নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪

চাষাড়ায়  চোর ধরতে গিয়ে গণপিটুনির শিকার যুবক (ভিডিও)  

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:০৫:০৯, ১৮ অক্টোবর ২০২১

চোর সন্দেহে গণপিটুনিতে মৃত্যু নতুন কিছু নয়, তবে এবার চোরকে ধরতে গিয়ে গণপিটুনির শিকার হয়েছেন এক যুবক। ‘আমি চোর নয়, চোর পালিয়েছে, তাকে ধরতে পারিনি, আমি চোর না’, বারবার নিজেকে রক্ষায় চিৎকার করে এমন কথা বললেও কে শোনে কার কথা। চোর সন্দেহে যুবকটিকে কিল-ঘুষি-লাথি মেরে আহত করেছে উৎসুক জনতা। 


নির্মম ঘটনাটি ঘটেছে রবিবার (১৭ আগষ্ট) সন্ধ্যায় চাষাড়ার শহীদ মিনারের সামনে। শহীদ মিনারের সামনে শিশু কোলে হাওয়া বেগম নামে এক নারী চোর চোর বলে চিৎকার করলে, ভুক্তভোগী যুবক চোরকে ধরতে চোরের পিছনে ছোটে।  এদিকে হাওয়া বেগমের চোর চোর বলা শুনে নিকটস্থ জনতা ওই যুবককে ধরে চোর ভেবে গণপিটুনি দেয়। এসময় যুবকটি ওই নারীকে বলেন সে যে চোর নয় তা সবাইকে জানাতে। কিন্তু নারীর কথা কেউ শোনেনি। এক পর্যায়ে ঘটনাস্থলের কিছু ব্যক্তির সাহায্যে আহত যুবককে বাড়িতে পাঠানোর ব্যবস্থা করা হয়।  


হাওয়া বেগম ফতুল্লার পঞ্চবটি পাঁচতলা কলোনির বাসিন্দা। তিনি সিদ্ধিরগঞ্জেরআদমজী থেকে পঞ্চবটি যাওয়ার পথে ছিনতাইকারী শহীদ মিনারে তার হাত থেকে ব্যাগ ছিনিয়ে নিয়ে যায়। 


তিনি ঘটনার বর্ননা দিয়ে বলেন, ১২-১৫ বছর বয়সী একটা চোর আমার ব্যাগটা নিয়ে যায়। ব্যাগ নিয়ে যাওয়ার সময় আমি চিৎকার দিলে মিনারে দাড়িয়ে থাকা একটা ছেলে চোরের পিছনে দৌড়ে যায়, শান্তনা মার্কেটের সামনে যেতেই সামনের মানুষেরা চোরকে না ধরে ওই ছেলেরে ধরে মারা শুরু করে। আমি ওই হাতাহাতির মাঝে ঢুকে সবাইরে বললাম, ওনি চোর না। কে শুনে কার কথা। ছেলেটা আমার পা ধরে বলতাছিল, ‘আমারে বাঁচান’। হাতাহাতিতে আমি আর আমার বাচ্চাও ব্যাথা পাইছি। ব্যাগে আমার ভালো ফোন আর টাকা ছিল। ছেলেটার জন্য আমার অনেক খারাপ লাগতাছে।


ঘটনাস্থলের ব্যক্তিরা এ ঘটনায় দুঃখ প্রকাশ করে বলেন, সাহায্য করতে গিয়ে উল্টো মার খাইলো। অনেকে পিটাইছে। এমন হলে এরপর কেউ সাহায্য করতে চাইবো না। পোলাটা বারবার বলল ,‘আমি চুরি করি নাই, আপারে জিজ্ঞেস করেন’। বাচ্চার মা ছেড়ে দিতে বলল, তাও সবাই মারছে। কয়েকজন সাহায্য করে  ছেলেটারে নিয়ে গেছে।


শহরের প্রাণকেন্দ্র চাষাড়ায় এই ছিনতাই যেন নিত্যদিনের ঘটনা।  জিয়া হল, আমান ভবন, মহিলা কলেজ, কলেজ রোড, আল জয়নাল ট্রেড সেন্টার, চাষাড়া শহীদ মিনার, খাজা সুপার মার্কেট, রাইফেলস ক্লাব ও বিভিন্ন সরকারি বেসরকারি ব্যাংকগুলোতে মানুষের অধিক আনাগোনা থাকায় চাষাড়া গোলচত্তর ছিনতাইকারীদের আখড়ায় পরিণত হয়েছে।  এদিকে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে স্থানীয় লোকজন ও সাধারণ যাত্রীরা বলেন, আইনি ব্যবস্থা কঠোর হলেই এই চক্রগুলো আর সাহস পাবে না।


নারায়ণগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজামান নগরে ছিনতাইকারীদের অভয়ারণ্যের প্রসঙ্গে বিষয়ে বলেন, চাষাড়া চত্বরে আমাদের পুলিশ সর্বদা টহল দেয়। তবে এর মাঝেও কিছু কিছু ছিনতাইয়ের ঘটনা ঘটে। ছিনতাইকারীদের গ্রেফতারও করা হয়। নাগরিকদের নিরাপত্তায় আমাদের তৎপরতা চলমান রয়েছে।