নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বুধবার,

০১ মে ২০২৪

না’গঞ্জ বার নির্বাচন : ১৬ পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায়  আওয়ামী লীগ নির্বাচিত, ১টি পদে নির্বাচন

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৭:২৭, ২২ জানুয়ারি ২০২৪

না’গঞ্জ বার নির্বাচন : ১৬ পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায়  আওয়ামী লীগ নির্বাচিত, ১টি পদে নির্বাচন

শেষ পর্যন্ত নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে আপ্যায়ণ সম্পাদক পদে নির্বাচন হতে চলেছে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিনেও আপ্যায়ণ সম্পাদক পদে একমাত্র স্বতন্ত্র প্রার্থী এড. ইখতিয়ার হাবিব তার মনোনয়নপত্র প্রত্যাহার করেননি।

ফলে আগামী ৩০ জানুয়ারি আইনজীবী সমিতির নির্বাচনে আপ্যায়ণ সম্পাদক পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে একটি সম্পাদীয় পদ আপ্যায়ন সম্পাদক পদে আওয়ামীলীগের সমর্থিত এড. মানজুদুল রশিদ রিফাতকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে।

এদিকে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচন (২০২৪-২৫) সনের নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেলের ১৬টি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

তারা হলেন- প্যানেলে সভাপতি পদে আছেন এড. মুহাম্মদ মোহসীন মিয়া, সিনিয়র সহ-সভাপতি পদে এড. বিদ্যুৎ কুমার সাহা, সহ-সভাপতি পদে এড. মোহাম্মদ কামাল হোসেন, সাধারণ সম্পাদক পদে সাধারণ সম্পাদক এড. রবিউল আমীন রনি, যুগ্ম সম্পাদক পদে এড. আবুল বাশার রুবেল, কোষাধক্ষ্য পদে এড. সাজ্জাদুল হক সুমন, লাইব্রেরী সম্পাদক পদে এড. নুসরাত জাহান তানিয়া, ক্রীড়া সম্পাদক পদে এড. আলী আকবর, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক পদে এড. দেলোয়ার হোসেন সুজন প্রধান, সমাজ সেবা সম্পাদক পদে এড. আসাদুল্লাহ সাগর ও আইন ও মানবাধিকার সম্পাদক পদে এড. নারায়ণ চন্দ্র সাহা।

কার্যকরী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এড. বেনজির মাহমুদ, এড. তানিয়া খাতুন, এড. মিজানুর রহমান, এড. ফয়সাল, এড. মাহবুবুর হক ফোরকান।

জানাগেছে, নারায়ণগঞ্জ বারের ইতিহাসে প্রথমবারের মতো নির্বাচন বর্জন করলো বিএনপিপন্থি আইনজীবীরা। আইনজীবী সমিতির সাধারণ সভায় গঠিত নির্বাচন কমিশনের কাছে তারা দুটি দাবি দিয়েছিল। দবি মানলে তারা নির্বাচনে যাবে না মানলে বর্জন।

দাবিগুলো ছিল- বর্তমান একদলীয় নির্বাচন কমিশন বাতিল করে সিনিয়র নিরপেক্ষ আইনজীবী দিয়ে নির্বাচন কমিশন গঠন এবং নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে বহিরাগতদের সম্পূর্ণভাবে নিষিদ্ধ করতে হবে ও মনোনয়নপত্র জমা দেয়ার সময় বাড়ানোর আহ্বান জানানো হয়েছিল।

তবে শেষ পর্যন্ত বিএনপি’র কোনো দাবি আমলে নেয়নি নির্বাচন কমিশন। ফলে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে বিএনপিপন্থি আইনজীবীরা তাদের প্যানেলের মনোনয়নপত্র জমা দেয়নি।

এর আগে গত ১৭ জানুয়ারি দুপুরে বিএনপিপন্থি আইনজীবীরা তাদের দেয়া দুই দফা দাবি নির্বাচন কমিশন না মানায় আদালতপাড়ায় বিক্ষোভ সমাবেশ করে এবং নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

নির্বাচনে এড. মুহাম্মদ মোহসীন মিয়াকে সভাপতি ও এড. রবিউল আমীন রনিকে সাধারণ সম্পাদক করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেল ১৭টি পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন। 

ফলে বিএনপি’র বর্জনের কারণে নারায়ণগঞ্জ বার নির্বাচনের ইতিহাসে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল এই প্রথম বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৭টি পদের মধ্যে ১৬টি পদেই নির্বাচিত হয়েছেন। শুধুমাত্র একটি পদ আপ্যায়ন সম্পাদক পদে এড. মানজুদুল রশিদ রিফাতকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সূত্রমতে, গত ১১ই জানুয়ারি নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় নির্বাচন পরিচালনা করার জন্য ৫ সদস্যের নির্বাচন কমিশন এবং ৩ সদস্যের আপিল বোর্ড গঠন করা হয়।

এতে প্রধান নির্বাচন কমিশনার সিনিয়র আইনজীবী এড. সামসুল ইসলাম ভূঁইয়াকে। নির্বাচন কমিশনাররা হলেন-  আইনজীবী এড. আশরাফ হোসেন, এড. আবদুর রহিম, এড. মেরিনা বেগম এবং এড. সুখচাঁদ সরকার।

এছাড়া আপিল বোর্ডে রয়েছেন আওয়ামী লীগপন্থি আইনজীবী এড. ইমদাদুল হক তারাজুদ্দিন, এড. নুরুল হুদা ও এড. হুমায়ুন কবির।

প্রসঙ্গত: নারায়ণগঞ্জ বার নির্বাচনের তফসিল অনুযায়ী চূড়ান্ত বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ ২২শে জানুয়ারি। ৩০শে জানুয়ারি সকাল ৯টা হতে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত আইনজীবী সমিতির বীর মুক্তিযোদ্ধা একেএম সেলিম ওসমান বার ভবনের দ্বিতীয় তলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।