নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২৯ এপ্রিল ২০২৪

শিমরাইলে ফুটপাতের দোকানে বিদ্যুতের অবৈধ লাইন দিয়ে চাঁদাবজি 

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২৩:১৬, ১২ জুন ২০২৩

শিমরাইলে ফুটপাতের দোকানে বিদ্যুতের অবৈধ লাইন দিয়ে চাঁদাবজি 

সিদ্ধিরগঞ্জের শিমরাইলে ফুটপাতে বিদ্যুতের অবৈধ লাইন দিয়ে বাপ্পি ও শাকিল নামে দুই ব্যাক্তির বিরুদ্ধে চাঁদা আদায়ের অভিযোগ উঠেছে।

 

সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড়ের চিটাগাং রোড আফির উদ্দিন সুপার মার্কেটের সামনে মিনার মসজিদের গলি রাস্তায় ফুটপাত থেকে অবৈধভাবে বিদ্যুতের লাইন দিয়ে এক বাত্তি ৫০টাকা, ফুটপাতের দোকান প্রতি ২০০ থেকে ২৫০ টাকা করে চাঁদাবাজি করছে বাপ্পি ও শাকিল।


তারা ফুটপাতের ব্যবসায়ীদের কাছে সাংবাদিক ও পুলিশ ম্যানেজের নামে দোকান প্রতি ১৫ হাজার টাকা আদায় করতে ব্যবসায়ীদের নানাভাবে হুমকি ধামকি দিচ্ছে বলে নাম না প্রকাশের শর্তে জানিয়েছে একাধিক ব্যবসায়ী। এ ঘটনায় তাদের মধ্যে চাঁপা ক্ষোভ সৃষ্টি হয়েছে। 


ব্যবসায়ীদের অভিযোগ সামান্য কিছু ইস্যু নিয়েই চাঁদাবাজরা কিছুদিন পরপর তাদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিলেও কয়েকদিন পরপর পুলিশের সাথে তাদের ইদুর বিড়াল খেলা করতে হয়। চাঁদাবাজরা এভাবে নানা কৌশলে বছরে কয়েকবার চাঁদাবাজি করছে। 


এদিকে দিনদিন নতুন নতুন চাঁদাবাজদের সৃষ্টি ও তাদের উৎপাতে অতিষ্ঠ ফুটপাতের ব্যবসায়ীরা। অন্যদিকে চাঁদা আদায়ের এরিয়া বাড়ানো নিয়ে চাঁদাবাজদের মধ্যে চলছে অন্ত:দ্বন্ধ। আর তাদেরকে নেপথ্যে থেকে নিয়ন্ত্রন করছে স্থানীয় শীর্ষ নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধি, মার্কেট মালিক ও প্রভাবশালী মহল। ফলে যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের নাশকতা।


অনুসন্ধানে জানা গেছে, স্থানীয় শীর্ষ নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধি, মার্কেট মালিক ও প্রভাবশালী মহলের ছত্রছায়ায় শিমরাইল মোড় এলাকায় চিটাগাং রোড সংলগ্ন এলাকায় অবস্থিত বিভিন্ন মার্কেটের সামনে উপরে ও নিচের ফুটপাত বসিয়ে মার্কেটের চারপাশে সরকারী জায়গায় চাঁদাবাজ সিন্ডিকেটরা বিভিন্ন কৌশলে স্থান ভাগকরে করছে চাঁদাবাজী। 


সরকারী জায়গা দখল করে দোকান বসিয়ে সাধারণ নিরীহ ব্যবসায়ীদের কাছ থেকে জোরপূর্বক হুমকি-ধমকি দিয়ে চাঁদা আদায় করছেন বাপ্পি ও শাকিল।


আফির উদ্দিন সুপার মার্কেটের সামনের উপরে ও নিচে তাদের আওতায় রয়েছে প্রায় ১৫০টিরও বেশি দোকান। এদিকে ফুটপাতের চাঁদাবাজির প্রায় দেড় শতাধিক দোকান থেকে দৈনিক প্রতি দোকান থেকে চাঁদা আদায় করছে বাপ্পি ও শাকিল।


নাম প্রকাশ্যে অনিচ্ছুক একাধিক ফুটপাত দোকানদার চাপা কষ্ট নিয়ে জানান, প্রতিদিন সন্ধ্যার পরে শাকিল প্রতি দোকান থেকে টাকা উত্তলন করে বাপ্পির কাছে নিয়ে যায়। 


এছাড়াও আফির উদ্দিন সুপার মার্কেটে অবস্থিত সুগন্ধা হাসপাতালের পশ্চিম পাশে খাল পাড় দিয়ে গড়ে উঠা কয়েকটি দোকান থেকে করছে চাঁদা উত্তলন করছে। 


এছাড়াও চাঁদাবাজ এই সিন্ডিকেটরা আফির উদ্দিন সুপার মার্কেটের সুগন্ধা হাসপাতালের সামনের রাস্তায় দোকানদার দের ডেকে নিয়ে চাঁদা দেওয়ার জন্য বিভিন্ন ভাবে হুমকি ধমকি করে আসছে বলে অভিযোগ উঠেছে।