নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

রূপগঞ্জে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৯:১৫, ২৬ মার্চ ২০২৪

রূপগঞ্জে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

শিক্ষা বোর্ডের নির্দেশনা উপেক্ষা ও অনিয়ম করে নারায়ণগঞ্জের রূপগঞ্জে দাউদপুর পুটিনা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ উঠেছে। এ বিষয়টি নিয়ে ওই এলাকাবাসী শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। 

এদিকে শিক্ষার্থীদের অভিভাবকরা নবগঠিত পকেট কমিটি গঠনের প্রক্রিয়া বাতিল করে পুনরায় তফছিল ঘোষনার মাধ্যমে নতুন কমিটি গঠনের দাবি জানিয়েছেন শিক্ষার্থী, অভিভাবক ও জনপ্রতিনিধিরা।

গত সোমবার ২৫ মার্চ অনিয়ম তদন্ত ও পুনরায় তফছিল ঘোষনার দাবিতে রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর লিখিত অভিযোগ করেছেন দাউদপুর ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য মোহাম্মদ আরিফুল হক সাগর।

অভিযোগ সূত্রে জানা যায়, গত ১৪ মার্চে কোন প্রকার নোটিশ ছাড়া পুটিনা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির কমিটি গঠনের লক্ষে দুপুর ১ টা থেকে ফরম বিক্রি শুরু করে ২ টায় শেষ ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল গাফ্ফার।

প্রধান শিক্ষক অত্র স্কুলের দপ্তরী সায়েম কে দিয়ে মনঘরামত জায়গায় নোটিশ টানিয়ে মোবাইলে ছবি তুলে নোটিশ উঠিয়ে নিয়ে যান।

পরে নোটিশ টানানোর দিন বিকেলে খোঁজে পাওয়া যায়নি। অভিযোগে আরো বলা হয় ওই বিদ্যালয়ের সাবেক সভাপতির নিজস্ব সদস্যদের ছাড়া অন্য কাউকে ফরম দেওয়া হয়নি। অন্য প্রার্তীরা প্রধান শিক্ষকের কাছে ফরম কিনতে গেলে ফরম কিনতে সাবেক সভাপতির অনুমতি লাগবে বলে জানান।

সাবেক সভাপতি হিসেবে কারও কাছে ফরম বিক্রি করা বেআইনি হলেও প্রধান শিক্ষককে উপস্থিত রেখে স্কুল চলাকালীন সময়ে ২০/২৫ টি মটর সাইকেলসহ ৪০/৫০ জন কর্মীদের নিয়ে পাহাড় রেখে ফরম বিক্রি করেন সাবেক সভাপতি সৈয়দ রফিকুল ইসলাম।

পরে ওইদিন ৩ নম্বর ওয়ার্ড ইউপি সদস্য মাহমুদ আলী ফরম কিনতে গেলে সাবেক সভাপতি ও তার লোকজন ফরম কিনতে না দিয়ে উল্টো হুমকি দেয়। অভিযোগে আরো বলা হয়, রূপগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ইসমাইল হোসেন সাবেক সভাপতি রফিকুল ইসলামের ঢাকা বনানীর কার্যালয়ে বসে ৫ হাজার টাকার প্রার্থীতার জায়গায় ১৫ হাজার টাকা নির্ধারন করেন। যা পুরোপুরি নিয়ম বর্হিভূত।

এ বিষয়ে দাউদপুর পুটিনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল গাফ্ফার তার বিরুদ্ধে আনিত অভিযোগ মিথ্যা দাবি করে বলেন, নির্বাচনে কোন প্রকার স্বজনপ্রীতি করার সুযোগ নেই। হয়তো তিনি ফরম কিনতে না পেরে এমনটা বলছেন। 

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ইসমাইল হোসেন বলেন, স্কুলে পড়ালেখা করা শিক্ষার্থীর অভিভাবক ছাড়া কেউ সদস্য হতে পারবে না ও ফরম কিনতে পারবে না। ফরম উন্মুক্ত ভাবে বিক্রয় করা হয়েছে। সকল কিছু যাচাই-বাছাই করেই প্রার্থী বাছাই করা হয়েছে। 

এ বিষয়ে রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আহসান মাহমুদ রাসেল বলেন, দাউদপুর পুটিনা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি।

সকল নিয়ম মেনেই সকল ব্যক্তিকে স্বতন্ত্রভাবে তার কাগজপত্র জমা দেওয়ার অধিকার আছে। যদি কেউ এ অধিকার ক্ষুন্ন করে তাহলে অবশ্যই সুষ্ঠু তদন্ত করে  প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।