নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বুধবার,

২৯ মে ২০২৪

নারায়ণগঞ্জে জেরিয়াট্রিক হেলথ এন্ড প্যালিয়াটিভ কেয়ার বিষয়ক সভা অনুষ্ঠিত

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৯:০৫, ১৪ মে ২০২৪

নারায়ণগঞ্জে জেরিয়াট্রিক হেলথ এন্ড প্যালিয়াটিভ কেয়ার বিষয়ক সভা অনুষ্ঠিত

নারায়ণগঞ্জে জেরিয়াট্রিক হেলথ এন্ড প্যালিয়াটিভ কেয়ার বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৪ মে) সকালে লাইফস্টাইল হেলথ এডুকেশন এন্ড প্রমোশন,  স্বাস্থ্য শিক্ষা ব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, প্লে ডক্টর'র সহযোগিতায় সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়।

সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. শহীদুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন ডা.  আবুল ফজল মুহম্মদ মুশিউর রহমান।  

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আয়াত এডুকেশনের প্রজেক্ট কো-অর্ডিনেটর  সুমিত বনিক। এছাড়াও বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. নাসিরুল হক তমাল ও ডা. পলি।

সভায় বক্তারা বলেন, জেরিয়াট্রিক হেলথ কেয়ার হল বয়স্কদের শারীরিক অথবা মানসিক প্রতিবন্ধকতা সহ তাদের দীর্ঘমেয়াদী যত্নের চাহিদা মেটাতে, তাদের জীবনযাত্রার মান উন্নত করতে এবং যতদিন সম্ভব তাদের স্বাধীনতা বজায় রাখার জন্য তাদের যত্নের পরিকল্পনা এবং সমন্বয় করার প্রক্রিয়া।

এটি বৃদ্ধ বয়সের ব্যক্তি এবং তাদের পরিবারের সাথে বিভিন্ন ধরণের স্বাস্থ্য ও সামাজিক যত্ন পরিষেবা পরিচালনা, রেন্ডারিং উল্লেখ করার জন্য কাজ করে।

অন্যদিকে, প্যালিয়েটিভ কেয়ারের ক্ষেত্রে রোগীকে শারীরিক ও মানসিক সেবা দেওয়া হয়। অনেক রোগী কঠিন রোগে আক্রান্ত হন। তখন তাঁর ভোগান্তি কমানোর জন্য এই বিশেষ সেবা দরকার হতে পারে। তাই সেবা প্রদানকারী সংগঠন ও আমাদের সবাইকে এসব বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। 

সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আসিফ মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. শাকির হোসেন, জেলা ইপিআই সুপারিন্টেন্ডেন্ট লুৎফর রহমান, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক স্বপন দেবনাথ ও জেলা স্যানেটারী ইন্সপেক্টর লিয়াকত আলী ভূঁইয়াসহ জেলার বিভিন্ন এনজিও প্রতিনিধিগণ। 
 

সম্পর্কিত বিষয়: