নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪

বিভিন্ন দাবিতে শহরে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের মানববন্ধন ও বিক্ষোভ 

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৯:৫১, ২৯ মে ২০২৩

বিভিন্ন দাবিতে শহরে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের মানববন্ধন ও বিক্ষোভ 

গার্মেন্টসসহ সকল শ্রমিকদের জন্য আর্মি রেটে রেশন, বিনামূল্যে চিকিৎসা, স্বল্প মূল্যে আবাসন এবং সর্বজনীন পেনসন শ্রমিকদের জন্য নিশ্চিত করতে বিশেষ বরাদ্দের দাবিতে নারায়ণগঞ্জ শহরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলা শাখা।

 

সোমবার (২৯ মে) বিকাল ৫ টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন ও শহরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। 


গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এস এম কাদির, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সুলতানা আক্তার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলার সভাপতি মুন্নি আক্তার, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট বিসিক শাখার সভাপতি নূর হোসেন সর্দার, কাঁচপুর শিল্পাঞ্চল শাখার সহসভাপতি আনোয়ার হোসেন খান।   


নেতৃবৃন্দ বলেন, ১ জুন বর্তমান সরকারের অর্থমন্ত্রী জাতীয় সংসদে বাজেট ঘোষণা করবে। শোনা যাচ্ছে এবারের বাজেট হবে ৭.৬৪ লাখ কোটি টাকার। এ বাজেটে শ্রমজীবী মানুষের জন্য কী থাকবে? নিত্য পণ্যের উচ্চ মূল্যের এ সময়ে শ্রমজীবীদের অন্যতম প্রধান দাবি রেশনের। এর জন্য কী বাজেটে কোন বরাদ্দ থাকবে? 


নেতৃবৃন্দ আরও বলেন, ৭ কোটি ৩৪ লক্ষ শ্রমজীবী মানুষের কর্মক্ষমতা অব্যাহত রাখতে তাদের পুষ্টি নিশ্চিত করতে ভর্তুকি মুল্যে নিত্যপণ্যের রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। সুস্থ কর্মী উৎপাদনের অন্যতম শর্ত তাই শ্রমজীবীদের জন্য বিনামূল্যে চিকিৎসা ও আবাসন নিশ্চিত করতে হবে। 


দেশে প্রাতিষ্ঠানিক কর্মক্ষেত্রের সুযোগ সংকুচিত হচ্ছে। ফলে অপ্রাতিষ্ঠানিক একই সাথে প্রাতিষ্ঠানিক শ্রমিকদের বার্ধক্যকালীন নিরাপত্তার জন্য শ্রমজীবী পেনশন স্কীম চালু করতে হবে। সরকার একটা সর্বজনীন পেনশন ঘোষণা দিয়েছে। সেখানে পেনশন পেতে সবাইকে মাসিক একটা টাকা জমা করতে হবে।

 

কিন্তু শ্রমজীবীদের যেখানে খাওয়ারই নিশ্চয়তা নাই সেখানে সরকার ঘোষিত পেনশন স্কীমের শর্ত শ্রমিকের পক্ষে পূরণ করা সম্ভব নয়। তাই শ্রমজীবীদের পেনশন নিশ্চিত করার জন্য বাজেটে বিশেষ বরাদ্দ রাখতে হবে। 


নেতৃবৃন্দ বলেন, সরকার গার্মেন্টসে মজুরি বোর্ড গঠন করেছে। বর্তমান বাজারমূল্য বিবেচনায় অতিদ্রুত গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৪ হাজার টাকা ঘোষণা করতে হবে।

 

সরকার সংবিধান প্রদত্ত শ্রমিকের গণতান্ত্রিক অধিকার ধর্মঘটের অধিকার খর্ব করার জন্য অত্যাবশ্যকীয় পরিষেবা বিল সংসদে উত্থাপন করেছে। অবিলম্বে অত্যাবশ্যকীয় পরিষেবা বিল বাতিল করতে হবে।