নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪

আড়াইহাজারে মুক্তিযোদ্ধার কবরের জায়গা দখলকে কেন্দ্র করে সংঘর্ষ, নারীসহ আহত ২০

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২১:১৫, ১৩ মে ২০২৩

আড়াইহাজারে মুক্তিযোদ্ধার কবরের জায়গা দখলকে কেন্দ্র করে সংঘর্ষ, নারীসহ আহত ২০

আড়াইহাজারে বীর মুক্তিযোদ্ধার সমাধিস্থলসহ আশপাশের ভূমি দখলকে কেন্দ্র করে স্থানীয় দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে।

 

আহতদের মধ্যে বকুল (৪০), পারুল (৪০), মুসা (৩০), আলমগীর পাঠান (৩২), নাঈম পাঠান (২০), ছাব্বির (২০), জাকির হোসেন (৪৫), গাজী শফি (৫০), জামির আলী পাঠান (৫২), মনির হোসেনকে (৩৮) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও আশঙ্কাজনক অবস্থার কারণে হযরত আলী (৫০), আল আমিন (৪০), হারুল গাজী (৬৫) কে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

বাকিদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।  শনিবার বিকেল ৫ টার দিকে উপজেলার বিশনন্দী ইউনিয়নের গাজীপুরা এলাকায় এই সংঘর্ষের ঘটনা ঘটে। এতে নারীসহ অন্তত ২০ জন আহত হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রন করে। তবে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ঘটনাস্থলের আশেপাশে পুলিশ মোতায়েন করা হয়েছে। 


পুলিশ ও স্থানীয়রা জানায়, গত মঙ্গলবার সকাল নয়টার দিকে বিশনন্দী ইউনিয়নের ১ নং ওয়ার্ডের সদস্য জমির আলী গাজীপুরা এলাকার বীর মুক্তিযোদ্ধা গাজী মো আলাউদ্দিন এর সমাধিস্থলসহ সংলগ্ন মাদ্রাসা ও এতিমখানা বাঁশ দিয়ে চারিদিকে বেড়া দেয়। এনিয়ে গাজী পরিবার ও জমির আলী পরিবারের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। 


পরে গাজী রনি থানায় একটি লিখিত অভিযোগ দিয়ে পুলিশ জমির আলী মেম্বারকে আটক করে নিয়ে আসে। বিষয়টি স্থানীয়ভাবে মিমাংসা সমাধিস্থল থেকে বাঁশ সরিয়ে নেয়ার শর্তে উভয়পক্ষ বৃহস্পতিবার লিখিত সম্মতি প্রদান করা অভিযোগ মামলা হিসেবে করা হয়নি। 


শনিবার বিকেলে এনিয়ে গাজীপুরা এলাকায় বিশনন্দী ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভূইয়াসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উভয় পক্ষের লোকজন ও জমির কাগজপত্র নিয়ে সালিশ বসে। সালিশে মিমাংসা না হওয়ায় উভয় পক্ষের তিনজন করে থানায় আসার জন্য পুলিশের পক্ষ থেকে বলা হয়।


 এদিকে সালিশ থেকে বের হয়ে জমির আলী মেম্বার ফের সমাধিস্থল ও মাদ্রাসা ও এতিমখানার ভূমি দখল করতে গেয়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতে নারীসহ ২০ জন আহত হয়। 


বীরমুক্তিযোদ্ধা গাজী আলাউদ্দিনের ভাই গাজী মাসুদ জানান, জায়গাটি আমাদের নিজস্ব সম্পত্তি। আমরা দীর্ঘ দিন ধরে  ভোগ দখল  করে আসছি। তারা কবরসহ আমাদের জায়গা দখল করার চেস্টা চালাচ্ছে। আমরা বাধাঁ দিলে জমির মেম্বারের লোকজন আমাদের উপর হামলা চালায়।  তবে জামির মেম্বার তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করেন। 


সংঘর্ষের সত্যতা নিশ্চিত করে আড়াইহাজার থানার ওসি ইমদাদুল ইসলাম তৈয়ব জানান, বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। যেকোন অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।