নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪

চাষাঢ়ায় জয়নালের নির্মানাধিন ভবন ভেঙ্গে দিলো রাজউক, জরিমানা

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০৪:১৪, ১ জুলাই ২০২২

চাষাঢ়ায় জয়নালের নির্মানাধিন ভবন ভেঙ্গে দিলো রাজউক, জরিমানা

নারায়ণগঞ্জের চাষাড়ায় রাজউকের অনুমোদন না নিয়ে অবৈধভাবে নির্মাণ করা বিশাল আকৃতির একটি তিন তলা ভবন ভেঙ্গে দিয়েছে ভ্রাম্যমান আদালত। 


একই সাথে নকশা বহির্ভূত ও অনুমোদনবিহীন ভবন নির্মান করায় ভবন মালিককে ইমারত আইনে দুই লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদন্ড প্রদান করেন। 


রাজউকের নির্বার্হী ম্যাজিস্ট্রেট মো. কামরুল ইসলামের নেতৃত্বে বৃহস্পতিবার দুপুর থেকে এই উচ্ছেদ অভিযান শুরু হয়। 


রাজউকের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও পরিচালক মো: কামরুল ইসলাম জানান, পরিচালক নগরীর আল্লামা ইকবাল রোডে চাষাঢ়া রেললাইন সংলগ্ন চুয়ান্ন শতাংশ জমির উপর রাজউকের নকশা এবং অনুমোদন না নিয়ে জয়নাল আবেদিন নামে এক ব্যক্তি বারো তলা ভবন নির্মানের কাজ শুরু করেন। 


ইতিমধ্যে মাটির নীচে বেইস ঢালাইসহ তিন তলা পর্যন্ত ছাদ ঢালাইয়ের কাজ হয়ে গেছে। বিষয়টি রাজউকের নজরে এলে ভবন মালিক জয়নাল আবেদিনকে দুই দফা নোটিশ দেয়া হলেও তিনি এর জবাব না দিয়ে নির্মান কাজ অব্যাহত রাখেন। 


তাই অবৈধভাবে নির্মান ও সরকারি বিধিনিষেধ অমান্য করায় ভবনটিতে উচ্ছেদ অভিযান চালায় রাজউকের ভ্রাম্যমান আদালত। এসময় দুই লাখ টাকা জরিমানা আদায়সহ ভবনটির বেশ কয়েকটি পিলার ও প্রতি তলার ছাদ ভেঙ্গে দেয়া হয়। 


রাজউকের পরিচালক ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: কামরুল ইসলাম আরও জানান, ভবনটি নির্মানে রাজউক থেকে নকশা এবং অনুমোদন কোনোটাই নেয়া হয়নি। পুরো কাজটি করা হয়েছে অবৈধভাবে এবং জমির মালিকানা নিয়েও নানা জটিলতা আছে। তাই আমরা অবৈধ ভবনটি ভেংগে দিয়েছি। 


এদিকে অবৈধভাবে ভবন নির্মান ছাড়াও জয়নাল আবেদিনের বিরুদ্ধে ভূমিদস্যুতা, সাধারণ মানুষের জমি দখল ও মিথ্যা মামলা দিয়ে হয়রানি করারও অভিযোগ করছেন আশপাশের বাসিন্দারা। 


অন্যদিকে রেলওয়ে সূত্রে জানা গেছে, জয়নাল আবেদিনের বিরুদ্ধে চাষাঢ়ায় রেলওয়ের কিছু জমি দখল করে আল জয়নাল ট্রেড সেন্টার নামে বানিজ্যিক ভবন নির্মান করার অভিযোগে ২০১৯ সাল থেকে উচ্চ আদালতে মামলা ও স্থগিতআদেশ চলমান রয়েছে।