নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বুধবার,

০৮ মে ২০২৪

শীতলক্ষ্যার তীর ও জলাশয় হতে প্লাস্টিক বর্জ্য সংগ্রহের উদ্দেশ্যে র‌্যালি

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২৩:০২, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

শীতলক্ষ্যার তীর ও জলাশয় হতে প্লাস্টিক বর্জ্য সংগ্রহের উদ্দেশ্যে র‌্যালি

নদীর তীর ও জলাশয় হতে প্লাস্টিক বর্জ্য সংগ্রহের অভিযানের অংশ হিসাবে দ্যা কোকাকোলা ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় এবং কর্ড এইড এর বাস্তবায়নে অধিক প্লাস্টিক বর্জ্য সংগ্রহের উদ্দেশ্যে এক র‌্যালী অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বেলা ১১ টার দিকে নাসিক ১৫ নং ওয়ার্ডের শীতলক্ষ্যা থেকে ধলেশ^রী ভায়া বাবুরাইল খালের শীতলক্ষ্যা তীরবর্তী অংশে এক র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালিটি মন্ডলপাড়া ব্রিজ থেকে শুরু হয়ে শীতলক্ষ্যার তীরে গিয়ে শেষ হয়। 

এ সময় উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক মোঃ শহীদুল্লাহ, উপপরিচালক মোঃ সাইফুর রহমান, পরিবেশ অধিদপ্তরের ডিওই টিটু বড়ুয়া, নগর পরিকল্পনাবিদ মোঃ মঈনুল ইসলাম, বংশাল পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক  মোঃ মিজানুর রহমান টুলু, আরবান কমিউনিটি ভলান্টিয়ারবৃন্দ, স্কাউট সদস্যবৃন্দ, কর্ড এইড রেজিলিয়েন্ট প্রকল্পের সকল কর্মকর্তাবৃন্দ এবং পঞ্চায়েত কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানে কাউন্সিলর অসিত বরণ বিশ^াস বলেন শীতলক্ষ্যা নদী আজ মৃত প্রায়। নদী তীরবর্তী বিভিন্ন শিল্প কারখানার বর্জ্য ও পলিথিনে নদীর তলদেশে ৩-৪ ফুট জমে আছে। নদীতে দ্রবিভূত অক্সিজেনের পরিমান যেখানে ৫ মিলিগ্রাম থাকার কথা বর্তমানে সেখানে শূণ্যের কোঠায়।

এমতাবস্থায় জলজ ও মৎস সম্পদ উৎপাদন ধ্বংসের মুখে। তিনি আরও বলেন এই অবস্থা থেকে উত্তরনে শীতলক্ষ্যা নদী দুষন রোধে আইন প্রয়োগের পাশাপাশি নাগরিক সচেতনতাও জরুরী।
 

সম্পর্কিত বিষয়: