নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২৯ এপ্রিল ২০২৪

অবশেষে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চালু হচ্ছে ট্রেন

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২৩:৩৯, ১৮ আগস্ট ২০২১

অবশেষে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চালু হচ্ছে ট্রেন

করোনা মহামারীর কঠোর বিধিনিষেধ তুলে নেয়ার পর গণপরিবহন চালু হলেও প্রায় দুই মাস পর বৃহস্পতিবার থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু হতে যাচ্ছে।

 

বিধিনিষেধ শিথিলের পর এক সপ্তাহের মাথায় বুধবার (১৮ আগস্ট) দুপুরে ব্যাপারটি নিশ্চিত করেন সংশ্লিষ্টরা। তবে, এবার ১৬ জোড়ার পরিবর্তে ১০ জোড়া ট্রেন চলবে এই পথটিতে। 


সংশ্লিষ্টরা বলছেন, বেসরকারি সংস্থার পরিচালনায় ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে মূলত ১৬ জোড়া ট্রেন প্রতিদিন আসা যাওয়া করতো। মাত্র ১৫ টাকা ভাড়ায় ৪৫ মিনিটে ঢাকা থেকে নারায়ণগঞ্জ এবং নারায়ণগঞ্জ থেকে ঢাকায় পৌঁছাতে পারতেন যাত্রীরা।

 

অপরদিকে, বাসে ঢাকায় যেতে যাত্রীদের ব্যয় করতে হয় ৩৬ টাকা। সময় লাগে এক থেকে দেড় ঘণ্টার মতো। তাই নারায়ণগঞ্জে বেশ জনপ্রিয় ট্রেনের এই সার্ভিসটি।


জানা যায়, ২০২০ সালে করোনা সংক্রমণের শুরুতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এরপরই ২৬ মার্চ থেকে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। ছয় মাসের বেশি সময় বন্ধের পর চালু করা হয়েছিল এই রোডের ট্রেন গুলো। তবে সে বার ট্রেন চালুর পরপরই সেপ্টেম্বর মাসে দুইবার লাইনচ্যুতের ঘটনা ঘটে।

 

করোনার সংক্রমণ বৃদ্ধি পেলে পুনরায় ২০২১ সালের ২২ জুন ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথের ট্রেন গুলো বন্ধ রাখা হয়। সেই থেকে এখন পর্যন্ত বন্ধই রয়েছে ট্রেন গুলোর চলাচল। গত ১৭ আগস্ট থেকে নগরীর ইসদাইর বাজার এলাকায় ঢাকা-নারায়ণগঞ্জ রেল পথের সংস্কারের কাজে ব্যস্ত সময় পাড় করতে দেখা গেছে রেলওয়ের কর্মীদের।

 

১৮ আগস্ট রেলের এই পথটিতে বেশ কয়েকবার ডেমু (ডিজেল-ইলেকট্রিক মাল্টিপল ইউনিট) ট্রেন যাত্রী ছাড়াই চলাচল করতে দেখা গেছে।


এ ব্যাপারে জানতে চাইলে নারায়ণগঞ্জ স্টেশন মাস্টার কামরুল ইসলাম খান বলেন, ১৯ আগস্ট (বৃহস্পতিবার) থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে পুনরায় ট্রেন চলাচল শুরু হচ্ছে।

 

তবে, এবার সকালে ৪ জোড়া, বিকালে ৪ জোড়াসহ মোট ১০ জোড়া ট্রেন চলবে। সে অনুযায়ী প্রস্তুতি নেওয়া হচ্ছে। পথটি এখন চলাচলের উপযোগী রয়েছে কী না। তা দেখতে ডেমু ট্রেন দিয়ে ট্রায়াল দেওয়ানো হচ্ছে।
 

সম্পর্কিত বিষয়: