নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪

সাংবাদিক হাবিবুর রহমান বাদলের জন্মদিন পালিত

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২২:৪৯, ১ জুন ২০২৩

সাংবাদিক হাবিবুর রহমান বাদলের জন্মদিন পালিত

ঘরোয়া পরিবেশে দৈনিক ডান্ডিবার্তার প্রকাশক-সম্পাদক, দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ নিউজ পেপার অনার্স এসোসিয়েশনের সভাপতি এবং নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি হাবিবুর রহমান বাদলের ৬৬তম জন্মদিন পালিত হয়েছে।

 

বৃহস্পতিবার (১ জুন) সন্ধ্যায় দৈনিক ডান্ডিবার্তা কার্যালয়ে কেক কেটে জন্মদিন পালন করা হয়। আয়োজনে ছিলেন দৈনিক ইত্তেফাকের ফটো সাংবাদিক, দৈনিক ডান্ডিবার্তার সাবেক ফটো সাংবাদিক ও দৈনিক শীতলক্ষ্যা পত্রিকার ফটো সাংবাদিক তাপস সাহা।

 

এসময় উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আরিফ আলম দিপু, দৈনিক ডান্ডিবার্তার সাংবাদিক আবুল হোসেন, ডান্ডিবার্তার বার্তা সম্পাদক নাসির উদ্দিন, ডান্ডিবার্তার বিভাগীয় সম্পাদক জাহাঙ্গীর ডালিম, ডান্ডিবার্তার ও দৈনিক সমকালের ফটো সাংবাদিক মেহেদী হাসান সজিব প্রমুখ।

 

উল্লেখ্য, দৈনিক ডান্ডিবার্তার প্রকাশক ও সম্পাদক, নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি, ইত্তেফাকের স্টাফ রিপোর্টার ও নারায়ণগঞ্জ নিউজ অনার্স এসোসিয়েশনের সাবেক সভাপতি হাবিবুর রহমান বাদলের জন্মদিন ছিল গতকাল বৃহস্পতিবার।

 

হাবিবুর রহমান বাদল ১৯৫৭ সালের পহেলা জুন নারায়ণগঞ্জের দেওভোগ পাক্কা রোডে সংলগ্ন মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মরহুম মোঃ ফকির চাঁন মিয়া ও মরহুমা সাহারা খাতুনের ৪ পুত্র, ৪ কন্যার মধ্যে হাবিবুর রহমান বাদল জৈষ্ঠপুত্র।

 

তিনি গলাচিপা প্রাইমারী স্কুলে প্রাথমিক শিক্ষা জীবন শুরু করেন। নারায়ণগঞ্জ হাইস্কুল থেকে এসএসসি পাস করার পর ১৯৭৬সালে ঢাকা কলেজে পড়ার সময় খন্ডকালীন সাংবাদিকতা শুরু করেন। ৮২ সাল পর্যন্ত ঢাকার বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক কাজ করার পর ১৯৮৩ সালে হাবিবুর রহমান বাদল দৈনিক ইত্তেফাকের নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি হিসাবে যোগদান করেন।

 

১৯৯৬ সালে নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত প্রথম দৈনিক শীতলক্ষা তার সম্পাদনায় প্রকাশ লাভ করে। ২০০৩ সালের ১ জানুয়ারী হাবিবুর রহমান বাদলের সম্পাদনা ও প্রকাশনায় দৈনিক ডান্ডিবার্তার আত্নপ্রকাশ ঘটে।

 

হাবিবুর রহমান বাদল ১৯৮৮ থেকে ১৯৯০ সাল ও ১৯৯২ সাল থেকে ১৯৯৪ সালে পর্যন্ত নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন এবং ১৯৯৮ সালে এবং ২০১১ সালে  নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি নির্বাচিত হন। হাবিবুর রহমান বাদল নারায়ণগঞ্জ প্রেসক্লাবে বর্তমান বহুতল ভবন নির্মাণ কমিটির সদস্য সচিব হিসাবে প্রেসক্লাব নির্মাণে অগ্রনী ভূমিকা পালন করেন।

 

নারায়ণগঞ্জ নিউজ পেপার অনার্স এসোসিয়েশনের সভাপতি হন। হাবিবুর রহমান বাদল ৩ কন্যা ও ১ পুত্র সন্তানের জনক।

 

নারায়ণগঞ্জ সাংবাদিক মহলে যার নাম শ্রদ্ধার সাথে উচ্চারণ করতে হয় সে মানুষটি হল দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার ও স্থানীয় বহুল প্রচারিত দৈনিক ডান্ডিভার্তার সম্পাদক আমাদের প্রিয় আলহাজ্ব হাবিবুর রহমান বাদল ভাই।

 

বাদল ভাই সম্পর্কে সাংবাদিকতা জীবনের শুরু থেকে অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের পক্ষ নিয়ে আপোষহীনভাবে যুদ্ধ চালিয়ে যাচ্ছে তার কলমের মাধ্যমে। যার ফলে তিনি বারবার হামলা মামলার স্বীকার হয়েছেন। কিন্তু তারপরও অন্যায়ের বিরুদ্ধে যুদ্ধ থেকে বিরত রাখতে পারেনি তাকে।

 

মাথা নত করাতে পারেনি কোন রক্ত চক্ষু বা পেশীশক্তি। তিনি সৎ সাহস নিয়েই ন্যায়ের পক্ষে অটল ছিলেন আছেন এবং থাকবেন। বাদল ভাই তার সততা ও নিষ্ঠার সাথে অন্যায়ের বিরুদ্ধে লিখে সামনে এগিয়ে যাচ্ছেন। তারই সফল নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক ডান্ডিবার্তা।

 

এক ঝাক কলম যুদ্ধা নিয়ে তিনি ডান্ডিবার্তার মাধ্যমের অন্যায়ের বিরুদ্ধে আপোষহীন যুদ্ধ অব্যাহত রেখেছেন। বিগত বিএনপির শাসনামলে তার বিরুদ্ধে জনৈক সাংসদের প্ররোচনায় ২৬টি বিভিন্ন ধরনের সাজানো মামলা দায়ের করা হয়।

 

বর্তমান সরকারের আমলেও তার বিরুদ্ধে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের কারণে আইসিটি আইনসহ বেশ কয়েকটি মামলা দায়ের করা হয়। তিনি তার সততার স্বাক্ষর রেখেছেন নারায়ণগঞ্জ সাংবাদিক মহলে, হয়েছেন ব্যাপক প্রশংসিত।