নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বুধবার,

২৯ মে ২০২৪

সোনারগাঁয়ে `কবিগানের উৎস ও পরম্পরা` নিয়ে আলোচনা ও কবিগানের আসর 

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২১:২৫, ২৭ এপ্রিল ২০২৪

সোনারগাঁয়ে `কবিগানের উৎস ও পরম্পরা` নিয়ে আলোচনা ও কবিগানের আসর 

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের আয়োজনে ১৫ দিনব্যাপী ঐতিহ্যবাহী বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রতিদিন বসছে লোকগানের আসর।

তারই ধারাবাহিকতায় ১৪তম দিন শনিবার বিকেলে লোকজ মঞ্চের সেই আসরে দেশীয় সংস্কৃতির পুনরুজ্জীবনে 'কবিগানের উৎস ও পরম্পরা' নিয়ে সেমিনার আনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। 

সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আমিনুর রহমান সুলতান। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন লোকসংস্কৃতি গবেষক ড. জেসমিন বুলি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের উপপরিচালক, লোকশিল্প গবেষক, চিত্রশিল্পী এ কে এম আজাদ সরকার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পরিচালকের একান্ত সহকারি (পিএ)  সরোয়ার হোসেন।

সেমিনারে বক্তারা বলেন, কবিগান আমাদের লোকশিক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে। আমাদের দেশ-মাতৃকার ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতির পুনর্জাগরণে কবিগানের সর্বজনীন ধারাকে অব্যাহত রাখতে হবে।

কবিগানে দেশাত্মবোধ, দুর্ভিক্ষ-মনন্তর, উপনিবেসিক বিরোধী আন্দোলন, স্বাধীনতা-সংগ্রাম, জীবন-জীবিকা, প্রেম-বিরহ, হাসি-কান্না, সুখ-দুঃখ কবিগানে উঠে এসেছে সপ্রতিভব অনুভবে।

সেমিনার শেষে লোকজ মঞ্চে দিনাজপুরের কবিয়াল নির্মল সরকার ও দিতি সরকারের পরিবেশনায় 'শ্বশুর-বৌমা' শিরোনামে কবিগানের লড়াই অনুষ্ঠিত হয়। এ সময় বাদ্যযন্ত্রে সওগাত করেন কীবোর্ডে-বকুল, বাংলাঢোলে-ধীরেন, কাঁশিতে রাজকুমার প্রমুখ।

উল্লেখ্য, আজকের সাংস্কৃতিক অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ স্বনামধন্য যাদুশিল্পী পি.সি. সাহার যাদু পরিবেশনা। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত বিপুলসংখ্যক দর্শক ফাউন্ডেশন আয়োজিত সেমিনার ও কবিগান উপভোগ করেন।

সম্পর্কিত বিষয়: