নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বৃহস্পতিবার,

০৯ মে ২০২৪

প্রকৃতির পাশাপাশি জীববৈচিত্র্য রক্ষায়ও বৃক্ষরোপণের বিকল্প নেই : মন্ত্রী গাজী

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৭:৩২, ৯ সেপ্টেম্বর ২০২৩

প্রকৃতির পাশাপাশি জীববৈচিত্র্য রক্ষায়ও বৃক্ষরোপণের বিকল্প নেই : মন্ত্রী গাজী

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ও ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষায় বৃক্ষ রোপনের বিকল্প নাই। বর্ষা মৌসুমে রাষ্ট্রের সচেতন নাগরিক হিসাবে প্রত্যেকের বৃক্ষ রোপন করা উচিত।

শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার রূপসী এলাকার গাজী ভবনে বিনামূল্যে গাছের চারা বিতরণী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

এ সময় জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় বনায়নের লক্ষ্যে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক এর পক্ষ হতে ৫ হাজার গাছের চারা বিভিন্ন শ্রেনী পেশার মানুষের মাঝে বিতরন করা হয়। রূপগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা সামাজিক বন বিভাগ গাছের চারা বিতরন কর্মসূচির আয়োজন করে।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, "পরিবেশের অবক্ষয় রোধে ও দারিদ্র্যবিমোচনে বৃক্ষরোপণ ব্যাপক সহায়ক। বৃক্ষ মানুষের পরম ও প্রকৃত বন্ধু।

বৃক্ষ মানুষকে মহৎ করে তোলে, শুদ্ধতা অর্জনের জন্যও বৃক্ষমুখী হওয়ার বিকল্প নেই! দেশের ভবিষ্যৎ প্রজন্ম শিশু-কিশোরদের যদি বৃক্ষপ্রেমী হিসেবে গড়ে তোলা যায়; তাহলে সেদিন বেশি দূরে নয়, যেদিন দেশ ভরে উঠবে সবুজে সবুজে।

সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বৃক্ষরোপণের প্রতি উৎসাহিত করতে হবে। বৃক্ষরোপণে সরকারি-বেসরকারি উদ্যোগের পাশাপাশি ব্যক্তিগতভাবে সবচেয়ে বেশি উদ্যোগী হতে হবে। কারো মুখাপেক্ষী না হয়ে সবুজ বাংলাদেশ গড়তে নিজেদেরই উদ্যোগী হওয়া প্রয়োজন। প্রকৃতির ভারসাম্য রক্ষার পাশাপাশি জীববৈচিত্র্য রক্ষায়ও বৃক্ষরোপণের বিকল্প নেই।

এ সময় উপস্থিত ছিলেন, রূপগঞ্জ উপজেলা বন কর্মকর্তা সঞ্জয় হাওলাদার, রূপগঞ্জ উপজেলা আওয়ামীলীগের যুগ্মসাধারন সম্পাদক আব্দুল আজিজ ভুঁইয়া, উপজেলা আওয়ামীলীগের কার্যকরী সদস্য হাবিবুর রহমান হাবিব, উপজেলা আওয়ামীলীগের কার্যকরী সদস্য মোহাম্মদ ফিরোজ ভুঁইয়া, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারন সম্পাদক আলমগীর হোসেন সহ অনেকে।
 

সম্পর্কিত বিষয়: