নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বৃহস্পতিবার,

০২ মে ২০২৪

জুমাতুল বিদায় মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল, চোখের পানিতে ক্ষমা প্রার্থনা 

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৭:৪৭, ৫ এপ্রিল ২০২৪

জুমাতুল বিদায় মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল, চোখের পানিতে ক্ষমা প্রার্থনা 

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে এবং ইহকাল ও পরকালের মুক্তি কামনায় পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে। জুমাতুল বিদায় নারায়ণগঞ্জ শহর ও শহরের বাইরের ছোট -বড় সকল মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল নেমেছে। নামাজ শেষে আল্লাহর পাকের দরবারে দু’হাত তুলে চোখের পানি ফেলে ক্ষমা চেয়ে প্রার্থনা করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে প্রতিবছর পালন করেন মুসলমানরা। রমজান মাসজুড়ে রোজা রাখা আর ইবাদত-বন্দেগির অংশ হিসেবে এদিন নাজাত প্রার্থনা করেন সবাই। 

শুক্রবার  (৫ এপ্রিল) জুমাতুল বিদায় শহরের ডিআইটি জামে মসজিদ, মাসদাইর কবরস্থান সিটি কর্পোরেশন জামে মসজিদ, নূর জামে মসজিদ, ফকিরতলা জামে মসজিদ, বাগে জান্নাত জামে মসজিদ, নিতাইগঞ্জ বাইতুল ইজ্জাত জামে মসজিদে হাজারো হাজারো শিশু থেকে বৃদ্ধ সকল বয়সের মুসল্লিদের স্বতঃস্ফূর্ত ধর্মীয় আবেগভরা উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। 

জুমার নামাজের আগ থেকেই সকল মুসলিম উম্মাহর মানুষ ছুটে আসেন রমজানের মহাসম্মানিত শেষ জুমায় শরিক হতে। আল্লাহর রহমত বরকত নাজাত প্রত্যাশী নানা বয়সী মানুষ যেন স্রোতের গতিতে ছুটে এসেছিলেন মসজিদে। 

মসজিদ গুলোতে তিল ধারণের ঠাঁই ছিলো না। নামাজ শুরুর আগেই সব মসজিদ কানায় কানায় ভরে যায়। মসজিদের আঙিনা, ছাদ ছাড়িয়ে মুসল্লিদের উপস্থিতি এসে পড়ে সামনের সড়কের অনেকদূর পর্যন্ত।  ঠাঁই না হওয়ায় অনেকেই বাইরে নামাজ আদায় করেন। 

জুমাতুল বিদার খুতবায় উচ্চারিত হয় ‘আলবিদা, আলবিদা, ইয়া শাহর রামাদান। অর্থাৎ বিদায়, বিদায় হে মাহে রমজান। নামাজের আগে জুমাতুল বিদা ও রমজানের তাৎপর্য নিয়ে বিশেষ খুতবা দেন ইমাম ও খতিবেরা।

জুমার দুই রাকাত নামাজ শেষে নারায়ণগঞ্জসহ গোটা দেশ ও জাতির সুখ সমৃদ্ধি, কল্যাণ ও মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি এবং কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। সেখানে মহান আল্লাহর কাছে ক্ষমা চেয়ে দু’হাত তুলে দোয়া কামনা করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

নামাজ আদায়ের পর শহরের মাসদাইর কেন্দ্রীয় কবরস্থান, পাইকপাড়া বড় কবরস্থানসহ শহর ও শহরের বাইরের বিভিন্ন কবরস্থানে বাবা-মা ও আত্মীয়-স্বজনের কবর জিয়ারত করতে যান।
 

সম্পর্কিত বিষয়: