নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

০৭ মে ২০২৪

শীতলক্ষ্যা পাড়ের গাছ কাটার প্রতিবাদে পাল্টা বৃক্ষ রোপণ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৯:৪১, ২২ মার্চ ২০২৪

শীতলক্ষ্যা পাড়ের গাছ কাটার প্রতিবাদে পাল্টা বৃক্ষ রোপণ

শীতলক্ষ্যা পাড়ের গাছ কাটার প্রতিবাদে পাল্টা বৃক্ষ রোপণ কর্মসূচি করে আন্দোলনকারীরা। শুক্রবার (২২ মার্চ) সকাল ১১ টায় শহরের ৩ নং ঘাটে শীতলক্ষার পাড়ে এ বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করা হয়। 

এসময় উপস্থিত ছিলেন আন্দোলনকারী সংগঠনের সদস্য সচিব শুভ দেব, গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ মহানগর কমিটির সমন্বয়কারী নিয়ামুর রশীদ বিপ্লব, প্রতিবেশ আন্দোলনের সংগঠক আওলাদ হোসেন, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের জেলার সহ সভাপতি সাইদুর রহমান, সাধারণ সম্পাদক সৃজয় সাহা, সাংবাদিক আফসানা মুনসহ প্রমুখ ব্যাক্তিবর্গ।

শুভ দেব বলেন, গত একুশে ফেব্রুয়ারী থেকে আজকের দিন পর্যন্ত পুরো একমাস যাবৎ আমরা ধারাবাহিকভাবে আন্দোলন করে আসছি। প্রায় প্রতিদিনই আমাদের কোন না কোন কর্মসূচি চলছে। আমরা বিআইডব্লিউটিএ সহ জেলা প্রশাসক, বন বিভাগ, পরিবেশ অধিদপ্তরে স্মারকলিপি দিয়েছি।

তারা সকলেই আমাদের আশ্বস্ত করলেও এখানে আমরা বিপরীত চিত্র লক্ষ করছি। এখানে তমা কন্সট্রাকশনের লোকজন এসে খুঁটি পুঁতে গেছে। প্রতিদিন এসে মাপঝোঁক করছে। তারা এই জায়গাটিকে অবরুদ্ধ করতে চায়। তারপর গাছ কাটবে।

আমরা এই এলাকার স্থানীয় মানুষ, ব্যবসায়ী থেকে শুরু নারায়ণগঞ্জবাসীর মতামত জরিপ করেছি। কোন বিবেকবান মানুষ গাছ কাটার পক্ষে নন। আমরা আশা করেছিলাম সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সহ নারায়ণগঞ্জের প্রশাসনিক কর্তারা এ বিষয়ে আন্তরিকতা দেখাবেন। কিন্তু তাদের অবস্থান যে শেষমেশ গাছ কাটার পক্ষেই তা পরিষ্কার হয়েছে।

তিনি আরও বলেন, আমরা প্রকল্পের বিরোধিতা করছি করছি না। আমরা বলছি গাছগুলোকে রেখেই পরিকল্পনা সংশোধন করতে। আমরা ৬ দফা দাবি ইতিমধ্যেই নাসিক মেয়রের কাছে তুলে ধরেছি। অচিরেই এই দাবিনামা নিয়ে আমরা নারায়ণগঞ্জবাসীর সামনে হাজির হবো। 

আমরা আশা করি বিআইডব্লিউটিএ তাদের ভুল বুঝতে পারবে। আজকে যে গাছগুলোকে রোপণ করা হল সেগুলোকে রক্ষায় তারা সচেষ্ট থাকবে।
 

সম্পর্কিত বিষয়: