নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২৯ এপ্রিল ২০২৪

কারাগার থেকে এসএসসি পরীক্ষা দিচ্ছে রূপগঞ্জের ৩ শিক্ষার্থী

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২২:৩৩, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

কারাগার থেকে এসএসসি পরীক্ষা দিচ্ছে রূপগঞ্জের ৩ শিক্ষার্থী

নারায়ণগঞ্জ জেলা কারগার থেকে এবারের এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা দিচ্ছে রূপগঞ্জে ৩ পরীক্ষার্থী। তারা হলেন- নাহিদুল ইসলাম নিপুণ, রূপম প্রধান ও দিপু দেওয়ান।

রূপগঞ্জ উপজেলা প্রশাসনের সহযোগিতায় বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে নির্ধারিত সময় পর্যন্ত নারায়ণগঞ্জ জেলা কারাগার থেকে এই শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেন। বিষয়টি নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জ জেলা কারাগারের জেল সুপার মো: মোকাম্মেল হোসেন। 

জানা গেছে, কারাগারে থেকে পরীক্ষায় অংশগ্রহণ করা তিন শিক্ষার্থী রূপগঞ্জ উপজেলার ভারত চন্দ্র উচ্চ বিদ্যালয়ের এসএসসি ভোকেশনাল শাখার শিক্ষার্থী। নারী ও শিশু নির্যাতন দমন আইনে দায়ের করা একটি মামলায় গত ৯ ফেব্রুয়ারি রূপগঞ্জ থানা পুলিশ তাদের গ্রেপ্তার করে নারায়ণগঞ্জের আদালতে প্রেরণ করে। পরে আদালত তাদের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ দেন। 

মুড়াপাড়া সরকারি পাইলট মডেল হাই স্কুলের এসএসসি (ভোকেশনাল) কেন্দ্র সচিব মো. ইয়াকুব আলী জানান, গত ১৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় নারায়ণগঞ্জ জেল সুপার ফোন করে জানান কাঞ্চন ভারত চন্দ্র উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখার তিনজন পরিক্ষার্থী কারাগারে রয়েছে। 

এ খবর পেয়ে তিনি তাৎক্ষণিক উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট সীমন সরকারকে বিষয়টি অবগত করেন। তার সহযোগিতায় মুড়াপাড়া সরকারি পাইলট মডেল হাই স্কুলের শিক্ষক আব্দুল মজিদ খানকে পরীক্ষার পরিদর্শক নিয়োগ দেন।

১ম পরীক্ষার দিন সকাল সাড়ে ৭টায় সহকারী কমিশনার ভূমি সীমন সরকার, ২ জন ট্যাগ অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের উপস্থিতিতে থানার ট্রেজারি থেকে প্রশ্নপত্র বের করে সিলগালা করে পুলিশ পাহাড়ায় নারায়ণগঞ্জ কারাগারে পরীক্ষা গ্রহণ করার ব্যবস্থা করেন।

রূপগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. ইসমাইল বলেন, উপজেলায় ৫ হাজার ৭শ ৭৩ জন শিক্ষার্থী এবাররের এসএসসি পরিক্ষায় অংশগ্রহণ করছে। তবে এসএসসি (ভোকেশনাল) শাখার পরীক্ষার্থীদের মধ্যে তিনজন শিক্ষার্থী নারায়ণগঞ্জ জেলা কারাগার থেকে পরীক্ষা দিচ্ছে।

রূপগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট সীমন সরকার বলেন, নকলমুক্ত ও সুন্দর পরিবেশে এ বছর এসএসসি, দাখিল ও ভোকেশনালসহ সমমানের পরীক্ষা গ্রহণ করা হচ্ছে।

তবে কাঞ্চন ভারত চন্দ্র উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখার ৩ জন পরিক্ষার্থী কারাগারে থাকায় জেলা কারাগারের জেল সুপার, উপজেলা প্রশাসন ও নারায়ণগঞ্জ জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাহমুদুল হকের সহযোগিতায় কারাগার থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। 

বিষয়টি নিশ্চিত করে রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো: আহসান মাহমুদ রাসেল বলেন, কাঞ্চন ভারত চন্দ্র উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখার ৩ জন পরিক্ষার্থী একটি মামলায় জেলা কারাগারে রয়েছে।

মামলা চলমান থাকায় আদালত তাদের পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করতে উপজেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশ অনুযায়ি আমরা তিনজন পরীক্ষার্থীর পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করে দিয়েছি।

কারাগারে তাদের জন্য প্রশ্নপত্র এবং উত্তরপত্র সরবরাহ করেছি। উপজেলা প্রশাসন, পুলিশ ও কারা কতৃপক্ষের সমন্বিত সার্বিক ব্যবস্থাপায় ভালো পরিবেশে তারা পরীক্ষায় অংশগ্রহণ করেছে। 

এ ব্যাপারে নারায়ণগঞ্জ জেলা কারাগারের জেল সুপার মো: মোকাম্মেল হোসেন বলেন, নারী ও শিশু নির্যাতন দমন আইনের মামলায় গ্রেপ্তার হওয়া রূপগঞ্জের একটি মাধ্যমিক স্কুলের তিন শিক্ষার্থী গত কয়েকদিন ধরে জেলা কারাগারে রয়েছে।

এসএসসি পরীক্ষা শুরু পূর্বেই তাদের জামিন আবেদন করা হয়েছিল। তবে আদালত তাদের জামিন আবেদন নামঞ্জুর করলেও কারাগারে থেকেই এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ করে দেয়ার নির্দেশ দিয়েছেন। 

আদালতের নির্দেশ অনুযায়ী তিন পরীক্ষার্থীর জন্য কারাগারের একটি রুম সাজিয়ে গুছিয়ে দেয়া হয়েছে। সকাল থেকে নির্ধারিত সময় পর্যন্ত ম্যাজিষ্ট্রে, পুলিশ, শিক্ষক ও পরীক্ষকের উপস্থিতিতে বিধিবিধান মোতাবেক জেল হাজতে থাকা তিন পরীক্ষার্থীর পরীক্ষা গ্রহণ করা হয়েছে।

জামিন না হওয়া পর্যন্ত এবং আদালতের পরবর্তী কোন নির্দেশ না পাওয়া পর্যন্ত তাদের অন্য পরীক্ষাগুলো এভাবেই গ্রহণ করা হবে।