নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪

বন্দরে উৎসবের আমেজে বিদ্যালয়গুলোতে বাজলো ঘন্টা, উড়লো পতাকা

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০৩:৪২, ১৩ সেপ্টেম্বর ২০২১

বন্দরে উৎসবের আমেজে বিদ্যালয়গুলোতে বাজলো ঘন্টা, উড়লো পতাকা

করোনা মহামারীতে ৫৪৩ দিন পর রোববার (১২ সেপ্টেম্বর) থেকে আবারও ঘণ্টা বেজেছে স্কুল-কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে। দেড় বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রথমদিনে কেমন ছিল বন্দরের স্কুল-কলেজগুলোর পরিবেশ? নিশ্চই পাঠক মস্তিস্কে এমনই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে।


বিভিন্ন প্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে, এ যেন এক উৎসবের আমেজ! প্রাণচাঞ্চল্যে ভরপুর প্রতিষ্ঠানগুলোর আঙিনা। শরৎ আকাশে মন খুলে উড়েছে লাল সবুজের পতাকা। প্রথমদিনে সব শ্রেণীর শিক্ষার্থী না থাকলেও যারা ছিলেন তাদের মধ্যে হইহুল্লোড়, কোলাহল, যেন প্রথমদিন স্কুলে যাবার আনন্দ ছুঁয়েছে তাদের।

 

সৃষ্টি হয়েছে আবেগঘন পরিবেশে।  কিছু কিছু শিক্ষকদের অনুভূতি প্রকাশে অশ্রু ঝরছিলো আবেগের জলে। সবমিলিয়ে খুশির মহারণে ভাসছিলো প্রতিষ্ঠানগুলো। আর উপস্থিতি ছিলো চোখে পড়ার মত।


মদনগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩য় শ্রেণির  এক শিক্ষার্থীর সঙ্গে কথা হলে কোমলমতি কন্ঠে জানায়,স্কুলে এসে খুব ভাল লেগেছে। অনেকদিন পর আজ বন্ধুদের সাথে খেলতে পারব। শিক্ষকরা আমাদের মাস্ক দিয়েছে।


সরকারি হাজী ইব্রাহিম আলমচান স্কুলের দশম শ্রেণির এক শিক্ষার্থী জানায়, আমি ভাবতেই পারিনি আবারো বন্ধু-বান্ধবীদের সাথে একত্রিত হব। প্রতিদিন স্কুলে আসা-যাওয়া ছিলো আমার জীবনের একটি অংশ। শিক্ষকদের খুবই মিস করতাম। এখানকার সবাই মিলে আমরা একটা পরিবার।

বুনিয়াদি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক ছাত্রী বলেন, বন্দি থেকে থেকে আমার আর ভালো লাগছিলো না। এখানে এসে আমি অনেক খুশি।