নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪

ঢাকা ও নারায়ণগঞ্জের ভোজন রসিক মানুষদের চাহিদা মিটছে

ছোট মাছের বড় বাজার সোনারগাঁয়ের বৈদ্যের বাজারের ফিশারিঘাট (ভিডিও)

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২২:০৬, ২৪ ডিসেম্বর ২০২২

ছোট মাছের বড় বাজার সোনারগাঁয়ের বৈদ্যের বাজারের ফিশারিঘাট (ভিডিও)

এক দিকে মেঘনার অথৈয় জলরাশি, অন্য দিকে জেলেদের কোলাহল- এ নিয়েই রোজ ভোরে ঘুম ভাঙে মেঘনার দুই পাড়ের বাসিন্দাদের। নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার বৈদ্যের বাজারে গড়ে উঠেছে মিঠাপানির ছোট মাছের বাজার।

 

ফিশারিঘাট নামে পরিচিত এই ছোট মাছের বাজারে সারা বছরই লেগে থাকে ক্রেতাদের ভিড়। প্রতিদিন কাকডাকা ভোরে এই বাজারে মাছ কেনাবেচা শুরু হয়ে চলে সন্ধ্যা পর্যন্ত। প্রতিদিন এখানে গড়ে ২০ লাখ টাকার ছোট মাছ বিক্রি হয়।


স্থানীয় মাছ ব্যবসায়ীদের কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, এই বাজারে পাওয়া যায়, মেঘনার যত সুস্বাদু সব মাছ। এর মধ্যে কই, শিং, টেংরা, পাবদা, মেনি, বাইলা, পোয়া, কাজলি, কাঁচকি, মলা, বজরি, বইছা, পুঁটি, টেকচাঁদা, দারকিনাসহ বিভিন্ন প্রজাতির ছোট মাছের কদর এখন ঢাকাসহ আশপাশের জেলাগুলোতে অনেক বেশি। এসব ছোট মাছের পাশাপাশি রুই, কাতলা, বোয়াল, চিতলসহ প্রচুর বড় মাছও বিক্রি হয়।


শনিবার (২৪ ডিসেম্বর) সকালে ফিশারিঘাটে গিয়ে দেখা যায়, ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে পাইকার-মহাজনরা এসে ভিড় করেছেন। সেই সঙ্গে ঘাটে স্থানীয় ক্রেতাদের উপচে পড়া ভিড়। নৌকায় করে বিভিন্ন প্রজাতির মাছ নিয়ে আসছেন জেলেরা। এসব মাছের ডাকে (নিলাম) ওঠাচ্ছেন পাইকারেরা। মাছ কিনে ট্রাকে বোঝাই করে পাইকারেরা ঢাকা ও নারায়ণগঞ্জের বিভিন্ন বাজারে নিয়ে যাচ্ছেন।


রাজধানীর ডেমরা থেকে আগত মাছের আড়তের পাইকারি মাছ বিক্রেতা জসিম উদ্দিন  বলেন,  মেঘনার তরতাজা ছোট মাছের কদর অনেক বেশি। ঢাকা ও নারায়ণগঞ্জের ভোজন রসিক মানুষ আগে থেকেই এসব মাছের অর্ডার দেন। অনেক ক্ষেত্রে ক্রেতাদের চাহিদামতো বাসায় বাসায় আমরা এসব মাছ পৌঁছে দিই। এই মাছের স্বাদ যারা একবার নিয়েছেন, তারা ভুলতে পারেন না। এ জন্য বারবার অগ্রিম অর্ডার করেন।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন )

ঢাকার রামপুরা এলাকার বাসিন্দা জাহিদুল ও মামুন মিয়া বলেন, আমরা প্রতি মাসে দুই থেকে তিনবার এই ঘাটে মাছ কিনতে আসি। দামে কম, তরতাজা ও সুস্বাদু হওয়ায় পরিবারের সদস্যদের পছন্দের তালিকায় সব সময় শীর্ষে থাকে এখানকার ছোট মাছ।


বন্দর  লক্ষণখোলার রুবিনা বেগম বলেন, প্রতি সপ্তাহে তারা এ বাজার থেকে মাছ কেনেন। এসব মাছ ঢাকায় বসবাস করা আত্মীয় স্বজনের বাসায় পাঠান।


মাছ ব্যবসায়ী আশিক ও মোশাররফ বলেন, এই ঘাটে কুমিল্লার দাউদকান্দি, মেঘনা, নারায়ণগঞ্জের আড়াইহাজার ও সোনারগায়ের নুনেরটেক এলাকার জেলেরা মাছ বিক্রি করতে আসেন। প্রতিদিন এখানে গড়ে ২০ লাখ টাকার শুধু ছোট মাছ বিক্রি হয়।


সোনারগাঁও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জিয়াসমিন আক্তার বলেন, এ ঘাটের মাছের খ্যাতি এখন ঢাকাসহ আশপাশের জেলাগুলোতে ছড়িয়ে পড়েছে। এখানে প্রচুর তাজা মাছ পাওয়া যায়। বিশেষ করে এখানকার ছোট মাছ নিয়ে আমরা এখন গর্ব করতে পারি। স্থানীয় জেলেদের সরকারিভাবে সার্বিক সহযোগিতা দিচ্ছি।
 

সম্পর্কিত বিষয়: