নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

১৯ মে ২০২৪

বায়তুল আমান নয়, মিউচুয়েল ক্লাবে আ’লীগের জন্ম: আইভী

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:০০:৪২, ২৩ সেপ্টেম্বর ২০২১

বায়তুল আমান নয়, মিউচুয়েল ক্লাবে আ’লীগের জন্ম: আইভী

নাসিক মেয়র ও জেলা আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি ডাঃ সেলিনা হায়াৎ আইভি  বলেছেন, নারায়ণগঞ্জকে ইতিহাস থেকে কখনো বাদ দেয়া যাবে না। দুর্ভাগ্য হলেও সত্য আমরা নারায়ণগঞ্জকে সেই ভাবে উপস্থাপন করতে পারি নাই।

 

১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার পর আওয়ামী লীগকে মুছে দেয়ার ষড়যন্ত্র ছিলো। সেই ষড়যন্ত্রের মধ্য দিয়ে বহু নেতাকর্মীরা আহত হয়েছে, তাদেরও মেরে ফেলেছে। বিভিন্ন সামরিক শাসকের ভয়ে অনেকে কথা বলতে পারে নাই। 


বুধাবার ( ২২ সেপ্টম্বর) দুপুরে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সভা কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে মুক্তিযোদ্ধার সন্তানদের মধ্যে শেখ হাসিনা লিখিত ‘শেখ মুজিব আমার পিতা’ বইটি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


আইভী বলেন, অনেক কথা লিখতে পারে নাই অনেক ইতিহাস সঠিক ভাবে লেখা হয় নাই। নারায়ণগঞ্জের অনেক ইতিহাস টাকা দিয়ে লেখা হয়েছে। আমি এই ব্যাপারে আপনাদের উদার আহ্বান জানিয়েছি আপনারা সত্য কথা লিখেন আমি আছি আপনাদের সাথে কিন্তু এই মুহূর্তে সত্য কেউ বলতে চায় না। 


তিনি বলেন, আমার কাছে আসলে আমার বাবার প্রংশসা করেন, শামীম ওসমানের কাছে গেলে তার বাবার প্রশংসা করেন, সেলিম ভাই (নারায়ণগঞ্জ ৫ আসনের সাংসদ) এর কাছে গেলে তার বাবার কথা বলেন আমরা কি অদ্ভুত  নারায়ণগঞ্জের মানুষ হয়ে গেছি। আমরা সত্য কথা বলতে পারি না।


আইভী আরও বলেন, নারায়ণগঞ্জ পাইক পাড়া মিউচুয়েল ক্লাবের কথা বঙ্গবন্ধু আত্মজীবনী বইতে উল্লেখ্য করা আছে। বিভিন্ন অনুষ্ঠানে এই মিউচুয়েল ক্লাবের ইতিহাসের কথা বলা হলেও বিগত ৪ থেকে ৫ বছর যাবত কোন এক জুজুর ভয়ে বলতে ভুলে যাই আওয়ামী লীগের জন্ম কোথায়? 


নারায়ণগঞ্জে আওয়ামী লীগের জন্ম হয়েছিল পাইকপাড়ার মিউচুয়াল ক্লাবে। এটা সত্য যে, মিটিং হওয়ার কথা ছিল বায়তুল আমানে। কিন্তু ওইদিন ১৪৪ ধারা জারি করায় সেখানে মিটিং হয় নাই। মিটিং না হওয়াতে বঙ্গবন্ধু চলে যাচ্ছিলেন।

 

পরে পাইকপাড়ায় স্থানীয় আওয়ামী লীগের নেতারা বঙ্গবন্ধুকে থামালেন। বঙ্গবন্ধুকে পাইকপাড়ার মিউচুয়াল ক্লাবে নিয়ে গেলেন। দেওভোগ, বাবুরাইল, শীতলক্ষ্যা, মাসদাইর, সৈয়দপুরের নেতারা মিলে বঙ্গবন্ধুকে নিয়ে মিটিং করলেন। ওই মিউচুয়াল ক্লাবে কমিটি গঠন করা হলো। এইখানে সবকিছু গুছিয়ে তিনদিন পর ঢাকার রোজ গার্ডেনে কমিটির আত্মপ্রকাশ হয়। বঙ্গবন্ধু তার আত্মজীবনীতে এই কথা উল্লেখ করেছেন। 


অথচ আমরা স্টাবলিশ করার চেষ্টা করছি যে, বায়তুল আমানে আওয়ামী লীগের জন্ম। এটা একদমই মিথ্যা কথা। মিটিং সেখানে হয়নি তবে হওয়ার কথা ছিল। এটা সত্য যে, বঙ্গবন্ধুর সাথে বায়তুল আমানের একটা সুসম্পর্ক ছিল। এখানে আসতেন, যেতেন। কেননা নারায়ণগঞ্জ ছিল আন্দোলনের সূতিকাগার।

 


তিনি আরও বলেন, এই রোজ গার্ডেনের বাড়িটি কিনে নিয়েছেন প্রধানমন্ত্রী। ওইখানে উনি মুক্তিযুদ্ধসহ অন্যান্য স্মৃতিবিজড়িত বিষয় নিয়ে কাজ করছেন। এই কথা শোনার পর আমি মিউচুয়াল ক্লাবও সংরক্ষণের সিদ্ধান্ত নিলাম। জরাজীর্ণ একতলা ক্লাব ভবন আমি তিনতলা করেছি।

 

১৯৪৭ থেকে শুরু করে সকল নেতাদের ছবি চারদিকে থাকবে। সুন্দর করে সাজানোর চেষ্টা করছি। শেখ রাসেল কর্ণার, বঙ্গবন্ধু কর্ণারও থাকবে। এটি মাননীয় প্রধানমন্ত্রী যাতে উদ্বোধন করেন সেই চেষ্টা করছি।


হলি উইলস স্কুলের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে অতিথি হিসাবে উপিস্থিত ছিলেন সমাজবেক জাকিয়া আলী ভূঁইয়া, মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সাবেক ডেপুটি কমান্ডার অ্যাড, নুরুল হুদা, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সাবেক কমান্ডার শাহজাহান ভূঁইয়া জুলহাস, জেল মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহ্বায়ক শরীফ উদ্দিন সবুজ, দৈনিক সংবাদের চীফ রিপোর্টার সালাম জুবায়ের, নারায়ণগঞ্জ সিটি আর্পোরেশনের নারী কাউন্সিলর মানোয়ারা বেগম, শাওন, অংকন প্রমুখ।