নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪

নগরীর বাজারগুলোতে বেড়েছে চিনি-ডিম-মুরগির দাম, অপরিবর্তিত সবজি

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০১:৩৭, ২৫ সেপ্টেম্বর ২০২১

নগরীর বাজারগুলোতে বেড়েছে চিনি-ডিম-মুরগির দাম, অপরিবর্তিত সবজি

সপ্তাহের ব্যবধানে বেড়েছে চিনি, ডিম ও বয়লার মুরগির দাম। সাথে সবজি ও মাছের বাজার অনেকটাই চওড়া। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জ নগরীর ডিগুবাজার, কালিবাজার, পাঁচ নং ঘাটের মাছের বাজারসহ কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। 


তবে মুরগি ও সবজি ব্যবসায়ীরা জানিয়েছেন বছরের সেপ্টেম্বর ও অক্টোবর মাসে বাজারে সবজির সরবরাহ রয়েছে কম। তবে দাম গত সপ্তাহের মতই অপরিবর্তিত রয়েছে। এছাড়া ও এ বছর কয়েকটি জেলা বন্যায় প্লাবিত হওয়ার কারনে সবজি ও মুরগির খামার নষ্ট হয়ে গেছে তাই দাম বেড়েছে।


নগরীর বাজারগুলোতে বয়লার মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৪৫ থেকে ১৫০ টাকা। বয়লার মুরগির মতো কক, সোনালী মুরগির দাম ও অনেকটাই বেড়েছে। মাসের প্রথম দিক দিয়ে সোনালী মুরগি ২১০ থেকে ২২০ টাকা বিক্রি হলে ও দফায় দফায় বেড়ে এখন তা বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকা।


মুরগির দাম বাড়ার কারন জানতে চাইলে শহরের দিগুবাবুর বাজারের ব্যবসায়ী রোকন মিয়া জানায়, খামারিরা জানিয়েছেন বন্যার কারনে বেশীর ভাগ মুরগির খামার প্লাবিত হওয়ায় মুরগির সরবরাহ কমে গেছে। 


এছাড়া ও লকডাউন তুলে দেয়ায় সব হোটেল রেস্তোরাঁ খুলে দেয়া হয়েছে তাই মুরগির চাহিদা বেড়ে গেছে। মুরগির সাথে পাল্লা দিয়ে বেড়েছে ডিমের দাম। এক হালি ফার্মের মুরগির ডিমের দাম ৪০ থেকে ৪২ টাকা। যা চলতি মাসের প্রথমে এক হালি ডিম বিক্রি হতো ৩০ থেকে ৩২ টাকা।


এদিকে শাক-সবজির বাজার ঘুরে দেখাগেছে, ব্যবসায়ীরা গত মাসের মতো শীতের আগাম সবজি বিক্রি করছে ১২০ থেকে ১৩০ টাকা। গাজর ও টমেটো বিক্রি করছে ১০০ থেকে ১১০ টাকা। 


এছাড়া ও এই সকল সবজির সাথে পাল্লা দিয়ে ডেড়স, পোটল, করলা, চিচিংগা, বরবটির দাম বেড়েছে। এক কেজি করলা বিক্রি হচ্ছে  ৫০ থেকে ৬০ টাকা। পোটল কেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা। চিচিংগা এক কেজি ৫০ থেকে ৫৫ টাকা। 


এছাড়া ও ঝিঙ্গের কেজি ৫০ থেকে ৫৫ টাকা ধরে বাজারে বিক্রি করছে বিক্রেতারা। এদিকে পেপের দাম অনেকটাই কম দামে বিক্রি করছে। এক কেজি পেপে ১৫ টাকা, এক কেজি লাল শাক ৩০ থেকে ৩৫ টাকা,এক হালি কাচ কলা ২০ থেকে ২৫ টাকা, কমলি শাক ২০ থেকে ২৫ টাকা কেজি, তবে মুলার সিজন না থাকলেও তুলনা মূলক ভাবে দামে একটু সস্তা।


এদিকে মাছ বাজারে গিয়ে দেখাগেছে মানভেধে এক কেজি রুই মাছের দাম ৩০০ থেকে ৩৫০ টাকা কেজি। তেলা পিয়া ১৪০ থেকে ১৬০ টাকা। পাপদা মাছ ৪০০ থেকে ৪৫০ টাকা। রুপচান্দা ৬০০ থেকে ৭০০ টাকা। শিং মাছ ৪০০ থেকে ৫০০ টাকা। 


পাংঙ্গাস কেজি প্রতি ১২০ থেকে ১৫০ টাকা। চিংড়ি ৬০০ থেকে ৮০০ দরে বিক্রি করছে মাছ ব্যবসায়ীরা। তবে আগের চেয়ে চওড়া দামে বিক্রি হচ্ছে ইলিশ মাছ। এক কেজি ইলিশের দাম ৮০০ থেকে ১২০০ টাকা দরে বিক্রি হচ্ছে।
 

সম্পর্কিত বিষয়: