নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪

ঈদের দিনে বেকা`র শ্রমিকদের অনশন, কথা রাখেনি মালিক পক্ষ 

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০৫:১৭, ৪ মে ২০২২

ঈদের দিনে বেকা`র শ্রমিকদের অনশন, কথা রাখেনি মালিক পক্ষ 

বেতন-বোনাস পরিশোধের একাধিক তারিখ দিয়েও কথা রাখেনি আদমজী ইপিজেডের বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল লিমিটেডের মালিক পক্ষ। গত তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধ না করেই পালিয়েছে তারা।

 

এ নিয়ে গত কয়েকদিন ইপিজেড, শিল্প পুলিশ, বিকেএমইএ’র কাছে ধরণা দিয়েও সমাধান না পেয়ে ঈদের দিন অনশনে বসেছেন শতাধিক পোশাক শ্রমিক। ঈদের আনন্দ ছুঁতে পারেনি তাঁদের। মঙ্গলবার (৩ মে) সকাল সাড়ে ১১টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে তারা এই কর্মসূচি পালন করেছেন।


আন্দোলনরত শ্রমিকরা জানান, ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিলসহ মোট তিন মাসের বেতন বকেয়া রয়েছে। দফায় দফায় বেতন ও ঈদ বোনাস দেওয়ার ঘোষণা দিয়েও মালিক পক্ষ কথা রাখেনি। উল্টো কারখানা বন্ধ রেখেছে। এ কারণে বাধ্য হয়ে আন্দোলন করেছেন তারা। এতেও সমাধান না হওয়ায় আজ অনশনে বসেছেন।


আন্দোলনরত শ্রমিক নুর জাহান বলেন, আমাদের তিন মাসের বেতন বকেয়া আছে। ঈদের বোনাস দেয় নাই। এ কারণে আন্দোলনে নেমেছি। বেতন পাইনি বলে গ্রামের বাড়ি যেতে পারিনি। মেয়েদের ঈদের জামা কিনে দিতে পারিনি। মেয়েরা বারবার ফোন করে যেতে বলছে, আর্থিক সংকটের ফলে যেতেও পারছি না।


আরেক শ্রমিক ফরিদ হোসেন বলেন, বেতন-বোনাস পরিশোধের একাধিক তারিখ দিয়েও মালিক পক্ষ কথা রাখেনি। আজকে টাকা নেই বলে ঈদের দিনে সেমাই পর্যন্ত কিনে খেতে পারিনি। তাই অনশনে বসেছি। বাড়ি ভাড়া, দোকানের বাকি অনেক জমে গেছে। এখন কী করবো?’


অনশন কর্মসূচিতে শ্রমিকদের পাশে ছিলেন বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা। শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) যুগ্ম সমন্বয়কারী আহসান হাবীব বুলবুল বলেন, ইপিজেডে শ্রমিকদের আলাদাভাবে সুরক্ষা দেওয়ার কথা রয়েছে। এটি প্রধানমন্ত্রীর দপ্তর থেকে নিয়ন্ত্রিত হয়। সেই ইপিজেডের শ্রমিকরাই যদি অধিকারবঞ্চিত হয় তাহলে বাকি শ্রমিকদের যে কী অবস্থা তা বলাই বাহুল্য। বেকা গার্মেন্টস শ্রমিকদের এই দুর্দশার দায় সরকার কখনও এড়াতে পারে না।


শ্রমিকদের পাওনাদির বিষয়ে বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল লিমিটেডের মালিকপক্ষের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। প্রতিষ্ঠানটির নিজস্ব ওয়েবসাইটে দেওয়া কারখানার পরিচালক ববি এন ডিয়াজ ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাজ শেখরের দেওয়া মুঠোফোনের নম্বর দু’টোর সংযোগ পাওয়া যায়নি।


এদিকে একাধিকবার আদমজী ইপিজেডের ব্যবস্থাপক এহসান কবিরের মুঠোফোনে একাধিকবার কল করলেও তিনি তাতে সাড়া দেননি। তবে বেকার ওয়েবসাইটে কারখানার উপদেষ্টা ও গ্রুপ অপারেশন প্রধান হিসেবে বেপজা’র সাবেক চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ খানের নাম উল্লেখ রয়েছে। তবে তার সাথে যোগাযোগের কোন তথ্যাদি সেখানে উল্লেখ ছিল না।


উল্লেখ্য, গত ২১ এপ্রিল সকালে একই দাবিতে সিদ্ধিরগঞ্জের শিমরাইল-আদমজী সড়ক অবরোধ করেন বিক্ষোভ করেছিলেন কারখানাটির শ্রমিকরা। পরে পুলিশ এসে তাদের সরিয়ে দেয়। ১৩ এপ্রিলও তারা আন্দোলন করেছিলেন। সেদিন নির্দিষ্ট সময়ের মধ্যে বকেয়া পরিশোধের আশ্বাস দিয়েছিল মালিক পক্ষ।