নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বৃহস্পতিবার,

০২ মে ২০২৪

বন্দরে পারটেক্স পার্টিকেল বোর্ডে শ্রমিক অসন্তোষ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৫:৫৫, ২৭ ডিসেম্বর ২০২৩

বন্দরে পারটেক্স পার্টিকেল বোর্ডে শ্রমিক অসন্তোষ

বন্দরে পারটেক্স পার্টিকেল বোর্ডে ৩ মাসের বকেয়া বেতনের দাবিতে শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। বুধবার (২৭ ডিসেম্বর) সকাল ৮টা দিকে  বিক্ষুব্ধ শ্রমিকেরা কারখানা ফটকের সামনে বেতনের দাবিতে জড়ো হয়ে বিক্ষোভ মিছিল করে।

খবর পেয়ে বন্দর থানা ও ইন্ডাস্ট্রিয়াল পুলিশ দ্রুত ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। পরে শ্রমিকরা বকেয়া বেতন পরিশোধের জন্য দুপুরে পারটেক্স ষ্টার গ্রুপের ভিসি বরাবর লিখিত ভাবে আবেদন করে।

এরপর কর্তৃপক্ষ আজ এক মাসের বেতন ও ৯ জানুয়ারী ও ২০ জানুয়ারী মধ্যে বাকি বকেয়া বেতন পরিশোধের প্রতিশ্রুতিতে দিলে শ্রমিকরা সন্তোষ প্রকাশ করেন। 

শ্রমিকরা জানায়, আমরা দীর্ঘ দিন ধরে হরিপুর পারটেক্স পাটিকেল বোর্ডে সুনামের সাথে চাকুরি করে আসছি। অক্টোবর ও নভেম্বর এবং চলতি ডিসেম্বর মাসে কর্তৃপক্ষ আমাদের বেতন আটকিয়ে দেয়।

এছাড়া গত ২ বছর ধরে আমাদের বেতন বৃদ্ধি করেনি। একদিকে দ্রব্যমূল্য বৃদ্ধি অন্যদিকে বকেয়া  বেতন না পাওয়ার কারনে আমরা মানবেতর জীবনযাপন করছি।

শ্রমিকদের দাবিগুলো হলো, ৩ মাসের বকেয়া বেতন চলতি মাসে অর্থাৎ ডিসেম্বর মাসে পরিশোধ করতে হবে। ওয়ার্কার ও স্টাফদের প্রতি বছর জানুয়ারিতে বেতন বৃদ্ধি করতে হবে। নতুন বছরের জানুয়ারিতে ওয়ার্কার ও স্টাফদের বেতন ৪ হাজার টাকা বৃদ্ধি করতে হবে।

২০১৮-২০১৯ সালের মেডিকেল বিল পরিশোধ করতে হবে। প্রতি মাসের ১ তারিখ থেকে ৫ তারিখের মধ্যে বেতনাদি পরিশোধ করতে হবে। প্রভিডেন্টফান্ড এর ১৯% বকেয়া টাকা পরিশোধ করতে হবে। 
এছাড়াও আজকের আন্দোলনের কারনে যদি কোন শ্রমিক/স্টাফদের চাকরিচ্যুত করা হয় তাহলে পুনরায় আন্দোলন চালিয়ে যাবেন বলে শ্রমিকার ঘোষণা দেন।  

এ ব্যাপারে পারটেক্স পার্টিকেল বোর্ডের জি.এম. তোফাজ্জল হোসেন জানান,বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছিল। শ্রমিকদের সঙ্গে আলোচলায় বসে সমঝোতা হয়েছে। আজকে এক মাসের ৯ জানুয়ারী ও ২০ জানুয়ারী মধ্যে তিন মাসের বকেয়া বেতন পরিশোধ করা হবে। 
 

সম্পর্কিত বিষয়: