নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

২৪ সেপ্টেম্বর ২০২৩

গুমের শিকার ব্যক্তিদের স্মরণে  নারায়ণগঞ্জে আলোচনা সভা ও মানববন্ধন

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:১৭:০৪, ৩০ আগস্ট ২০২৩

গুমের শিকার ব্যক্তিদের স্মরণে  নারায়ণগঞ্জে আলোচনা সভা ও মানববন্ধন

গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবসে নারায়ণগঞ্জে আলোচনা সভা ও মানববন্ধন করেছে মায়ের ডাক ও মানবাধিকার সংগঠন অধিকার।

 

বুধবার (৩০ আগস্ট) বেলা ১১টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবে আলোচনা সভা শেষে প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। আলোচনা ও সভা মানববন্ধনে সভাপতিত্ব করেন মায়ের ডাক ও অধিকারের নারায়ণগঞ্জের সমন্বয়ক সাংবাদিক বিল্লাল হোসেন রবিন। 


আলোচনার শুরুতে গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবসে মায়ের ডাক ও অধিকারের ঘোষনা পত্র পাঠ করেন মানবাধিকারকর্মী মুহাম্মদ কবির উদ্দিন চৌধুরী। কর্মসূচিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মানবাধিকারকর্মী ও সাংবাদিক এনামুল হক প্রিন্স, মায়ের ডাক ও মানবাধিকারকর্মী ডা. গাজী খায়রুজ্জামান, মানবাধিকারকর্মী সিফায়েত উল্লাহ মাসফি, মো: মামুন হোসেন, সাকিব, সাওদা আমিন, শিক্ষার্থী প্রীতি, আশা মনি, মাহিয়া মিম মাহী প্রমুখ। 


বক্তারা বলেন, গুম মৌলিক মানবাধিকারের চরম লঙ্ঘন। এটি রাষ্ট্রীয় নিপীড়নের একটি হাতিয়ার। শান্তি শৃংখলা বজায় রাখা এবং জাতীয় নিরাপত্তা রক্ষার নামে গুম জনিত অপরাধ মূলত: তাদের বিরুদ্ধেই প্রয়োগ করা হয়, যাদেরকে রাষ্ট্র শত্রæ হিসেবে চিহ্নিত করেছে। গুম হওয়া ব্যক্তিরা নির্যাতনেরও শিকার হন এবং বছরের পর বছর ধরে গুম অবস্থায় থাকাকালে তাদেরকে হত্যা করা হয়েছে কি-না এই বিষয়ে পরিবারের সদস্যরা সন্দিহান থাকেন। গুম হয়ে যাওয়া ব্যক্তিদের স্ত্রী-সন্তানরা আর্থিক ও সামাজিকভাবে তাদের অধিকার থেকে বঞ্চিত হন। এছাড়াও পরিবারগুলো বিভিন্নভাবে হুমকি এবং হয়রানির সম্মুখিন হন।


বক্তারা আরও বলেন, নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের কাঁচপুরের আওয়ামীলীগ নেতা ইসমাইল হোসেন ২০১৪ সালের ফেব্রæয়ারি মাসে গুম হয়েছে। আইনশৃংলাবাহিনীর পরিচয়ে তাকে তুলে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছের তার স্ত্রী জোৎসা বেগম। কিন্তু অদ্যাবদি তার কোন খোঁজ পাচেছন না তারা। প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরতে ঘুরতে তারা এখন ক্লান্ত। আমরা অবিলম্বে ইসমাইল হোসেনসহ গুমের শিকার সকল ব্যক্তিকে তাদের স্বজনদের কাছে ফিরিয়ে দেয়ার দাবী জানাচ্ছি।
 

সম্পর্কিত বিষয়: