নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

সোমবার,

৩০ জানুয়ারি ২০২৩

কবি শামসুর রাহমান স্মরণে নারায়ণগঞ্জে বর্ণ সাহিত্যপত্রের মোড়ক উম্মোচন

প্রকাশিত:১৯:৩২, ১৩ ডিসেম্বর ২০২২

কবি শামসুর রাহমান স্মরণে নারায়ণগঞ্জে বর্ণ সাহিত্যপত্রের মোড়ক উম্মোচন

কবি শামসুর রাহমান স্মরণে প্রকাশিত শিল্প, সাহিত্য, সংস্কৃতি বিষয়ক মুখপত্র বর্ণ সাহিত্যপত্র তৃতীয় সংখ্যার মোড়ক বর্ণ সাহিত্য পত্র’র মোড়ক উম্মোচন হয়েছে নারায়ণগঞ্জ প্রেস ক্লাব লাউঞ্জে।


মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় বর্ণ সাহিত্য পত্রের সম্পাদক আবু রায়হানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মানবজমিনের ষ্টাফ রিপোর্টার বিল্লাল হোসেন রবিন, দৈনিক আজকের জন্মভূমির সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জাফর আহমদ।
বিল্লাল হোসেন রবিন বর্ণ সাহিত্য পত্রের সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, বর্ণ সাহিত্য পত্রের সাথে আমি আছি এবং থাকবো। তিনি বলেন, পত্রিকাটি ঢাকা থেকে প্রকাশিত হলেও নারায়ণগঞ্জের কবি সাহিত্যকদের লেখা অগ্রাধিকার ভিত্তিতে প্রকাশের এই উদ্দ্যেগকে আমি সাধুবাদ জানাই। তিনি আরো বলেন নতুন নতুন লেখক তৈরীতে বর্ণ সাহিত্য পত্রটি কাজ করবে বলে আমি মনে করি এবং বর্ণ সাহিত্যপত্র যেভাবে নারায়ণগঞ্জের লেখকদের একত্রিত করেছে এটা আমার দৃষ্টিতে কখনো দেখিনি। ১২০ জন কবি ও সাহিত্যিকদের এক মলাটে নিয়ে আসায় বর্ণ সাহিত্যপত্রের সম্পাদক আবু রায়হানকে সাধুবাদ জানাই।
জাফর আহমদ বলেন, বর্ণ সহিত্য পত্র কবি শামসুর রাহমান স্মরণে প্রকাশিত হওয়ায় আমি আনন্দিত। সাহিত্য ও শিল্প বিকাশে বর্ণ সাহিত্য পত্রটি বিশেষ ভুমিকা পালন করবে বলে আশা করি। নারায়ণগঞ্জের কবি ও সাহিত্যিকদের লেখা অগ্রাধিকার ভিত্তিতে প্রকাশিত হওয়ায় বর্ণ সাহিত্যপত্রকে আমি ধন্যবাদ জানাই।


বর্ণ সাহিত্য পত্রের সম্পাদক আবু রায়হান বলেন, নতুন নতুন লেখক তৈরীতে বর্ণ সাহিত্য পত্র বিশেষ ভুমিকা পালন করছে। বিশিষ্ট কবি শামসুর রাহমান স্মরণে বিশেষ সংখ্যাটি প্রকাশিত করতে পেরে আমি আনন্দিত।


মুক্ত আওয়াজ এর সম্পাদক প্রিন্স বলেন কবি শামসুর রাহমানের স্মরণে বিশেষ সংখ্যাটি সংগ্রহে রাখার মধ্যে একটি সংখ্যা।
দৈনিক ডান্ডিবার্তার বিভাগীয় সম্পাদক জাহাঙ্গীর ডালিম বলেন, বর্ণ সাহিত্যপত্র শামসুর রাহমান স্মরণে ও নারায়ণগঞ্জের লেখকদের একত্রিত করায় এই দুলর্ভ ও সাহসিকতার জন্য বর্ণের সম্পাদক আবু রায়হান ভাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।


কবি ও সাংবাদিক মাহবুবুল আলম সেলিম বলেন বর্ণের এই বিশেষ সংখ্যাটিতে নারায়ণগঞ্জে বিশিষ্ট কবি সাহিত্যিকদের ছবি প্রকাশিত হওয়ায় আমি আনন্দিত। ভবিষ্যতেও এর ধারাবাহিকতায় বর্ণ সাহিত্যপত্র এগিয়ে যাবে অনেক দূর।


এছাড়াও উক্ত অনুষ্ঠানে অন্যন্যের মাঝে আরো উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা প্রেস ক্লাবের সদস্য ও সমাজ সেবক মামুন হোসেন, কবি হিমেল, বিশিষ্ট কবি শহিদুল্লাহ শিশির আসাদুজ্জামান আসাদ প্রমুখ।


শামসুর রাহমান স্মরণে সংখ্যা বর্ণের চার কালারের প্রচ্ছদটি পরিকল্পনা করেছেন কোলকাতার হিমাশু ব্রত। বর্ণের এবারের অত্র সংখ্যাটি কবি শামসুর রাহমান স্মরণে প্রকাশিত হয়েছে। সমন্বয়কারী ছিলেন মুহাম্মাদ মিজান, পত্রিকাটির নির্বাহী সম্পাদক সোনিয়া আফরোজ। নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত বই মেলায় বর্ণ সাহিত্যপত্রের সম্পাদক সহ লেখক আড্ডায় কবি ও সাংবাদিক রণজিৎ মোদক তার বক্তব্যে বলেন শামসুর রাহমান স্মরণে এই সংখ্যাটি বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে।


এই সংখ্যায় যাদের লেখায় স্থান পেয়েছেন শফিক আশরাফ, বীরেন মুখার্জী, রেশম লতা, ফারুক সুমন, বাংলা সাহিত্যের গৌরবময় অধ্যায় লেখাটি লিখেছেন অধ্যাপক নুরুজ্জামান, কবিতা লিখেছেন মুজিবুল হক কবির, বিথী রহমান, শাহেদ কায়েস, লাবণ্য সাহিদা, মাহমুদা সিদ্দিকা, মারুয়া আফহান ওয়াহি, মোখলেছুর রহমান তোতা, শরিফুদ্দিন সবুজ, নজরুল ইসলাম শান্ত, মোঃ শারবিন, নাহিদা উম্মে লিজা, সেলিম মিয়া, রনজিৎ মোদক, নাহিদ আজাদ, অনু ইসলাম, মোঃ সুমন মাহমুদ দিহান, মিলনময় দাস, আঃ রহিম, মৌ পোদ্দার, ইসরাত রুবাইয়া, নুরজাহান নীরা, বিথী রহমান, গৌতম দত্ত, ওসমান গণি, ইয়াকুব কামাল, সাবিনা সিদ্দিকা সেবা, শফিক সাদেকী, মোস্তফা কামাল সোহাগ, নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীকে নিয়ে লিখেছেন জাহাঙ্গীর ডালিম, গল্প লিখেছেন বিশিষ্ট সাহিত্যিক শফিক হাসান প্রমুখ।
 

সম্পর্কিত বিষয়: