নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

০৭ মে ২০২৪

সিদ্ধিরগঞ্জে শতকোটি টাকার লেকের সৌন্দর্য বিনষ্ট করে ড্রেজার ব্যবসা

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২২:৩৫, ১২ ফেব্রুয়ারি ২০২৪

সিদ্ধিরগঞ্জে শতকোটি টাকার লেকের সৌন্দর্য বিনষ্ট করে ড্রেজার ব্যবসা

শিল্প-বাণিজ্যসমৃদ্ধ নগরী নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ। শিল্পপ্রতিষ্ঠানের জন্য এ উপজেলায় দিন দিন ঘনবসতি বাড়ছে। ফলে হারিয়ে যেতে বসেছে প্রকৃতির সৌন্দর্য।

তাই সিদ্ধিরগঞ্জকে কেন্দ্র করে বিভিন্ন মেঘা প্রজেক্ট হাতে নিয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক)। এর একটি সিদ্ধিরগঞ্জ লেক। শত কোটি টাকা ব্যয়ে হাতিরঝিলের আদলেই হচ্ছে লেকটি। ইতোমধ্যে কাজও প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

কিন্তু সৌন্দর্যবর্ধনের আগেই লেকের সৌন্দর্যহানি করতে একটি প্রভাবশালী মহল কাজ করে যাচ্ছে। এবার সিদ্ধিরগঞ্জ লেক দখল করে স্থাপন করা হয়েছে ড্রেজার পাইপ। শুক্রবার লেকের ওপর এ ড্রেজার পাইপ স্থাপন করা হয় বলে জানায় প্রত্যক্ষদর্শীরা। 

খোঁজ নিয়ে জানা গেছে, মিজমিজি বাতানপাড়া এলাকার ইয়াহিয়া নামের এক বালু ব্যবসায়ী লেকের পাওয়ার হাউজ এলাকার অংশে এই ড্রেজারের পাইপ সিদ্ধিরগঞ্জ লেকের ওপর দিয়ে স্থাপন করেন।

মাটি খুঁড়ে  ড্রেজারের এ পাইপ স্থাপনের কারণে আসছে বর্ষায় আবারও ভাঙ্গনের মুখে পড়বে এ লেক। ফলে একদিকে লেকের সৌন্দর্য এবং রাস্তার কাজও ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা। 

লেকের সৌন্দর্য বিনষ্ট করে ড্রেজার ব্যবসা বন্ধে তারা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়রের কঠোর হস্তক্ষেপ কামনা করেন। কদমতলী গ্যাসলাইন এলাকার বাসিন্দা আবিদ জানান, উদ্বোধন না হলেও একটু বাতাস ও প্রাকৃতিক পরিবেশের টানে লেকের পাড়ে বিপুল লোকসমাগম ঘটে। লেকের কাজ শেষে হলে সিদ্ধিরগঞ্জের চিত্রই বদলে যাবে।

কিন্তু কাজ শেষ হওয়ার আগেই দিন দিন লেকটি গরুর হাট, ভাসমান দোকান নির্মাণ করা, লেকপাড় দখলে নিয়ে হকারদের ব্যবসার কারণে সৌন্দর্য বিনষ্ট করা হয়েছে। এখন আবার শুরু করেছে ড্রেজার ব্যবসা। আজ একজন ড্রেজারের পাইপ লাগিয়েছে, কাল অন্যজন লাগাবে এভাবে চলতে থাকলে এটি আর বিনোদন লেক থাকবে না অসাধু চক্রের ব্যবসা কেন্দ্রে পরিণত হবে। 

এ বিষয়ে সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী ইয়াছিন মিয়া জানান, আওয়ামী লীগ সরকার দেশের অবকাঠামোগত উন্নয়নের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এরই অংশ হিসেবে ডিএনডির সৌন্দর্য বর্ধনে এ লেক করা হচ্ছে। কিন্তু এ লেকের ওপর যারা একটি মহল সুবিধা নেয়ার জন্য ড্রেজার পাইপ বসিয়েছে তারা অন্যায় কাজ করেছে। 

তাঁদেরকে জবাবদিহিতার আওতায় আনতে হবে কার নির্দেশে তারা পাইপ বসিয়েছে লেকের ওপরে। আমি সিটি কর্পোরেশন ও সড়ক জনপথকে এ বিষয়ে দৃষ্টি রাখতে বলবো কারণ লেক এবং রাস্তা তাদের। তারা যেনো এ বিষয়ে ব্যবস্থা নেয়।

এ বিষয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) ১ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব আনোয়ার ইসলাম বলেন, লেকের ওপর ড্রেজার পাইপ স্থাপন এটি অবজেকশন দিয়ে বন্ধ করা হবে। সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ বিষয়ে শাস্তি মূলক কঠোর  ব্যবস্থা নেওয়া হবে। ব্যক্তি স্বার্থে কাউকে লেকের সৌন্দর্য নষ্ট করতে দেয়া হবে না।

এ বিষয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন বলেন, লেকের সৌন্দর্য বিনষ্ট করে কাউকে কোনো কিছু করতে দেয়া হবে না। যিনি ড্রেজার পাইপ বসিয়েছেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।