নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

০৩ মে ২০২৪

কাঁচপুরে শিল্প পুলিশের ডিআইজি ঈদ যাত্রা নিয়ে যা বললেন

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:১৪:৪৯, ৩ এপ্রিল ২০২৪

কাঁচপুরে শিল্প পুলিশের ডিআইজি ঈদ যাত্রা নিয়ে যা বললেন

গার্মেন্টসসহ শিল্প প্রতিষ্ঠানগুলোতে তিন-চারদিনে ধাপে ধাপে ঈদের ছুটি দেওয়া হলে রাস্তাঘাটে চাপ কম পড়বে, ঈদযাত্রা সহনীয় হবে বলে মন্তব্য করেছেন শিল্প পুলিশের ডিআইজি মো. আজাদ মিয়া। তিনি বলেন, সবাই এক সঙ্গে বাড়ি যেতে চাইলে রাস্তাঘাটে ট্রাফিক জ্যামের সৃষ্টি হবে। এজন্য মালিকপক্ষকে আমরা অনুরোধ করেছি তারা যাতে ধাপে ছুটি দেন, তাহলে ঈদযাত্রাটা সবার জন্য সহনীয় হবে। ঈদের পূর্বেই শ্রমিকদের বেতন-বোনাস যাতে পরিশোধ করা সেটা নিয়ে কাজ করছে শিল্প পুলিশ।

 বুধবার (৩ এপ্রিল) দুপুরে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের কাঁচপুরে অবস্থিত রপ্তানীমুখী এ্যাসকোয়্যার লিমিটেড গার্মেন্টস পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন। এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ আসাদুজ্জামান, শিল্প পুলিশ-৪ পুলিশ সুপার শারমিন আক্তার, সহকারী পুলিশ সুপার মো. আইনুল হক, এস এম আজিজুল হক, গনেশ গোপাল বিশ্বাস, পরিদর্শক সেলিম বাদশা প্রমুখ।

শিল্প পুলিশের ডিআইজি মো. আজাদ মিয়া বলেন, শ্রম মন্ত্রণালয় ও স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে ঈদের ছুটি ঘোষণা করা হবে সেটা যেন শিল্প প্রতিষ্ঠানগুলোতে ধাপে ধাপে দেওয়া হয়। ধাপে ধাপে ছুটি দেওয়া হলে হ্রাসটা কম হবে। একেবারে সবাই বাড়ি যেতে চাইলে রাস্তাঘাটে ট্রাফিক জ্যামের সৃষ্টি হবে। এজন্য আমরা মালিকপক্ষকে অনুরোধ করেছি, তারা যেন পর্যায়ক্রমে ছুটি দেন। পর্যায়ক্রমে তিন-চার দিনে যদি ছুটি দেওয়া হলে আমাদের রাস্তাঘাটে চাপ কম পড়বে, সবার জন্য ঈদযাত্রাটা সহনীয় হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী ১০ অথবা ১১ এপ্রিল ঈদুল ফিতর উপলক্ষ্যে গার্মেন্টসসহ অন্যান্য শিল্প সেক্টরে যাতে ঈদের পূর্বে বেতন ভাতা- বোনাস পরিশোধ করা হয় শ্রমিক-মালিক প্রতিনিধি এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, শিল্প পুলিশ সবাই মিলে একাধিক সভা করা হয়েছে। আমরা মালিক প্রতিনিধিদের বলেছি, ঈদের পূর্বে তারা যাতে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করেন। কারণ ঈদের পূর্বে বেতন-বোনাস পরিশোধ করা না হলে শ্রমিক বিক্ষোভ, রাস্তাঘাটে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। ঈদের সময় ঘরমুখো মানুষের-এটা একটা সমস্যার সৃষ্টি করবে। এটা যেন না হয় আমাদের দিক থেকে আমরা চেষ্টা করে যাচ্ছি।

তিনি বলেন, আমাদের কাছে গোয়েন্দা তথ্য আছে কোন প্রতিষ্ঠানগুলোতে সমস্যা হতে পারে, সেজন্য শিল্প পুলিশ কাজ করে যাচ্ছে। মালিকপক্ষ যেকোনভাবে ঈদের আগে বেতন-বোনাস পরিশোধ করতে পারেন। আমাদের শ্রমিক ভাই-বোন যারা আছেন, তারা যেন ঈদের পূর্বে বেতন-বোনাস নিয়ে বাড়ি যেতে পারেন। আনন্দ ও উৎসবের সঙ্গে তারা যাতে ঈদ উদযাপন করতে পারেন সেই চেষ্টা চলছে।
 

সম্পর্কিত বিষয়: