিত হয়ে শামীম ওসমানসহ সকল নেতাকর্মীদের উত্তেজিত করেছিল। সেই উত্তেজনার মুহুর্তে এই বোমাটি পার্টি অফিসে রাখা হয়। আমাদের দাবি ছিল ওবায়দুল্লাকে খুঁজে বের করে তাকে জিজ্ঞাসাবাদ করতে হবে। 


আমরা মোরসালিন মুন্তাকিনকে দেশে ফিরিয়ে আনার কোন ব্যবস্থা দেখতে পাইনি এবং ওবায়দুল্লাহকে খুঁজে বের করার কোন ব্যাবস্থা দেখতে পাইনি। ইতিমধ্যেই ঐ মুফতি হান্নান অন্য একটি মামলায় তার ফাঁসি হয়েছে।

 

আজকে আমরা এ অনুষ্ঠানের মাধ্যমে সরকারের প্রতি বিনিত অনুরোধ জানাই, আবেদন জানাই মোরসালিন মুক্তাকিনকে দ্রুত দেশে ফিরিয়ে এনে এ বিচার কাজ যত দ্রুত সম্পন্ন করা যায় তার জন্য অনুরোধ জানাই, দাবি জানাই। 
 

সম্পর্কিত বিষয়: