নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪

ফতুল্লায় সন্তানের বিরুদ্ধে এক বৃদ্ধা মায়ের প্রতারণার অভিযোগ

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:১৬:০৭, ৩১ মার্চ ২০২৪

ফতুল্লায় সন্তানের বিরুদ্ধে এক বৃদ্ধা মায়ের প্রতারণার অভিযোগ

ভাগ্য বিড়ম্বিত এক জননী হাসনা বানু, বয়স ৭০ এর চেয়েও বেশী। যে বয়সে শ্রদ্ধা-ভালোবাসায় জীবনযাপনের কথা, সেই বয়সেই তার ওপর নেমে এসেছে চরম অবজ্ঞা, অবহেলা আর নির্যাতনের খড়গ। কোটি টাকার সম্পত্তি লিখে নিয়ে মাকে চরম নির্যাতন করে বাড়ি থেকে বের করে দিলো ছেলে ও তার স্ত্রী। ছেলে-বউয়ের অত্যাচার সহ্য করতে না পেরে গ্রাম ছাড়তে হয়েছে তাকে। অমানবিক এই ঘটনাটি ঘটেছে নারায়ণগঞ্জ সদর উপজেলার বক্তাবলী ইউনিয়নের রাধানগর এলাকায়। 

অঝরে চোখের পানি গড়িয়ে অসহায় হাসনা বানুর শীর্ণ দেহ আরো জীর্ণ-শীর্ণ হলেও মন গলেনি তার নাড়ি ছেঁড়া সন্তানের। অক্ষরজ্ঞানহীণ মা হাসনা বানুকে ভুল বুঝিয়ে ও নানা ছলচাতুরী করে স্বামী ও বড় সন্তান মনির হোসেনের ক্রয়কৃত সম্পত্তি নিজের এবং অপর তিন ভাই-বোনের নামে লিখিয়ে নেয় জমির দালাল হিসেবে পরিচিত সন্তান আলমগীর হোসেন। বিষয়টি বুঝতে পারলে জমি ফেরত চায় বৃদ্ধা মা, আর এতেই নির্যাতনের খড়গ নেমে আসে তার উপর। নির্যাতন সইতে না পেরে স্বামীর ভিটেমাটি ছেড়ে নিজের জীবন নিয়ে পালিয়ে আশ্রয় নিয়েছেন ভাইয়ের বাড়িতে। 

হাসনা বানু জানান, তার স্বামী আলাল মাদবর ৮ বছর আগে মারা গেছেন। স্বামী আলাল মাদবর এবং প্রবাসী বড় ছেলে মনির হোসেনের আয়ের টাকা দিয়ে ৩৫ শতাংশ জমি ক্রয় করা হয়। যার দাম বর্তমানে প্রায় ১ কোটি ২০ লক্ষ টাকা। স্বামীর মৃত্যুর পরে সকল সন্তানরা মিলিত হয়ে পুরো জমিটি লিখে দেন মার নামে। পরবর্তীতে নিরক্ষর মাকে ভুল বুঝিয়ে ও ছল চাতুরীর মাধ্যমে বড় ছেলে মনির হোসেনকে বাদ দিয়ে ৩১ শতাংশ জমি লিখে নেয় অপর চার সন্তান। বক্তাবলী এলাকায় জমির দালাল হিসেবে পরিচিত আলমগীর হোসেন মূলত এই কারসাজি করেন বলে জানায় মা হাসনা বানু। 

তিনি বলেন, আমি অশিক্ষিত লেখা-পড়া করি নাই বাবা, আমার অন্য সন্তানরাও এতো চালাক না। আলমগীর হোসেনই সব অপকর্ম করেছে। ডাক্তার দেখানোর কথা বলে বাইরে নিয়ে গিয়ে আমার কাছ থেকে কাগজে সই নেয় আলমগীর। ৩১ শতাংশ জমির মধ্যে নিজের নামে ১৭ শতাংশ, আরেক ছিলে নাজিরের নামে ৭ শতাংশ ও দুই মেয়ের নামে ৭ শতাংশ জমি লিখে নেয় আলমগীর। সে পেশায় দলিল লিখক, আমার ভাইয়ের কাছ থেকে দলিল লিখনের কাজ শিখেছে সে। আমার ভাইয়ের কাছ থেকে কাজ শিখে আমাকেই নিঃস্ব করে পথের ফকির বানিয়েছে আলমগীর। কিছুদিন আগে জমি লিখে নেয়ার বিষয়টি জানতে পেরে, ছেলে আলমগীরের কাছে জমি ফেরত চান হাসনা বানু। এরপর থেকে গর্ভধারিনী মাকে মারধর শুরু করে কুলাঙ্গার সন্তান আলমগীর ও তার স্ত্রী। অন্য সন্তানরাও সায় দেয় আলমগীরকে। 

এ ঘটনায় ফতুল্লা মডেল থানায় লিখিত অভিযোগ দায়ের করেন বৃদ্ধা হাসনা বানু ওরফে হাসনা আরা বেগম। অভিযোগ দায়েরের পর সন্তানদের গ্রেফতারে অভিযান পরিচালনা করে পুলিশ। খবর পেয়ে এলাকায় ছেড়ে পালায় আসামীরা। কিন্তু পুলিশ চলে যাওয়ার পরে সন্ধ্যায় বাড়ি ফিরে মাকে ব্যাপক মারধর করে কুসন্তান আলমগীর ও তার স্ত্রী। একইসাথে বাড়ি থেকে বের করে দেয় তাকে। এসময় প্রবাসী সন্তান মনির হোসেনের স্ত্রী বৃদ্ধা শ্বাশুড়ীকে আশ্রয় দেন নিজের ঘরে। এতে ক্ষীপ্ত হয় মনির হোসেনের স্ত্রী ও হাসনা বানুকে আবারও মারধর করে আলমগীরসহ অন্য ভাই-বোনেরা। এসময় হত্যার হুমকি দেয়া হয় তাদের। অবশেষে নিজেদের জীবন বাঁচাতে ছেলের বউকে সাথে নিয়ে ভাইয়ের বাসায় বাড়ি ছেড়ে আশ্রয় নেন হাসনা বানু। 

এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে অভিযুক্ত আলমগীর তার মায়ের কাছ থেকে জমি লিখে নেয়ার কথা স্বীকার করে বলেন, জমি ফেরৎ দিয়ে দিবো। তবে, প্রতারণার মাধ্যমে জমি লিখে নেয়ার কথা অস্বীকার করে তিনি বলেন, মা নিজেই তাকে এবং তার অন্য ভাই-বোনেদের জমি লিখে দিয়েছে। পাঁচ ভাই বোনের মাঝে সে একাই কেনো অর্ধেক জমি লিখে নিলো এবং বড় ভাই মনির হোসেনকে কেন এই সম্পত্তি থেকে বঞ্চিত করা হলো এমন প্রশ্ন করলে তার কোনো সদুত্তর দিতে পারেনি আলমগীর হোসেন। 

এদিকে পুলিশ বলছে, অপরাধী যেই হোক কোনো ছাড় দেয়া হবে না। বৃদ্ধা মার সম্পত্তি লিখে নেয়ার ঘটনাটি অত্যন্ত অত্যন্ত গুরুত্বের সাথে দেখা হচ্ছে বলে জানায় পুলিশ। অভিযোগের তদন্তকারী কর্মকর্তা এস আই মফিজুল ইসলাম বলেন, অপরাধীদের গ্রেফতারে অভিযান চলছে, শীঘ্রই আসামীদের গ্রেফতার করা হবে। 

অপরদিকে, নিজের মায়ের কোটি টাকার সম্পত্তি প্রতারনার মাধ্যমে লিখে নেয়া এবং মায়ের উপর নির্যাতন করার বিষয়টি বক্তাবলী এলাকায় জানাজানি হলে গোটা এলাকায় ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে। এলাকাবাসীও প্রশাসনের কাছে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে।
 

সম্পর্কিত বিষয়: