নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বৃহস্পতিবার,

০২ মে ২০২৪

সরকারি স্কুলে চাকুরি করেও আইনী পেশায় এড. আফরোজা পারভীন

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২২:৪৮, ১৯ আগস্ট ২০২৩

সরকারি স্কুলে চাকুরি করেও আইনী পেশায় এড. আফরোজা পারভীন

সরকারের নিয়ম নীতির তোয়াক্কা না করে আইন পেশায় থেকেও ৪৭নং লালমিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চাকুরি করার অভিযোগ পাওয়া গেছে এড. আফরোজা পারভীন সীমা বিরুদ্ধে। যা সরকারি বিধি বর্হিভূত। এ আইনজীবী দ্বৈত পেশায় থাকায় বিঘ্ন হচ্ছে যেমন শিক্ষা ব্যবস্থায় ও বিচার প্রার্থীদের।

 

শিশুরা হচ্ছে শিক্ষা বঞ্চিত আর বিচার প্রার্থীরা সময় মত তাদের লয়ারকে না  পেয়ে বিচার থেকে বঞ্চিত হওয়ার গুরুতর অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়টি নিয়ে বন্দরের কদম রসুল খাদেমপাড়াসহ আশপাশের এলাকাসির মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। 


এলাকাবাসীর দাবি যেহেতু তিনি আইনজীবী তাই তিনি সরকারি চাকুরি শিক্ষকতা ছেড়ে দিয়ে অন্যকে সরকারি চাকুরি করার সুযোগ করে দেয়া। কিন্তু তিনি তথ্য গোপন করে সরকারি চাকুরি নেয়া সরকারি বিধি বর্হিভ’ত।

 

এ বিষয়ে এলাকাবাসী একটি অভিযোগপত্র গণস্বাক্ষর দিয়ে জেলা প্রশাসক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বন্দর উপজেলা শিক্ষা অফিসার বরাবরে দাখিল করেছেন। 


গত ৬ আগষ্টে অভিযোগ দাখিল করলেও এ পর্যন্ত শিক্ষা প্রশাসন বা স্কুল কৃর্তপক্ষ কোন ব্যবস্থা নেয়নি। কিন্তু সে একজন আইনজীবী হওয়ার পরও সরকারি বিধিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দুই দিকে সরকারি সুযোগ গ্রহন করে চলছে। 


অভিযোগে উল্লেখ করা হয়, বন্দর উপজেলার অধিনে ৪৭ নং লালমিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা আফরোজা পারভীন সীমা সরকারি চাকুরী বিধি লঙ্ঘন করে শিক্ষকতার পাশাপাশি নারায়ণগঞ্জ আদালতে আইনী পেশা চালিয়ে যাচ্ছেন।


তার আইনজীবী সমিতির আই ডি নং ১০৪৬। তিনি সপ্তাহে দুই/তিন দিন স্কুলে শিশুদের শিক্ষা না দিয়ে আদালতে আইনী প্রেক্টিস করতে চলে যেতে হয়। আর এ কারণে শিশুরা শিক্ষা বঞ্চিত হচ্ছে।

 

অপরদিকে স্কুলে চাপ থাকলে সময় মত আদালতে গিয়ে অনেক সময় বিচার প্রার্থীদের আইনী সেবা দিতে না পারায় অনেকে সঠিক চিার থেকে বঞ্চিত হচ্ছে বলেও অভিযোগ রয়েছে। 


এ বিষয়ে কথা বলতে স্কুলে গিয়ে শিক্ষা আফরোজা পারভীন সীমা খোঁজ করে পাওয়া যায়নি। 


এ ব্যপারে বন্দর উপজেলা শিক্ষা অফিসার রেজাউল করিমের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, একটি অভিযোগ পেয়েছি। অভিযোগটি সহকারি শিক্ষা অফিসারকে দায়িত্ব দেয়া হয়েছে তদন্ত করে ব্যবস্থা প্রতিবেদন দিতে প্রতিবেদন পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 


তিনি আরো বলেন, সরকারি চাকুরি করে কেহ আইনী পেশায় যুক্ত থাকতে পারবে না এটা সরকারি চাকুরী বিধি বর্হিভূত।  
 

সম্পর্কিত বিষয়: