নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

১৯ মে ২০২৪

শহরে বাহারি পসরায় সেজেছে ইফতার বাজার, ক্রেতাদের ভীড়

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৬:৪০, ১২ মার্চ ২০২৪

শহরে বাহারি পসরায় সেজেছে ইফতার বাজার, ক্রেতাদের ভীড়

শুরু হয়েছে সিয়াম সাধনার মাস রমজান। সিয়াম সাধনার এ মাসের সবচেয়ে আকর্ষণীয় অনুষঙ্গ ইফতারি। রোজার প্রথম দিন থেকে নারায়ণগঞ্জ শহরের অভিজাত রেঁস্তোরা থেকে পাড়া-মহল্লার দোকান পর্যন্ত সর্বত্র বাহারি পসরায় সেজেছে ইফতার বাজার । 

মঙ্গলবার (১২ মার্চ) সরেজমিনে ঘুরে দেখা যায়, শহরের সুগন্ধা প্লাস, সুইট নেশন, প্যারিস বাগেট, মনির রেস্তোরাঁ, বৈশাখী রেস্তোরাঁ, ঘরোয়া, আনন্দ, গ্রেন্ড হল, মেলা ফুড ভিলেজ, হোয়াইট হাউজ, রোজা বেকারীসহ বিভিন্ন ফাস্টফুডের দোকানে বেলা বাড়ার সাথে সাথে শুরু হয় ব্যবসায়ীদের ইফতার সাজানোর কাজ। 

দুপুর থেকে শুরু হয় বেচাকেনা, তবে বিকেলের দিকে গড়াতে থাকে ততই বাড়তে থাকে নানা শ্রেণি-পেশার মানুষের ভীড়। বাড়তে থাকে কোলাহল। জমে ওঠে থরে থরে সাজানো রকমারি ইফতার বিক্রির ধুম।

এছাড়া খাবারের সাধারণ দোকানগুলোর পাশাপাশি রয়েছে অস্থায়ী ইফতারের দোকান। নগরীর মোড়ে মোড়ে এসব অস্থায়ী দোকানের উপস্থিতি দেখা যায়। যে কোনো দোকানের সামনে, ফুটপাতে, রাস্তার পাশে টেবিলে বিভিন্ন খাবারের পসরা সাজিয়ে বসেছে। এসব দোকানগুলোতে আলুর চপ, বেগুনি, পেয়াজো, ছোলা, সবজি বড়া, ডিম চপসহ নানা আয়োজন করা হয়।

ইফতারের সময় ঘনিয়ে আসতেই বাড়তে থাকে বিক্রেতাদের হাঁক ডাক। নানা বয়সী ক্রেতারা ঠোঙা ভর্তি করে নিয়ে যেতে দেখা যায় ইফতার সামগ্রী। ইফতারের দুই ঘণ্টা আগে ক্রেতাদের ভীড় লক্ষ করা গেছে। 

যেমন-ইফতার বিক্রীর তালিকায় চিকেন ফ্রাই, তান্দুরি চিকেন, মিক্সড ভেজিটেবল, ফ্রাইড রাইস, চিকেন মাসালা, কাচ্চি বিরিয়ানি, চিকেন বিরিয়ানি, কাঠি কাবাব, জালি কাবাব, তেহরী বিক্রি হচ্ছে। 

এছাড়া ফাস্টফুডের মধ্যে জালী কাবাব, সামী কাবাব, খাসির মাংসের চপ, স্পাইসি চিকেন স্টিক, জিলাপী, বেগুনী, পিয়াজু, মিহি দানা, হালিম, ছানা পোলাও, হালুয়া, ফিরনী, শাহী জিলাপী ইত্যাদি।

নানা স্বাদের ইফতার কিনতে আশপাশের ব্যবসা প্রতিষ্ঠান এবং বিভিন্ন ক্রেতারা এসে ভিড় করেন ইফতারের দোকানগুলোতে। ক্রেতারাও খুশি, হাতের নাগালে ক্ষণিকের মধ্যে টাকার বিনিময়ে পেয়ে যাচ্ছে অনেক রকমের ইফতার। 

আবার বেশির ভাগ মানুষ কিনছে খুচরা দামে। পেয়াজু, আলুর চপ, বেগুনী পিছ প্রতি বিক্রি হচ্ছে ৫ থেকে ১০ টাকা দরে। 

এছাড়াও শহরের বিভিন্ন এলাকাসহ  বিভিন্ন মোড়ে মোড়ে ও মসজিদের সামনে মাঠা এবং লাচ্ছি ও বিভিন্ন ধরনের ফলের তাজা জুস বিক্রী করতে দেখা গেছে।

খাবারের দোকানগুলোর পাশাপাশি একই ভীড় লক্ষ করা গেছে ফলের দোকানগুলোতে। সেই সাথে ইফতারের অন্যতম আকর্ষণ খেজুর বিক্রিও বেড়েছে বহুগুণে। 

চাহিদার শীর্ষে রয়েছে খেজুর, মালটা, আপেল, তরমুজ, আনারস, কলাসহ বিভিন্ন ফল যা শরীরের ভিটামিন ও পানির চাহিদা পূরণ করে।
 

সম্পর্কিত বিষয়: