নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বুধবার,

২৪ এপ্রিল ২০২৪

সংখ্যালঘু শব্দ বাংলা ডিকশনারিতে থাকতে পারে না : শাহ নিজাম

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:০৪:১৭, ২০ অক্টোবর ২০২১

সংখ্যালঘু শব্দ বাংলা ডিকশনারিতে থাকতে পারে না : শাহ নিজাম

নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ নিজাম বলেছেন, আমরা বংলাদেশের মানুষ আমরা বাংলাদেশের নাগরিক। বাংলাদেশে ‘সংখ্যা লঘু’ বলে কোন শব্দ নেই। সংখ্যালঘু শব্দ বাংলা ডিকশনারিরতে থাকতে পারে না। আজকাল বাংলাদেশকে অস্থিতিশীর করার পায়তারা চলছে। আমি তাদের বলতে চাই, নারায়ণগঞ্জের মাটিতে আমরা জনেনতা শামীম ওসমানের নেতৃত্বে অতিতে যেভাবে ঐক্যবদ্ধ ছিলাম ঐক্যবদ্ধ আছি এবং ঐক্যবদ্ধ থাকবো।

 

মঙ্গলবার (১৯ অক্টোবর) বিকেলে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে মহানগর আওয়ামী লীগের শান্তি ও সম্প্রীতি  সমাবেশে তিনি এসব কথা বলেন।

 

 নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি চন্দন শীলের সভাপতিত্বে ও মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শাহ্ নিজামের সঞ্চালনায় সমাবেশে আরও উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মাহমুদা মালা, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. জুয়েল হোসেন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মীর সোহেল, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখন সরকার প্রমুখ।

 

সমাবেশে শাহ নিজাম আরো বলেন, আমি মনে করি ‘সংখ্যা লঘু’ শব্দ ব্যাবহার করে শুধু ভিন্ন ধর্মাবলম্বীদের ছোটই করা হয়না, সাথে তাদেরকে মানসিক ভাবে দূর্বল করা হয়। বঙ্গবন্ধু যখন যুদ্ধের ঘোষনা দিয়েছিলেন তখন শ্লোগান ছিলো “তোমার আমার ঠিকানা পদ্মা মেঘনা যমুনা, তুমি কে আমি কে বংগালী বাংগালী”। অসাম্প্রদায়িক রাষ্ট্র গড়তে যেয়ে ১৯৬৪ সালের রায়টের পর ৬৬ সালে বঙ্গবন্ধুর যে ছয় দফা ছিলো সেখানেই জাতির পিতা বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী হয়ে মুক্তিযুদ্বের স্বপ্ন রচনা করেছিলেন বাঙ্গালীর হৃদয়ে।

 

তাই আমি মনে করি সংখ্যালঘু শব্দ ব্যাবহার করে শুধু ভিন্ন ধর্মাবলম্বীদের ছোটই করা হয়না সাথে তাদেরকে মানষিক ভাবে দূর্বল করা হয়। ধর্ম বর্ন নির্বিশেষে  আমাদের পরিচয় আমরা বাঙ্গালী। 

সম্পর্কিত বিষয়: