নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

এবার নারায়ণগঞ্জে ‘প্রজেক্ট এক টাকায় খাবার’

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:০২:৪৬, ৮ এপ্রিল ২০২২

এবার নারায়ণগঞ্জে ‘প্রজেক্ট এক টাকায় খাবার’

প্রাচ্যের ড্যান্ডি খ্যাত নারায়ণগঞ্জে চালু হয়েছে এক অদ্ভুত খাবারের দোকান যেখানে একবেলা পেটভরা খাবার বিক্রি হচ্ছে মাত্র এক টাকা করে, এই দোকানটির সবচেয়ে দারুন বৈশিষ্ট্য হচ্ছে এই দোকান অনেকটা ভাসমান একটি দোকান যেই দোকান ঘুরে বেড়ায় তার ক্রেতাদের দ্বারে দ্বারে, যার দোকানদার হচ্ছে একদল অদম্য ও নিবেদিত প্রাণ সেচ্ছাসেবক। যারা বিনা পারিশ্রমিকে বিনা লাভে ১ টাকায় একজন দুঃস্থ-অসহায়-দরিদ্র মানুষের একবেলার খাবার জোগান দিয়ে যাচ্ছে, মাঝে মাঝে পরিস্থিতি বিবেচনায় সেই ১ টাকায় নেয়া হয়না। এই দোকানে দোকানিকে এসে বলতে হয়না খাবার এর কথা বরং এই সেচ্ছাসেবকরাই খুঁজে খুঁজে সমাজের বিভিন্ন প্রান্তে এসব দুঃস্থ-অসহায়-দরিদ্র মানুষের হাতে হাতে পৌঁছে দিচ্ছে এই খাবার। দেশের এই ক্রান্তিকালে যেখানে মানুষ দুবেলা-দুমুঠো অন্ন জোগাড়ে হিমশিম খাচ্ছে সেখানে এমন একটি উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

 

এসময় নারায়ণগঞ্জ এর সেচ্ছাসেবক প্রধান মোঃ শাখাওয়াত হোসেন এর সাথে আলাপকালে জানা যায় ছবির হাট সংস্থার "প্রজেক্ট এক টাকায় খাবার" প্রজেক্ট-টি ২০১২ সালে থেকে তাদের কার্যক্রম শুরু করলেও নারায়ণগঞ্জে এর কাজ শুরু হয় ২০১৭ সালে, বর্তমানে এই প্রজেক্টটি নারায়ণগঞ্জসহ দেশের মোট ২২ টি জেলায় তাদের কার্যক্রম দূর্বার গতিতে অব্যাহত রেখেছে, পাশাপাশি ভারত, নেপাল, পুর্ব আফ্রিকা, সিরিয়া সহ বিভিন্ন দেশে দুঃস্থ-অসহায়-দরিদ্র মানুষদের জন্য ছোট আকারে এই খাবারের দোকান চালু হয়েছে।

 

এসময় তিনি আরও বলেন এই রমজানে দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ও এসব মানুষের কথা মাথায় রেখে পুরো রমজান মাস জুড়েই নারায়ণগঞ্জের ১৯ টি লোকেশনে তারা প্রতিদিন ১০০-১৫০ জন দুঃস্থ-অসহায়-দরিদ্র মানুষকে ইফতার করাবে যার জন্য ৭ টি রান্নাঘরে চলতে থাকবে তাদের এই কার্যক্রম, যা এক কথায় প্রশংসার দাবিদার। জৈনেক কবি ঠিকই লিখেছেন - হতাশা নয় সাহস দাও দেশের মানুষের প্রাণে তাদের তোমরা সেবা করো মানবতার টানে। তাই আমরাও চাই চলুক প্রজেক্ট এক টাকায় খাবার দূর্বার গতিতে, হোক ক্ষুধা নিবারণ ওই দুঃস্থ-অসহায়-দরিদ্রদের, এগিয়ে যাক বাংলা এই অদম্য স্বেচ্ছাসেবকদের হাত ধরে আরো অনেকটা পথ, আজ তারা পথ দেখালেই তো আমাদের আগামী হবে সুন্দর থেকে সুন্দরতম।

 

সম্পর্কিত বিষয়: