নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

২৯ এপ্রিল ২০২৪

শিক্ষার্থীদের নৈতিকতা ও শৃঙ্খলা মানতে হবে : ডিসি

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৯:২৩, ১ জানুয়ারি ২০২৪

শিক্ষার্থীদের নৈতিকতা ও শৃঙ্খলা মানতে হবে : ডিসি

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল হক বলেছেন, আমাদের কম্পিউটার, ল্যাপটপ অনেক কিছু আছে। কিন্তু আমাদের ডিসিপ্লিন দরকার। লেখাপড়া শেখার অনেক বড় বিষয় হচ্ছে শৃঙ্খলা। এটা খুবই গুরুত্বপূর্ণ। আরেকটা হল নৈতিকতা। সেই জায়গায় ঘাটতি রয়ে গেছে।

আমি অফিসে দেরিতে যাচ্ছি, তার আগে বেরিয়ে আসছি। আমি যদি আমার ওপর যে দায়িত্ব অর্পণ করা হয়েছে সেটি না করাও কিন্তু নৈতিকতা বিবর্জিত কাজ। আমার কাজ আমি করতে না পারলে সেটা নৈতিকতা সমর্থন করে না। শিক্ষার্থীদের কাজ ডিসিপ্লিন মেন্টেইন করা। 

সোমবার (১ জানুয়ারি) আইটি স্কুলে নারায়ণগঞ্জে বই উৎসবে উপস্থিত হয়ে একথা বলেন তিনি

তিনি আরও  বলেন, তুমি বই পড়বে খেলাধুলা করবে। ক্লাশ টেনের ছেলেদের কন্ট্রোলে রাখা মুশকিল। আমি তাদের বলব এই বয়সটাই একটু সমস্যা। ক্লাশে ইয়াং টিচার গেলে টিজ করা। আমার এই অভিজ্ঞতা আছে। আমি শিক্ষক ছিলাম। মেয়ে টিচার গেলেও দূর থেকে আওয়াজ করে। এই অভিজ্ঞতা আমার আছে। এটা নৈতিকতা সাপোর্ট করে না।

সরকার বই দিচ্ছে। বিগত বছর ধরে আমাদের দেশে কোটি কোটি বই। আজকে শিক্ষার্থীদের হাতে ত্রিশ কোটি বই চলে যাবে। আমার ভাল লাগে বই দিতে বই পড়তে।

শিক্ষকদের সম্মান দিতে হবে। আমি শুনেছি নারায়ণগঞ্জের একটি স্কুলে শিক্ষককে আঘাত করা হয়েছে। কখনও কোন শিক্ষার্থী চিন্তাই করতে পারবে না সে তার বাবা, মা ও শিক্ষককে আঘাত করতে পারে। আমাদের শিক্ষা জীবন থেকেই শৃঙ্খলা মেনে চলতে হবে।

নতুন কারিকুলাম নিয়ে অনেক কথা আছে। একজন অভিভাবক দেখলাম কারিকুলাম নিয়ে এমন চিল্লাচিল্লি করছে তা ভাইরাল হয়ে গেছে। আপনি যে সালে এসএসসি পাশ করেছেন, চোখটা বন্ধ করে দেখুন কয়জন এমএ পাশ করেছে। পাঁচ থেকে সাতজন। 

বাকিদের কেউ এসএসসি ফেল, এইচএসসি ফেল বা অনার্স পর্যন্ত গিয়েছে। কয়জন বিজ্ঞানি বা কয়জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আছে৷ নেই, খুঁজে পাবেন না। কারণ সেটা কোন শিক্ষা ব্যাবস্থা ছিল না। পৃথিবীর কোথাও মুখস্থ শিক্ষা ব্যাবস্থা নেই। বর্তমান ব্যাবস্থায় কেউ এসএসসি ফেল করার সম্ভাবনা নেই।