নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বৃহস্পতিবার,

০২ মে ২০২৪

আড়াইহাজারে ডাকাত আতঙ্ক, রাত জেগে পাহারায় গ্রামবাসী

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৭:৪৪, ১৭ জানুয়ারি ২০২৪

আড়াইহাজারে ডাকাত আতঙ্ক, রাত জেগে পাহারায় গ্রামবাসী

আড়াইহাজার উপজেলার বিভিন্ন এলাকায় রাত নামতেই ডাকাতের আতঙ্ক শুরু হয়। মানুষ রাতে না ঘুমিয়ে ডাকাত প্রতিরোধে নিজ নিজ এলাকায় পাহাড়া দিয়েও ডাকাতদের ঢেকাতে পারছেনা। প্রায় প্রতি রাতেই ডাকাতরা সুযোগ বুঝে হানা দিচ্ছে বসত বাড়িগুলোতে। লুট করে নিয়ে যাচ্ছে মূল্যবান বিভিন্ন সামগ্রী। 

এদিকে ডাকাতির ঘটনা থামাতে পারছেনা পুলিশও। বসতবাড়ি কিংবা রাস্তা। কোথাও নিরাপত্তা পাচ্ছেনা মানুষ। অতীতের সকল রেকর্ড এবার ভেঙেছে বলে অনেকেই দাবী করেছেন। থানার আশপাশের এলাকায় শুরু হয়েছে বিভিন্ন বসতবাড়িতে ডাকাতি। এতে জনমনে চরম ক্ষোভের পাশাপাশি আতঙ্ক বাড়ছে। 

থানার পাশে ডাকাতরা বিভিন্ন বাড়িতে হানা দিচ্ছে। থানার আশপাশের মানুষ যেখানে রাতে নিরাপত্তা পাচ্ছেনা। সেখানে থানা থেকে দুরুত্বের এলাকাগুলো তাহলে কি অবস্থায় রয়েছে। ১৬ জানুয়ারি দিবাগত রাত ১২টার দিকে থানার কিছু অদূরে দিঘিরপাড়া এলাকায় আড়াইহাজার পৌরসভা বাজারের এক ফল ব্যবসায়ীর বাড়িতে ডাকাতরা হানা দেয়ার চেষ্টা করে ব্যর্থ হয়। এসময় টেঁর পেয়ে এলাকাবাসী ডাকাতদের ধাওয়া করে। পরে তারা পালিয়ে যায়। 

স্থানীয় যুবক রুহুল আমিন নেভী বলেন, ‘পুলিশকে কয়েকবার মোবাইল করলেও কোন পুলিশ ঘটনাস্থলে আসেনি। তিনি আরও বলেন, পুলিশকে ফোন দিলে পুলিশ উল্টো বলেন, আপনারা ডাকাত ধরেছেন। ধরলে পুলিশ আসবে।’

প্রসঙ্গত. ৪ জানুয়ারী দিবাগত রাতে থানার কিছু অদূরে এক সাবেক সেনা কর্মকর্তার বাড়িতে ডাকাতরা হানা দেয়। কিছু না পেয়ে পরিবারের লোকজনকে কুপিয়ে আহত করে। ৩ জানুয়ারী দিবাগত রাতে থানা থেকে কিছু অদূরে উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক টিটুর বাড়িতে ডাকাতির ঘটনায় প্রায় ৪২ লাখ টাকার মালামাল লুঠ হয়েছে। 

টিপু জানান, রাত ২টার দিকে তাদের মালিকানাধীন (তিনতলা) ভবনের কেচি গেটের তালা কেটে দ্বিতীয় তলায় একদল ডাকাত সদস্য প্রবেশ করে। পরে তারা চারটি কক্ষে পরিবারের ঘুমন্ত সদস্যদের অস্ত্রের মুখে জিম্মি করে ফেলা হয়। হাত-পা বেধে ফেলে। এক পর্যায়ে ডাকাতরা ঘরের সব আসবাবপত্র তছনছ করে। পরে কক্ষে থাকা আলমারী ভেঙে স্বর্ণালঙ্কার ও নগদ অর্থ লুটে নেয়। 

টিুপর বড় ভাই ফারুক বলেন, প্রায় ৩৮ বছর ধরে আমরা এই বাড়িতে বসবাস করছি। থানার কিছু অদূরে বাড়িটির অবস্থান হওয়ায় আমরা সব সময় নিরাপত্তাবোধ করতাম। কিন্তু এবার আমাদের বাড়িতে ডাকাতির ঘটনায় পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

একই সময় ডাকাত সদস্যরা ভবনের নিচ তলায় সিডার এনজিও কর্মকর্তা-কর্মচারিদের বসবাসের কক্ষসহ তাদের প্রতিষ্ঠানে হানা দেয়। এখান থেকে মোবাইল সেটসহ প্রায় ১ লাখ টাকার মতো লুটে নেয় বলে অভিযোগ করা হয়েছে। 

সিডার এনজিও একাউন্ড অফিসার স্বপন কুমার বলেন, আমাদের প্রতিষ্ঠান থেকে প্রায় ১ লাখ টাকা লুট করা হয়েছে। এছাড়াও আমাদের ব্যক্তি অর্থ ও মোবাইল সেটও লুট করে নিয়ে গেছে ডাকাত দল।  
১৫ নভেম্ববর উপজেলা সদরের একটি তিনতলা ভবনে অবস্থিত অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান ‘আশা’ নামে একটি এনজিও প্রতিষ্ঠান সহ পাশের আরও দুই ফ্ল্যাটে ডাকাতির ঘটনা ঘটেছে। ডাকাতরা অস্ত্রের মুখে জিম্মি করে স্বর্ণালঙ্কার ও নগদ অর্থসহ প্রায় ৯ লাখ টাকার মালামাল লুট করে নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।  

খবর পেয়ে গতকাল সকালে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এরআগে গত বুধবার দিবাগত রাত ৩টার দিকে আড়াইহাজার মডেল এলাকায় জয়নাল আবেদীনের ভবনে এই ঘটনা ঘটে। 

আশা এনজিও’র স্থানীয় শাখার ম্যানেজার শফিকুল কবির জানান, রাত আনুমানিক ৩টার দিকে একদল মুখোশ পরিহিত ডাকাত দল প্রথমে অফিস দরজা ভেঙে অফিসের ভেতরে প্রবেশ করে। পরে তারা ভেতরে থাকা কর্মকর্তাদের অস্ত্রের মুখে জিম্মি করে হাত-পা বেধে ফেলে। এক পর্যায়ে তারা ১ লাখ ৪৩ হাজার ১৫৩ টাকা লুটে নেয়। 

একই ভবনের ভাড়াটিয়া আবুল কালাম ভূঁইয়ার ফ্ল্যাটে দুস্কৃতিকারীরা হানা দিয়ে প্রায় ২ লাখ টাকা ও ৩ ভরি ওজনের স্বর্ণালংকার লুট করে নেয়। একই ভবনের দ্বিতীয় তলার ফ্ল্যাটে বসবাসরত ভাড়াটিয়া স্কুল শিক্ষক আশরাফ আলীর কক্ষে ডাকাত দল প্রবেশ করে। এক পর্যায়ে তারা পরিবারের সদস্যদের অস্ত্রের মুখে জিম্মি করে ২০ হাজার টাকা ও ৪ ভরি ওজনের স্বর্ণালংকার লুটে নেয়। 

ডাকাতদল একই সময়ে স্থানীয় একটি মহিলা মাদ্রাসায় হানা দেয়। সেখান থেকেও স্বর্ণালঙ্কার লুট করে। পরে মাদ্রাসায় প্রবেশের বিষয়টি বুঝতে পেরে তারা ‘জান্নাতুল ফেরদাউস হিফজুল কোরআন ক্যাডেট’ মহিলা মাদ্রাসার শিক্ষিকার কাছে লুটকৃত মালামাল ফিরিয়ে দেয় বলে জানা গেছে।

১০ নভেম্বর স্থানীয় গোপালদী পৌরসভা এলাকার লক্ষিবরদীর কাপড় ব্যবসায়ী কাজী রাফসান জানির বাড়িতে ডাকাতরা হানা দিয়ে প্রায় ২৪ লাখ টাকার বিভিন্ন মূল্যবান সামগ্রী লুট করে নিয়ে যায়। এ ঘটনায় আড়াইহাজার থানায় একটি মামলা হয়েছে। 

১৩ নভেম্বর ব্রাহ্মন্দী ইউনিয়নের বৈলারকান্দী এলাকায় কাপড় ব্যবসায়ী শামীম নামের এক ব্যক্তির বাড়িতে একদল ডাকাত হানা দেয়। এসময় একতলা ভবনের প্রধান প্রফটের তালা কেটে দুস্কৃতিকারীরা ভেতরে প্রবেশ করে। এক পর্যায়ে তারা অস্ত্রের মুখে দুই পরিবারের সদস্যদের জিম্মি করে প্রায় ১২ ভরি ওজনের স্বর্ণালঙ্কার ও নগদ ১ লাখ ২০ হাজার টাকা ও অন্যান্য মালামাল লুট করে নিয়ে যায়। 

এসময় বাঁধা দিতে গেলে ব্যবসায়ী শামীম, তার স্ত্রী মাফিয়া বেগম ও তার ভাবি মরিয়মকে মারধর করে ডাকাত সদস্যরা। 

শামীম জানান, রাত আনুমানিক দেড়টার দিকে একদল অস্ত্রধারী ডাকাত সদস্য ভবনের প্রধান ফটকের তালা কেটে ভেতরে প্রবেশ করে। পরে তারা তার শোবার কক্ষে ঢুকে পড়ে। এক পর্যায়ে তাকে হাত-পা বেঁধে ফেলে। পরে আলমারী ভেঙে ৩ ভরি স্বর্ণালঙ্কা ও ৭০ হাজার টাকা লুটে নেয়।

পরে ডাকাতরা তার ভাবি প্রবাসীর স্ত্রী মরিয়মের কক্ষে প্রবেশ করে তাদের অস্ত্রের মুখে জিম্মি করে ৫ ভরি স্বর্ণালঙ্কার ও ৫০ হাজার টাকা নিয়ে যায়। এসময় বাঁধা দিতে গেলে মরিয়মকে মারধর করা হয়। 

তিনি আরও জানান, তার মা হালিমা বেগমের কক্ষে প্রবেশ করে ডাকাতরা ৪ ভরি স্বর্ণালঙ্কার ও বেশ কয়েক দামী কম্বল নিয়ে যায়। তাদের বাড়িতে ডাকাতরা দেড়ঘন্টা ব্যাপী তান্ডব চালিয়েছে। তারা রাত দেড়টার দিকে প্রবেশ করে ৩টার দিকে চলে যায়। 

আড়াইহাজার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান বলেন, এলাকাবাসীর নিরাপত্তায় পুলিশ টহল বাড়ানো হয়েছে। তিনি অভিযোগ করেন, ডাকাত গ্রেপ্তার করা হচ্ছে।

কিন্তু তারা আদালত থেকে জামিনে বের হয়ে আবারও ডাকাতির সাথে জড়িত হচ্ছে। তার পরও এলাকাবাসীকে রাতে নিরাপত্তা দিতে আমার সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি।