নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শনিবার,

০৪ মে ২০২৪

সোনারগাঁয়ে আমান সিমেন্ট কোম্পানির বিরুদ্ধে মানববন্ধন

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৯:৩৭, ৭ মার্চ ২০২৪

সোনারগাঁয়ে আমান সিমেন্ট কোম্পানির বিরুদ্ধে মানববন্ধন

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার বৈদ্যের বাজার ইউনিয়নে অবস্থিত আমান সিমেন্ট কোম্পানির বিরুদ্ধে পরিবেশ রক্ষা উন্নয়ন ও সোসাইটির উদ্যোগে দশটি গ্রামের নারী-পুরুষ ও শিশু সহ শতশত এলাকাবাসী মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। এতে বারদী টু সোনারগাঁও থানা রোড এর যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। 

বৃস্পতিবার (৭ মার্চ) বিকেলে আমান সিমেন্ট কোম্পানির মেইন গেইটের সামনে পাঁচটি দাবি নিয়ে মোবারকপুর, মামরকপুর, নগর জোয়ার, রায়পুর, উলুকান্দি, দাউদেরগাঁও, সোনাময়ী, খংসারদী, পানাম গাবতলী, হাড়িয়া গ্রামের শতশত এলাকাবাসী এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে।

মানববন্ধনে ভুক্তভোগীরা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আমরা বাচঁতে চাই, আমাদের পরবর্তী প্রজন্মকেও বাচাঁতে চাই। আমান গ্রুপের শব্দ দুষণ, বায়ু দুষণ, ভূকম্পন, পরিবেশ দূষণ, নদীর পানিতে বর্জ্য নিষ্কাসনে আমাদের জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। 

প্রচন্ড শব্দদূষণের কারণে ছেলে মেয়েদের লেখা পড়া করতে পারছে না, শব্দদূষণের কারণে মাথা ব্যথা সহ নানান রোগে আক্রান্ত হয়ে পড়েছে গ্রামের মানুষ। প্রচন্ড ভূকম্পনের ফলে বাড়ি ঘরে ফাটল দেখা দিয়েছে এবং বায়ু দূষণের ফলে আগের মত জমিতে ভালো ফসল হচ্ছে না।

তারা আরও বলেন, বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ দিয়েও কোনো প্রতিকার পাচ্ছি না। মানবন্ধন ও বিক্ষোভ মিছিল চলাকালে বারদী টু সোনারগাঁও থানা রোড এর যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। 

এ সময় এই কোম্পানির বিভিন্ন দালালরা এসে মানববন্ধনে বাধা প্রদান করলে মানববন্ধনে উপস্থিত মহিলারা ঝাড়ুর আঘাতের মাধ্যমে তাদেরকে প্রতিহত করেন।

মানববন্ধন ও রাস্তা অবরোধের খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইব্রাহীম মিয়া ও বৈদ্যারবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী আল আমিন সরকার সোনারগাঁও থানার পুলিশ এসে এলাকাবাসীর সাথে কথা বললে এলাকাবাসী রাস্তা ছেড়ে দিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করে। পরে যানবাহন চলাচল স্বাভাবিক নিয়ন্ত্রণে ফিরে আসে। 

এ বিষয়ে সহকারী কমিশনার ভূমি ইব্রাহিম মিয়া বলেন, জেলা প্রশাসক স্যারকে আমরা জানাচ্ছি আগামী সাতদিনের মধ্যে এর সমাধান করা হবে।

আমান সিমেন্ট কোম্পানির ডিপুটি জেনারেল ম্যানেজার নাদিরুজ্জমান বলেন, কোম্পানীর কোন বর্জ্য আমরা নদীত ফেলিনা, শব্দ ও বায়ু এবং ভূকম্পন কিভাবে কমানো যায় তার সমস্যা সমাধানে উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে কথা বলে দ্রুত সমস্যা সমাধানের ব্যবস্থা করব।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন, মহাসচিব মীজানুর রহমান, প্রচার সম্পাদক মোক্তার হোসেন, ইয়াকুব কামাল, দেলোয়ারা বেগম, মজিবুর রহমান সহ এলাকাবাসী।