নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২০ মে ২০২৪

অধিক প্লাস্টিক বর্জ্য সংগ্রহ ও ব্যবস্থাপনার উদ্দেশ্যে 

ভাঙ্গারী ব্যবসায়ীদের ক্লিনিং, সর্টিং ও গ্রেডিং বিষয়ক প্রশিক্ষণ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২০:৩৭, ২৪ জানুয়ারি ২০২৪

ভাঙ্গারী ব্যবসায়ীদের ক্লিনিং, সর্টিং ও গ্রেডিং বিষয়ক প্রশিক্ষণ

পরিবেশ রক্ষার্থে রিসাইক্লিং উদ্যোক্তাদের উপার্জন ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে (রেজিলিয়েন্ট) প্রকল্পের কর্ডএইড কর্তৃক আয়োজিত অধিক প্লাস্টিক বর্জ্য সংগ্রহ ও ব্যবস্থাপনার উদ্দেশ্যে ভাঙ্গারী ব্যবসায়ীদের ক্লিনিং, সর্টিং ও গ্রেডিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৪ জানুয়ারি) সকাল ১১ টায় ২ নং রেলগেটস্থ ফজর আলী ট্রেড সেন্টারের ৭ম তলায় এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

কর্মশালা উদ্বোধন করেন ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর ও বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি অসিত বরণ বিশ^াস, সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা শ্যামল পাল, স্বাগত বক্তব্য রাখেন কর্ড এইড এর প্রকল্প কর্মকর্তা মোস্তফা জামান। ঢাকা ও নারায়ণগঞ্জ অঞ্চলের ভাঙ্গারী ব্যবসায়ী ও এগ্রিগেটরগন উপস্থিত ছিলেন। 

প্রধান অতিথির বক্তব্যে অসিত বরণ বিশ^াস বলেন পরিত্যক্ত জিনিসকে সম্পদে পরিণত করার জন্য এবং পরিবেশ রক্ষা করে, এ ব্যবসায় যারা যুক্ত আছেন তাদেরকে ধন্যবাদ জানান। এ ব্যবসা বিকাশের জন্য ট্রেড লাইসেন্স ও ব্যাংক ঋণ পাওয়ার ক্ষেত্রে সিটি কর্পোরেশন থেকে সব ধরনের সহযোগিতার আশ^াস দেন। 

এছাড়াও তিনি বলেন পলিথিন, প্লাস্টিক আমাদের মাটির উর্বরতা কমায়, পরিবেশ দুষনে ভূমিকা রাখে। 

দিনব্যাপী প্লাস্টিক বর্জ্য সম্পর্কে ধারনা, স্বাস্থসম্মত উপায় বর্জ্য সংগ্রহ, পরিবহন ও বাজারজাত করনের কৌশল, সমাজে বর্জ্য সংগ্রহ কর্মীদের অবদান ও গুরুত্ব এবং প্রয়োজনীয়তা বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। প্রকল্প ব্যবস্থাপক জনাব ফিরোজ আলমের সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে কর্মশালার সমাপ্তি ঘোষনা করা হয়।

সম্পর্কিত বিষয়: