নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

২৮ মে ২০২৪

মেঘনা টোলপ্লাজায় সোয়া কোটি টাকা টোল আদায় 

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৬:৪০, ১০ এপ্রিল ২০২৪

মেঘনা টোলপ্লাজায় সোয়া কোটি টাকা টোল আদায় 

ঈদুল ফিতরকে কেন্দ্র করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে বেড়েছে যানবাহনের চাপ। এর ফলে মেঘনা সেতুর টোলপ্লাজায় বৃদ্ধি পেয়েছে টোল আদায়ও।

গত ৮ এপ্রিল দিবাগত রাত ১২ টা থেকে ৯ এপ্রিল দিবাগত রাত ১২ টা পর্যন্ত অর্থাৎ সর্বশেষ ২৪ ঘন্টায় এই সেতু দিয়ে সর্বমোট ৫৯ হাজার ২১৪ টি যানবাহন পারাপার হয়েছে। 

এর মধ্যে ৩১ হাজার ৫২৮ টি যানবাহন চট্টগ্রাম রোডে প্রবেশ করেছে আর বাকি ২৭ হাজার ৬৮৬ টি যানবাহন ঢাকায় প্রবেশ করেছে। এতে মোট টোল আদায় হয়েছে ১ কোটি ১৩ লাখ ৩৪ হাজার ৫০১ টাকা। 

বিষয়টি বুধবার (১০ এপ্রিল) দুপুরে নিশ্চিত করেন নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) এর নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস বিথী। 

এদিকে গত দুদিন ঈদকে কেন্দ্র করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ঘরমুখো মানুষের ঢল থাকলেও আজ অনেকটাই চাপশূন্য। নেই যাত্রীর চাপও। যাত্রীর অভাবে বেশিরভাগ যানবাহন চালক অলস সময় পার করছেন।

আজ সকাল থেকে এই পথে যানবাহনের ক্রমাগত উপস্থিতি থাকলেও নেই কোনো জট কিংবা গাড়ির সারি। এতে অনেকটাই ভোগান্তিহীন স্বস্তি নিয়ে বাড়ি ফিরছে মানুষ।

মেঘনাঘাট টোলপ্লাজায় সরেজমিনে গিয়ে দেখা যায়, টোলপ্লাজার ১২টি বুথ দিয়ে গণপরিবহন ও পণ্যবাহী ট্রাকসহ বিভিন্ন ব্যক্তিগত যানবাহন পাড়ি দিচ্ছে মেঘনা সেতু।টোলপ্লাজায় আসা মোটরসাইকেল পর্যায়ক্রমে সারিবদ্ধভাবে টোল প্রদান করে সেতুতে উঠছেন। গাড়ির চাপ কম থাকায় টোল প্রদানে খুব একটা অপেক্ষা করতে হচ্ছে না কাউকে। 

টোল আদায়ের বিষয়ে নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস বিথী বলেন, গত কয়েকদিনের তুলনায় গত ২৪ ঘন্টায় বেশি টোল আদায় হয়েছে। তবে যানবাহনের সংখ্যা অনুযায়ী তা কমই বলা যায়।

কেননা অন্যান্যসময় মালবাহী পরিবহন বেশি থাকায় যানবাহনের সংখ্যা অনুযায়ী বেশি টোল আদায় হয়। কিন্তু ঈদে ছোট ও মাঝারি যানবাহনের সংখ্যাই বেশি হওয়ায় যানবাহনের সংখ্যা চেয়ে টোল আদায়ের পরিমান কমই। 

তিনি আরও বলেন, গত ২৪ ঘন্টায় ১ কোটি ১৩ লাখ ৩৪ হাজার ৫০১ টাকা আদায় করা হয়। এর আগে সোমবার এই সেতু দিয়ে ৪৭ হাজার ৯১৪ টি যানবাহন পারাপার হয়। এতে মোট টোল আদায় হয় ১ কোটি ৩ লাখ টাকা। 
 

সম্পর্কিত বিষয়: