নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বুধবার,

২৪ এপ্রিল ২০২৪

ঈদকে সামনে রেখে মহাসড়কে তৎপর রাজু ডাকাত

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০৪:৫৪, ৩০ জুন ২০২২

ঈদকে সামনে রেখে মহাসড়কে তৎপর রাজু ডাকাত

ঈদকে সামনে রেখে ঢাকা- চট্রগ্রাম মহাসড়কে সক্রিয় হয়ে উঠেছে আন্ত:জেলা ডাকাত দলের সদস্যরা। ডাকাত দলের সদস্যের অপতৎপতার কারনে আতংকে রয়েছে ঢাকা চট্রগ্রাম মহাসড়ক দিয়ে যাতায়াতকারী যানবাহনগুলো।

 

বিশেষ করে এদের টার্গের গরু বোঝাই গাড়িও  বিভিন্ন পণ্যবাহী ট্রাক, লরি ও কাভার্ড ভ্যান। সম্প্রতি ডাকাত দলের একাধিক সদস্য র‌্যাব ও পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছে। তবে ডাকাত দলের সর্দার রাজু রয়েছে ধরা ছোয়ার বাহিরে। 


ডাকাতিসহ পরিবহনের চাঁদাবাজির অভিযোগে দায়ের করা মামলায় জেল হাজত খেটে জামিনে এসে আন্ত:জেলা ডাকাত দলের সর্দার রাজু ও বাহিনীর কয়েকজন সদস্য ফের অপতৎপতার চালাচ্ছে। ঢাকা চট্রগ্রাম মহাসড়কের প্রারম্ভিক সীমানা সাইনবোর্ড থেকে শুরু করে সোনারগাওয়ের মেঘনা পর্যন্ত ডাকাত রাজু বাহিনী অপতৎপরতা বেড়েছে।

 

বিশেষ করে মহাসড়কের নির্জন এলাকাগুলো বেছে নিয়ে রাজু ও তার বাহিনী। এক্ষেত্রে সাইনবোর্ড থেকে কয়েকশ গজ সামনে পারিজাত এলাকায় রাজু বাহিনী তাদের নিরাপদ স্থান হিসেবে বেছে নিয়েছে।  পারিজাতের নির্জন এলাকায় পরিবহন থামিয়ে চাদাবাজি এবং সুযোগ বুঝে যাত্রীবাহি বাসে ডাকাতির জন্য ওৎ পেতে থাকে রাজু ও তার বাহিনীর সদস্যরা।

 

এদের অপতৎপতায় মহাসড়কের কয়েকটি অংশই বর্তমানে পরিণত হয়েছে ডাকাতির ডেঞ্জার জোনে। ঈদকে কেন্দ্র করে কোরবানীর পশু বোঝাই ট্রাকগুলোকে থামিয়ে অস্ত্রের মুখে জিম্মি করে চাদা আদায় করে রাজু বাহিনী। 


জানা গেছে, মহাসড়কের সিদ্ধিরগঞ্জ কান্দাপাড়া বুস গার্ডেন এলাকার রুকু হাজীর পুত্র ডাকাত সর্দার রাজু তার বাহিনীর অন্যতম সদস্য ভুট্টু, আলিমসহ প্রায় ১০/১৫ জনের একটি ডাকাত দল মহাসড়কের বিভিন্ন স্থানে ছিনতাই ডাকাতি করে থাকে।

 

এর আগে ডাকাত সর্দার রাজু সিদ্ধিরগঞ্জ থানা পুলিশের হাতে একাধিকবার গ্রেপ্তার হয়েছে ডাকাতির অভিযোগ। জেল হাজত খেটে জামিনে বের হয়ে আবার শুরু করে ছিনতাই ডাকাতি। 

 


ঈদ কেন্দ্রিক রাজু ও তার বাহিনীর সদস্যরা আবার শুরু করেছে অপৎতপরতা। সম্প্রতি এদলের কয়েকজন সদস্য র‌্যাবের হাতে এবং কয়েকজন সদস্য পিবিআই সদস্যদের হাতে গ্রেপ্তার হয়েছে। তবে ধরা ছোয়ার বাহিরে রয়েছে রাজু, ভুট্টু ও আলিমসহ অন্যান্যরা। সাইনবোর্ড পারিজাত এলাকায় অভিযান চালালে এদের গ্রেপ্তার করা যাবে বলে ভুক্তভোগীরা জানান। 


সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, শুধু মহাসড়কের নিরাপত্তা ও শৃঙ্খলার জন্য হাইওয়ে পুলিশ ইউনিট গঠন করা হলেও অপরাধপ্রবণতা সেভাবে কমছে না। বরং কোথাও কোথাও এসব ভয়ঙ্কর অপরাধ আরও বেড়েই চলেছে। গত মে  মাসে নারায়ণগঞ্জের আড়াইহাজারের মারুয়াদী বাজার এলাকায় ডাকাতির প্রস্তুতিকালে একটি ডাকাত চক্রের ৯ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১ ব্যাটালিয়ন। 


ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ডাকাতির প্রসঙ্গে জানতে চাইলে হাইওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া ও অপারেশন) মো. শামসুল আলম বলেন, গত তিন-চার মাসের মধ্যে মহাসড়কে কোনো ডাকাতি-ছিনতাইয়ের খবর নেই। এমন কিছু ঘটলে আমরা জানতাম। বর্তমানে মহাসড়কের পরিস্থিতি ভালোই আছে।


নারায়ণগঞ্জের র‌্যাব-১১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তানভীর মোহাম্মদ পাশা সম্পতি এক সংবাদ সম্মেলনে বলেছেন, ঈদের আগে (ঈদুল ফিতর) ও পরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বেশ কয়েকটি ডাকাতির ঘটনা ঘটে।

 

এসব অভিযোগের প্রেক্ষাপটে র‌্যাব মাঠে কাজ করতে গিয়ে দেখেছে, নারায়ণগঞ্জের সোনারগাঁ কেন্দ্রিক একটি ডাকাত চক্র বেশ তৎপরতা চালিয়ে থাকে। এই চক্রটি আড়াইহাজার এলাকার দিকেও ডাকাতি করে থাকে। ইতোমধ্যেই আড়াইহাজার এলাকায় ডাকাতির প্রস্তুতিকালে র‌্যাব-১১-এর একটি দল ৯ সক্রিয় ডাকাতকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে। 


তানভীর মোহাম্মদ পাশা আরও বলেন, কুমিল্লার চান্দিনা এলাকায়ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে র্দুর্ধষ ডাকাত চক্রের তৎপরতার খবর রয়েছে। এই চক্রের সদস্যরা সাধারণত আগ্নেয়াস্ত্র ব্যবহার করে না। অস্ত্র হিসেবে তারা ধারালো চাপাতি, কিরিচ, ছোরা ও রামদা ব্যবহার করে থাকে।

 

মহাসড়কে কোনো কারণে কোনো গাড়ি থামলে বা যানজটে পড়লে সে সুযোগ কাজে লাগায় এ ডাকাত চক্র। এ ছাড়া গাছের ডালপালা ফেলে বা গাড়ির কাচে ইট-পাথর নিক্ষেপ করেও গতিরোধের চেষ্টা করে থাকে।


বাংলাদেশ ট্রাক চালক-শ্রমিক ফেডারেশনের সভাপতি তালুকদার মো. মনির হোসেন বলেন, মহাসড়কে চাঁদাবাজি-ডাকাতিতে অতিষ্ঠ হয়ে আমরাই হাইওয়ে পুলিশ গঠনের জন্য আন্দোলন পর্যন্ত করেছি। অথচ পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। বরং প্রাণ হাতে নিয়ে আমাদের চালকরা সড়কে গাড়ি চালান। অনেকেই হত্যার শিকার হয়েছেন। মহাসড়ক ভয়ঙ্কর হয়ে উঠেছে।


গোয়েন্দা সূত্রে জানা গেছে, মহাসড়কের ৩০-৩৫টি জায়গায় প্রায়ই ডাকাতি হচ্ছে। এর মধ্যে আছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ছাড়াও ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-ফরিদপুর-ঝিনাইদহ মহাসড়কের বিভিন্ন পয়েন্টে প্রায়ই ডাকাতি ও ছিনতাইয়ের ঘটনা ঘটছে।

 

বিশেষ করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ, সোনারগাঁ, কাঁচপুর, কুমিল্লার চান্দিনা, পদুয়া, ফেনীর বড়কু-, সোয়াগাজী, সীতাকু- এলাকায় ডাকাত চক্রের তৎপরতা সবচেয়ে বেশি। এসব রুটে সাধারণত বিভিন্ন পণ্যবাহী লরি ও পোশাকসহ বিভিন্ন পণ্যের কাভার্ড ভ্যান ও গরুর গাড়িগুলোকে বেশি টার্গেট করা হয়। এ ছাড়াও প্রাইভেটকার, মাইক্রোবাস এমনকি যাত্রীবাহী বাসকেও অনেক সময় টার্গেট করে থাকে ডাকাত চক্রের সদস্যরা।


গত ১৯ মার্চ কুমিল্লার চান্দিনা উপজেলার মাইজখাঁর গ্রামের সৌদি প্রবাসী ফারুক হাওলাদার ১৩ বছর পর দেশে ফেরেন। ঢাকা থেকে স্ত্রী ও দুই সন্তানসহ প্রাইভেটকারে বাড়ি ফিরছিলেন তিনি। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর কিউট পল্লীর সামনে ‘প্রকৃতির ডাকে’ সাড়া দিতে গাড়ি থামান।

 

এ সময় ছয়-সাতজনের ডাকাত দল অস্ত্রের মুখে জিম্মি করে তার বিদেশি মালপত্র ভর্তি স্যুটকেস, নগদ ১২ হাজার টাকা ও ১ হাজার ৪০০ সৌদি রিয়াল নিয়ে যায়। 


এর আগে গত ২১ জানুয়ারি নারায়ণগঞ্জের সোনাখালী এলাকার কফিল উদ্দিন নামে এক ব্যবসায়ীকে সাত-আটজনের একটি দল সাদা রঙের একটি মাইক্রোবাসে এসে অস্ত্রের মুখে জিম্মি করে তার ব্যাগে থাকা আড়াই লাখ টাকা ছিনিয়ে নেয়। 


গত ৯ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জের গ্লোব অ্যাডিবল অয়েল লিমিটেড থেকে ৬০ ড্রাম (একেকটি ২০৪ লিটার) খোলা সয়াবিন তেল কিনে ট্রাকে করে কিশোরগঞ্জের বাজিতপুরে নিজ প্রতিষ্ঠানে যাওয়ার সময় রাত পৌনে ১১টার দিকে নরসিংদীর শিবপুরের ইটাখোলা এলাকায় ডিবি পুলিশের জ্যাকেট পরিহিত অবস্থায় পাঁচ-ছয়জন একটি মাইক্রোবাস থেকে ট্রাক থামার সঙ্কেত দেয়।

 

পুলিশ ভেবে চালক ট্রাক থামালে কাগজপত্র যাচাইয়ের নাম করে চালক ও সহকারীকে ট্রাক থেকে নামিয়ে জোর করে মাইক্রোবাসে তুলে নেয়। এরপর ট্রাকভর্তি তেল ডাকাতরা নিয়ে যায়।


গত ৭ ফেব্রুয়ারি সোনারগাঁর মেঘনাঘাট থেকে ফ্রেশ সুগার মিল থেকে কিশোরগঞ্জ যাওয়ার পথে রাত পৌনে ২টার দিকে পাকুন্দা এলাকায় ট্রাকটির চালক আফজাল হোসেন ও হেল্পার সোহাগকে অস্ত্রের মুখে জিম্মি করে চিনিভর্তি ট্রাকটি ছিনিয়ে নেওয়া হয়।

 

গত ২৪ জানুয়ারি রাতে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ইস্পানির চর এলাকার তৌহিদুল ইসলাম তার ব্যক্তিগত গাড়িতে করে বাড়ি ফিরছিলেন। রাত সাড়ে ১২টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পিরোজপুর ইউনিয়ন পরিষদের সামনে ইউটার্নে পাঁচ-ছয় যুবক গতিরোধ করে ৫৭ হাজার টাকা, স্বর্ণের চেইন, আংটি ও দুটি মোবাইল ফোন ছিনিয়ে নেয়। 


এ ছাড়াও গত ২৮ মার্চ রাতে মো. জিহাদ নামে একজনকে কুপিয়ে হত্যা করা হয়। কাঁচপুর বিসিকের সামনে তার লাশ পাওয়া যায়। জিহাদের বিরুদ্ধে সোনারগাঁ থানায় ডাকাতির একাধিক মামলা রয়েছে। পুলিশের ধারণা, ডাকাতির লুণ্ঠিত টাকা ভাগ-বাটোয়ারার দ্বন্দ্বে সে খুন হয়েছে।