নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

শীতের সবজিতে ভরপুর বাজার, কমেছে দাম

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০৪:১২, ২৬ নভেম্বর ২০২২

শীতের সবজিতে ভরপুর বাজার, কমেছে দাম

নারায়ণগঞ্জ নগরীর বাজারগুলোতে শীতকালীন শাকসবজিতে ভরে গেছে, কমেছে দামও। প্রথম দিকে দাম কিছুটা বেশি হলেও এখন সবজির সরবরাহ বাড়ার সাথে সাথে দামও কমতে শুরু করেছে। সবজি বিক্রেতারা বলছেন, শীত যত বাড়বে সরবরাহও তত বাড়বে আর কমবে দামও।


শুক্রবার (২৫ নভেম্বর ) নগরীর প্রধান দিগুবাবুর বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রথম দিকে ফুলকপি প্রতি পিস ৪০-৬০ টাকায় বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ২৫- ৩০ টাকায়। 


এক সপ্তাহ আগে শিমের দাম ছিল ৬০ টাকা কেজি। এখন সেই শিমের কেজি ৩০ - ৪০ টাকায় নেমে এসেছে। গাজর ছিল ৭০ থেকে ৬০ এখন ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। টমেটো বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা, করলা ছিল ৬০ টাকা, এখন পাওয়া যাচ্ছে ৪০ টাকায়। 


লাউ প্রতি পিস ছিল ৬০ টাকা, এখন ৩০টাকায় পাওয়া যাচ্ছে। মুলা ছিল ৩০ টাকা কেজি, এখন ২০টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। পালং শাক ৬০ টাকা কেজিতে বিক্রি হলেও এখন ৪০ টাকা কেজি। 


মানভেদে বেগুন বিক্রি হয়েছে ২০-৩০ টাকা কেজি। কাঁচা টমেটো বিক্রি হয় ৭০-৮০ টাকা কেজি। শালগম বিক্রি হয় ৪০-৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।


বাজারে নতুন আলু ছিল প্রতি কেজি ১২০টাকা। এখন তা ৬০- ৭০ টাকায় বিক্রি হচ্ছে। ১২০ টাকার ধনেপাতা এখন বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে, পাতা পেঁয়াজ ছিল ৩০ টাকা এখন ২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।


তবে কাঁচা মরিচের দাম সবচেয়ে নিম্ন। এক সপ্তাহ আগেও যে মরিচ ছিল ৪০ টাকা কেজি, আজ সকালে তা বিক্রি হয়েছে ৩০টাকা কেজিতে। দাম অপরিবর্তিত থাকা দেশি পেঁয়াজ মানভেদে বিক্রি হয়েছে ৩০-৩৫ টাকা কেজি। আমদানি করা ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ২০-২৫ টাকা কেজি।


ব্যবসায়ীরা বলছেন, এবার আগাম শীতের সবজি বাজারে কিছুটা বেশি আমদানি হওয়ায় দাম ক্রেতাদের নাগালের মধ্যেই রয়েছে। তারপরও বিক্রি অনেক কম হচ্ছে। শীতের সবজির সরবরাহ যত বাড়বে দাম আরও কমবে বলেও জানান তারা।


দিগুবাবুর কাঁচাবাজারের সবজি বিক্রেতা কায়সার মিয়া বলেন, আড়তে এখন সব ধরনের শাক-সবজি পাওয়া যাচ্ছে। সবজির ঘাটতি নেই। যে কারণে কম দামে সবজি আনতে পারছি। 


বিক্রিও করতে পারছি কম দামে। এখন প্রায় সব ধরনের সবজির দামই সস্তা। ক্রেতারা নতুন আলু, গাজর, লাউ, পাকা টমেটো, ফুলকপি, শিম কিনছে বেশি।


এদিকে কমেছে ব্রয়লার মুরগি । ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৪০-১৫০ টাকা। অপরিবর্তিত রয়েছে ডিম, গরু ও খাসির মাংসের দাম।গরুর মাংস  ৬৫০ -৬৮০ টাকা এবং খাসির মাংস ৮৫০-৯০০ টাকা কেজি বিক্রি হয়েছে। ডিম বিক্রি হয়েছে ১২০ টাকা ডজন।


বাজারে বাজার করতে আসা বেসরকারি চাকরিজীবী অপূর্ব আহমেদ বলেন, এখন বাজারে সব ধরনের সবজির দাম কিছুটা কম। এক মাস আগে যেসব সবজি ৬০ টাকা কেজি বিক্রি হয়েছিল এখন তা ৩০ থেকে ৪০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। সামনে দাম আরও কমবে আশা করি।
 

সম্পর্কিত বিষয়: