নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শনিবার,

০৪ মে ২০২৪

ফুডগ্রেড বিহীন ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে  নারায়ণগঞ্জে ক্যাবের মানববন্ধন  

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:২১:২৮, ২২ এপ্রিল ২০২৪

ফুডগ্রেড বিহীন ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে  নারায়ণগঞ্জে ক্যাবের মানববন্ধন  

অস্বাস্থ্যকর, অনিরাপদ ও ফুডগ্রেড বিহীন ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে কনজুমার এসোসিশেন অব বাংলাদেশ (ক্যাব) নারায়ণগঞ্জ জেলা শাখা মানববন্ধন করেছে।


সোমবার (২২ এপ্রিল) বিকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। ক্যাব, নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি মাজাহার হোসেন মাজুমের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, ক্যাব, কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ডা. শাহনেওয়াজ চৌধুরী, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সহসভাপতি ও ক্যাব, নারায়ণগঞ্জ’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন রবিন, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবু সাউদ মাসুদ, সিনিয়র সাংবাদিক এম আর কামাল, ক্যাব, নারায়ণগঞ্জ জেলা কমিটির কোষাধ্যক্ষ এস এম এনামুল হক প্রিন্স, প্রচার সম্পাদক আবু সাঈদ পাটোয়ারী রাসেল, কার্যকরী সদস্য সফিকুল ইসলাম, রুকনুজ্জামান মিঠু, মহিউদ্দিন, রফিকুল ইসলাম, এস এম বিজয়, ইকবাল হোসেন, ক্যাব, সদর উপজেলা কমিটির সভাপতি ডা. গাজী খায়রুজ্জামান, ডা. সালেহা আক্তারসহ সাংবাদিক, ব্যবসায়ি, শিক্ষক, শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।


বক্তারা বলেন, ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন, ২০১৩ অনুযায়ী ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ ব্যতীত ভোজ্যতেল বাজারজাতকরণ দণ্ডনীয় অপরাধ। উক্ত আইন এবং “ভোজ্যতেল ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ বিধিমালা, ২০১৫” অনুযায়ী, সকল ভোজ্যতেলে নির্ধারিত মাত্রায় ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ বাধ্যতামূলক। সাম্প্রতিক গবেষণা বলছে, ড্রামে বাজারজাতকৃত ৫৯ শতাংশ ভোজ্যতেলই ভিটামিন ‘এ’ সমৃদ্ধ নয় এবং ৩৪ শতাংশ ভোজ্যতেলে সঠিকমাত্রায় ভিটামিন ‘এ’ নেই। খোলা ড্রামের অনিরাপদ ভোজ্যতেল ব্যবহারের কারণে মানুষের মধ্যে নানাবিধ রোগব্যাধি বিশেষত অসংক্রামক রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ছে। 


তাই ভোক্তার স্বাস্থ্য সুরক্ষার জন্য অবিলম্বে অনিরাপদ ও ফুডগ্রেড বিহীন ড্রামের ভোজ্যতেল ব্যবহার ও বাজারজাত বন্ধ করতে হবে। এ জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি। মানববন্ধন শেষে  অনিরাপদ ও ফুডগ্রেড বিহীন ড্রামের ভোজ্যতেল ব্যবহারের বিভিন্ন ক্ষতিকর দিক তুলে ধরে জনসচতেনামূলক লিফলেট বিতরণ করা হয় পথচারী ও ব্যবসায়িদের মাঝে।


 

সম্পর্কিত বিষয়: