নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪

নারায়ণগঞ্জে প্রথম দিন ঢিলেঢালা লকডাউন

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:০৯:৪৪, ২৩ জুন ২০২১

নারায়ণগঞ্জে প্রথম দিন ঢিলেঢালা লকডাউন

সরকার ঘোষিত ৭দিনের কঠোর লকডাউনের প্রথম দিন নারায়ণগঞ্জে সকাল থেকে গণপরিবহন চলাচল বন্ধ ছিল। তরে সকাল থেকে ছোট যানবাহন চলাচল স্বাভাবিক থাকলেও বেলা ১১টার পর প্রশাসনের তৎপরতায় তা কমে যায়। কিন্তু ব্যাটারি চালিত অটো রিকসা ও ইজিবাইক চলছিল আগের মতোই তবে সংখ্যা কম। এছাড়া শহরের মার্কেট ও দোকানপাট অধিকাংশ বন্ধ থাকলেও শহরতলীতে অন্যান্য স্বাভাবিক দিনের মতোই দোকানপাট খোলা ছিল৷ বাজারগুলোতে ক্রেতাদের ভীড়ও ছিল লক্ষ্যনীয়। মানুষের চলাচলেও স্বাভাবিকতা দেখা গেছে৷ তবে শহরের কয়েকটি পয়েন্টে পুলিশ চেকপোস্ট বসিয়েছে। অন্যদিকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইনশৃংখলাবাহিনীর কয়েকটি টিমকে শহর ও শহরতলির বিভিন্ন পয়েন্টে অবস্থান করতে দেখা গেছে।

মঙ্গলবার (২২ জুন) সকালে দিকে স্বাভাবিক নিয়মে ব্যক্তিগত গাড়ি, ব্যাটারি চালিত অটো রিকসা ও ইজিবাইকের আধিপত্য ছিল চোখে পড়ার মতো। তবে বেলার বাড়ার সঙ্গে সঙ্গে আইনশৃংখলা বাহিনীর তৎপরতায় তা কমতে থাকে। বেলা ১১টার দিকে নগরীতে যান চলাচল প্রবেশের ক্ষেত্রে কঠোর অবস্থান নেয় পুলিশ। সুনির্দিষ্ট কারণ ছাড়া কোনো যান প্রবেশ করতে দেয়া হয়নি। এতে ব্যাক্তি গাড়ি চলাচল অনেকটা বন্ধ হয়ে যায়। তবে কিছু রিকশা শহরে চলাচল করতে দেখা গেছে৷ সেক্ষেত্রে বয়োজ্যেষ্ঠ ব্যক্তি ও নারী ব্যতীত যাত্রী নামিয়ে দিয়ে রিকশা সড়কের উপর উল্টিয়ে রাখা হয়। অ্যাম্বুলেন্সগুলোও চেক করা হয় ভিতরে রোগী আছে কিনা। অন্যদিকে রেলপথ ও নদীপথে ট্রেন-লঞ্চ চলাচল বন্ধ রয়েছে৷ তবে সীমিত আকারে শীতলক্ষ্যায় খেয়া পারাপার চলে।

এদিকে সোমবার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানিয়েছিলেন, লকডাউন থাকলেও পোশা কারখানা খোলা রাখা যাবে৷ সেক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে শ্রমিকদের কারখানার ভেতরে রেখেই উৎপাদন কার্যক্রম চালাতে হবে। তবে নারায়ণগঞ্জের বাইরে থেকে কোন পন্যবাহী ট্রাক, ভ্যান বা জাহাজ এ জেলায় প্রবেশ করতে পারবে না। এ জন্য নারায়ণগঞ্জের ১০টি স্থানে আমাদের ম্যাজিস্ট্রেট, পুলিশ সদস্য, র‌্যাব, বিজিবি এবং গ্রাম্য পুলিশ পর্যন্ত নিয়োগ থাকবে।

ওদিকে আকষ্মিক লকডাউন ঘোষনায় নারায়ণগঞ্জের ভেতর অন্য জেলার মানুষ যেমন আটকরা পড়েছে তেমনি বাইরের জেলায় নারায়ণগঞ্জের মানুষ আটকা পড়েছে। সিদ্ধিরগঞ্জের গোদনাইল এলাকার ব্যবসায়ি কায়কোবাদ হোসেন জানান, সোমবার বিকালে তিনি চাঁদপুরের মতলব গিয়েছেন জরুরী কাজে। মঙ্গলবার সকালে আবার ফিরে আসবেন। কিন্ত আকস্মিক লকডাউন ঘোষণায় তিনি আটকা পড়েছেন। কোন লঞ্চ চলছে না। তাই আসতে পারছেন না।

এছাড়া  গণপরিবহন বন্ধ থাকায় বিপাকে পড়েছেন নিত্যপ্রয়োজনীয় কাজে বের হওয়া সাধারণ মানুষ৷ লকাউনের মধ্যেও পোশাক কারখানা খোলা থাকায় দীর্ঘ পথ পায়ে হেঁটে কারখানায় পৌঁছাতে দেখা গেছে পোশাক শ্রমিকদের৷ সকালে বৃষ্টির মধ্যেও ছাতা মাথায়, অনেকে ভিজেও কারখানায় গিয়েছে। এসময় কারখানা খোলা রেখে গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন ভোগান্তিতে পড়া শ্রমিকরা।

অন্যদিকে রাস্তায় চলাচলকারী অধিকাংশ মানুষের মুখে মাস্ক দেখা যায়নি। স্বাস্থ্যবিধি উপেক্ষা করেই তারা চলাচল করছে। মোটকথা সব মিলিয়ে নারায়ণগঞ্জে ঢিলেঢালা ছিল লক ডাউনের প্রথমদিন। আগামীদিনগুলোকে কেমন লকডাউন থাকবে তা নির্ভর করবে প্রশাসনের তৎপরতার উপর। এমনটাই মনে করছেন সচেতন মহল।
 

সম্পর্কিত বিষয়: